Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Sri Lanka President Election

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হতে চলেছেন বামপন্থী দিশানায়েকে, সমর্থন খুইয়ে তৃতীয় স্থানে বিক্রমসিঙ্ঘে

শ্রীলঙ্কার বিদায়ী প্রেসিডেন্ট বিক্রমসিঙ্ঘে পেয়েছেন ১৭.২৭ শতাংশ ভোট। ভোট শতাংশের নিরিখে তিনি রয়েছেন তৃতীয় স্থানে। পার্লামেন্টের বিরোধী দলনেতা সাজিথ প্রেমদাসা রয়েছেন দ্বিতীয় স্থানে।

অনুরাকুমার দিশানায়েক।

অনুরাকুমার দিশানায়েক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪৩
Share: Save:

প্রাথমিক গণনায় যে ইঙ্গিত পাওয়া গিয়েছিল, তা বহাল রইল শেষ পর্যন্ত। ব্যালট বাক্স বন্ধ করার পর ভোট-ফলাফল বলছে, শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হতে চলেছেন বামপন্থী নেতা অনুরাকুমার দিশানায়েকে। নির্বাচনী লড়াইয়ে থাকা ৩৮ জন প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ভোট পেয়েছেন বামপন্থী জোট পিপলস লিবারেশন ফ্রন্ট (জেভিপি)-এর নেতা দিশানায়েকেই (৪২.৩১ শতাংশ)।

অন্য দিকে, দেশের বিদায়ী প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে পেয়েছেন মাত্র ১৭.২৭ শতাংশ ভোট। ভোট শতাংশের নিরিখে তিনি রয়েছেন তৃতীয় স্থানে। শ্রীলঙ্কার পার্লামেন্টের বিরোধী দলনেতা সাজিথ প্রেমদাসা ৩২.৭৬ শতাংশ ভোট পেয়ে রয়েছেন দ্বিতীয় স্থানে। এই প্রতিবেদন প্রকাশের সময় পর্যন্ত বিক্রমসিঙ্ঘের তরফে কোনও বিবৃতি দেওয়া হয়নি। এখনও তিনি পরাজয়ও স্বীকার করেননি। তবে দেশের বিদেশমন্ত্রী আলি সাব্রি বলেছেন, “ভোটের ফলে স্পষ্ট যে, দিশানায়েকেই জয়ী হয়েছেন।”

প্রসঙ্গত, পাঁচ বছর আগে, ২০১৯ সালে হওয়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে মাত্র তিন শতাংশ ভোট পেয়েছিল দিশানায়েকের নেতৃত্বাধীন বামজোট। মাত্র পাঁচ বছরে দেশের মানুষের মনোভাবের এই আমূল বদলের কারণ হিসাবে শ্রীলঙ্কার অর্থনৈতিক টালমাটাল পরিস্থিতির কথা বলছেন অনেকে। ২০২২ সালে প্রবল বিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছাড়েন তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে এবং তাঁর ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। পার্লামেন্ট সদস্যদের ভোটাভুটিতে অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন রনিল। কিন্তু যে অর্থনৈতিক সঙ্কট রাজাপক্ষের বিরুদ্ধে গণবিক্ষোভকে উস্কে দিয়েছিল, তা খুব বেশি নিয়ন্ত্রণে আনতে পারেননি রনিল। তাই রনিলের নেতৃত্বে অনাস্থা জ্ঞাপন করে ৫৬ বছরের দিশানায়েককে লঙ্কাবাসী প্রেসিডেন্ট হিসাবে বেছে নিলেন বলে মনে করা হচ্ছে।

শ্রীলঙ্কায় মোট ভোটার রয়েছেন ১ কোটি ৭০ লাখের কাছাকাছি। তাঁদের মধ্যে শনিবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেন প্রায় ৭৫ শতাংশ মানুষ। অর্থাৎ, প্রায় ১ কোটি ২৭ লাখ ভোট পড়ে। ভোটগণনা শুরু হওয়ার পরেই বাকিদের পিছনে ফেলে এগিয়ে গিয়েছিলেন দিশানায়েকে। কিন্তু সে দেশের নির্বাচনী বিধি অনুযায়ী প্রথম পছন্দের ভোটের অন্তত ৫০ শতাংশ ভোট পাননি তিনি। পেয়েছিলেন ৪৯ শতাংশ ভোট। শেষমেশ দ্বিতীয় পছন্দের ভোটগণনা শুরু হয়। তাতেও বাকিদের অনেকটাই পিছনে ফেলে প্রায় ৪৩ শতাংশ ভোট পান তিনি।

জয়ের ইঙ্গিত পেতেই সমাজমাধ্যমে পোস্ট করে দিশানায়েকে লেখেন, “এই বিজয় আমাদের সকলের।” দিশানায়েকের দলের একটি সূত্র মারফত জানা গিয়েছে, সোমবারই কলম্বোর প্রেসিডেন্ট আবাসে শপথ নেবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE