Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Hong Kong

হংকংয়ে দোষী সাব্যস্ত ১৪ আন্দোলনকারী

স্থানীয় আদালত জানিয়েছে, দোষী সাব্যস্ত ব্যক্তিরা যদি নির্বাচনে জয়ী হন, সে ক্ষেত্রে হংকংয়ে সাংবিধানিক সঙ্কট তৈরি হতে পারে। এই রায়ের তীব্র নিন্দা করেছে পশ্চিমি দুনিয়া।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
হংকং শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ০৮:৪৩
Share: Save:

চিনের জাতীয় সুরক্ষা আইনে দোষী সাব্যস্ত করা হল গণতন্ত্রের দাবিতে আন্দোলনকারী ১৪ জনকে। যার মধ্যে রয়েছেন আইনপ্রণেতা লেউং কুওক-হাং, হেলেনা উওং, সাংবাদিক গিনেথ হো। এ ছাড়াও কয়েক জন সাধারণ হংকং-বাসীও রয়েছেন, যাঁরা গণতন্ত্র ফেরানোর দাবিতে পথে নেমেছিলেন। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, সরকার বিরোধী কার্যকলাপে যুক্ত ছিলেন।।

আজ স্থানীয় আদালত জানিয়েছে, দোষী সাব্যস্ত ব্যক্তিরা যদি নির্বাচনে জয়ী হন, সে ক্ষেত্রে হংকংয়ে সাংবিধানিক সঙ্কট তৈরি হতে পারে। এই রায়ের তীব্র নিন্দা করেছে পশ্চিমি দুনিয়া। একে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও উল্লেখ করা হয়।

ইউরোপীয় ইউনিয়নের বিদেশ দফতরের মুখপাত্র নাবিলা মাসরালি জানিয়েছেন, এর ফলে হংকংয়ে স্বাধীনতা ও গণতন্ত্রের পরিসর ব্যাহত হবে। লেউং কুওক-হাং-এর স্ত্রী ভেনেসা চান আদালতের বাইরে আরও তিন জনের সঙ্গে রায়ের প্রতিবাদে শামিল হওয়ায় তাঁদের গ্রেফতার করা হয়েছে। হংকংয়ে এখনও যে গুটিকয় গণতন্ত্রপন্থী রাজনৈতিক গোষ্ঠীর অস্তিত্ব রয়েছে, তারই একটি সংগঠনের চেয়ারপার্সন ভেনেসা।

অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী পেনি ইয়ং জানিয়েছেন, হংকংয়ে সমাজকর্মী ও রাজনৈতিক ব্যক্তিত্বদের গ্রেফতার ও দোষী সাব্যস্তের কড়া নিন্দা জানাচ্ছেন তাঁরা। প্রসঙ্গত দোষী সাব্যস্ত গণতন্ত্রকামী আন্দোলনকারীদের মধ্যে রয়েছেন অস্ট্রেলিয়ার এক বাসিন্দাও।

অন্য বিষয়গুলি:

Hong Kong Activists
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE