Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Israel-Hamas Conflict

চার কোটি টন কংক্রিট, ইস্পাতের ধ্বংসস্তূপ গাজ়ায়, সরাতে ১৫ বছর! বলল রাষ্ট্রপুঞ্জ, খরচ কত?

গাজ়ার বিভিন্ন প্রান্তে জমা হওয়া ওই ধ্বংসাবশেষ সময় বিশেষে সাধারণ প্যালেস্টাইনি নাগরিকদের পক্ষে ‘প্রাণঘাতী’ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে রাষ্ট্রপুঞ্জের দুই সংস্থার রিপোর্টে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৫:২০
Share: Save:

ইজ়রায়েলি সেনার বোমা-গোলা-ক্ষেপণাস্ত্রের আঘাতে চার কোটি টন কংক্রিট আর ইস্পাতের ধ্বংসস্তূপ জমেছে গাজ়ায়। এখনই যদি হামলা বন্ধ হয়, তবে তা সরাতে প্রায় ১৫ বছর সময় লেগে যাবে! রাষ্ট্রপুঞ্জের সাম্প্রতিক রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।

গত ৭ অক্টোবর স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর থেকে গাজ়া ভূখণ্ড জুড়ে ধারাবাহিক হামলা চালিয়ে যাচ্ছে ইজ়রায়েলি সেনা। সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের পরিবেশ বিষয়ক কর্মসূচি (ইউএনইপি) এবং প্যালেস্টাইনি শরণার্থীদের ত্রাণ ও কর্মসংস্থান বিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ) ন’মাসের যুদ্ধ পরিস্থিতির পর্যালোচনা করে জানিয়েছে, চার কোটি টনের ওই ধ্বংসাবশেষের তলায় না-ফাটা বোমা এবং নানা ক্ষতিকর পদার্থও মজুত রয়েছে।

গাজ়ার বিভিন্ন প্রান্তে জমা হওয়া ওই ধ্বংসাবশেষ সময় বিশেষে সাধারণ প্যালেস্টাইনি নাগরিকদের পক্ষে ‘প্রাণঘাতী’ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে। তা ছাড়া বহু মৃতদেহ ওই ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে থাকায় সেগুলি পচে সংক্রমণের আশঙ্কাও রয়েছে। নিরাপদ ভাবে ওই ধ্বংসাবশেষ সরাতে অন্তত ৫০ কোটি ডলার (প্রায় ৪২০০ কোটি টাকা) প্রয়োজন বলে জানানো হয়েছে ওই রিপোর্টে। প্রসঙ্গত, ২০১৪ সালে গাজ়ায় ইজরায়েলি হামলার পরে প্রায় ২৪ লক্ষ টন ধ্বংসাবশেষ সরাতে হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE