Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Sandstorm

ধেয়ে আসছে ভয়ঙ্কর বালুঝড়, ঢেকে যাচ্ছে আকাশ! কোথায় দেখা গেল প্রকৃতির এমন ভয়ানক রূপ?

১২ সেকেন্ডের একটি ভিডিয়োতে বালুঝড়ের সেই ভয়ানক রূপ ধরা পড়েছে। হাইওয়ে ধরে সেই ঝড় কিছুটা এগোনোর পর বসতি এলাকার দিকে মোড় নিয়েছিল।

Sandstorm in China

ভয়ানক বালুঝড়ে ঢাকা পড়ল শহর। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৩:৩৭
Share: Save:

দূর থেকে দেখা যাচ্ছে আকাশ ঢেকে গিয়েছে ধুলোয়। সেটি ক্রমশ এগিয়ে আসছে। আর তা দেখে দৌড়োদৌড়ি পড়ে গিয়েছে। বালুঝড়ের এমনই একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

বালিয়াড়ির বুক চিরে হাইওয়ে চলে গিয়েছে। সেই হাইওয়ে বালিয়াড়ির উপর দিয়ে অপর প্রান্তে চলে গিয়েছে। ও পাশটা কিছু দেখার উপায় নেই। হঠাৎই বালিয়াড়ির ও পাশের আকাশ বালিতে ঢেকে যেতে দেখা গেল। বিশাল এলাকা জুড়ে সেই বালি হাওয়ায় উড়তে লাগল। ঝড়ের রূপ নিয়ে সেটি ক্রমশ এগিয়ে আসছিল। বালুঝড়ের ভয়ানক সেই দৃশ্য দেখে হুলস্থুল পড়ে গিয়েছিল। সাউথ চায়না মর্নিং পোস্ট-এর প্রতিবেদন অনুযায়ী, ঘটনাটি ২০২২ সালের। চিনের কিংহাই প্রদেশের।

বালুঝড় থেকে নিজেদের বাঁচাতে প্রাণপণে ছুটছিলেন পথচারীরা। আর পিছনে পিছনে ধাওয়া করছিল সেই ঝড়। ১২ সেকেন্ডের একটি ভিডিয়োতে বালুঝড়ের সেই ভয়ানক রূপ ধরা পড়েছে। হাইওয়ে ধরে সেই ঝড় কিছুটা এগোনোর পর বসতি এলাকার দিকে মোড় নিয়েছিল। একটা সময় কিংহাই প্রদেশের বিশাল এলাকার আকাশ ঢাকা পড়েছিল বালিতে। সূর্য ঢেকে গিয়ে অন্ধকার নেমে এসেছিল। দৃশ্যমানতা ২০০ মিটারের নীচে নেমে গিয়েছিল। পুরনো সেই ভিডিয়োই আবার ভাইরাল হয়েছে। প্রকৃতির এই ভয়ানক রূপ দেখে শিউরে উঠেছেন নেটাগরিকরা।

গত বছরে এ রকমই এক বালুঝড়ে বিপর্যস্ত হয়েছিল ইরাকের রাজধানী বাগদাদ। কয়েকশো মানুষ শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। বাগদাদ বিমানবন্দরের পরিষেবা সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল।

অন্য বিষয়গুলি:

Sandstorm China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE