Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Bangladesh Protest

‘দেশকে আবার ভিক্ষুক বানানোর চক্রান্ত হয়েছিল’! হাসিনায় নিশানায় কোটা সংস্কার আন্দোলনে অশান্তি

কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘কমপ্লিট শাটডাউন’ (সর্বাত্মক অবরোধ) কর্মসূচির জন্যই নিহতের তালিকা দীর্ঘতর হয়েছে বলে অভিযোগ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

শেখ হাসিনা।

শেখ হাসিনা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৭:৫২
Share: Save:

কোটা সংস্কার আন্দোলনে সন্ত্রাসবাদী শক্তির অনুপ্রবেশের অভিযোগ তুলছিলেন আগেই। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার অভিযোগ করলেন, পড়ুয়াদের ক্ষোভকে হাতিয়ার করে জাতীয় অর্থনীতিতে পঙ্গু করার উদ্দেশ্যেই ধ্বংসাত্মক ক্রিয়াকলাপ চালানো হয়েছে।

শনিবার কোটা সংস্কার আন্দোলন সংক্রান্ত হিংসায় আহতদের দেখতে রাজধানী ঢাকার শেরেবাংলা নগরে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে গিয়েছিলেন হাসিনা। তার পরে সাংবাদিকদের তিনি বলেন, ‘‘এটা করার উদ্দেশ্য ছিল আমাদের অর্থনীতিকে সম্পূর্ণ রূপে পঙ্গু করে দেশকে আবার ভিক্ষুকের জাতিতে পরিণত করা। এটাই বোধহয় এর পেছনে তাদের ষড়যন্ত্র।’’ তবে সরাসরি সরাসরি ষড়যন্ত্রকারীদের নাম বলেননি তিনি।

বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’য় প্রকাশিত খবর জানাচ্ছে, কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘কমপ্লিট শাটডাউন’ (সর্বাত্মক অবরোধ) কর্মসূচির জন্যই বহু মানুষ হতাহত হয়েছেন। ভবিষ্যতে আর কোনও শক্তি যেন বাংলাদেশে কোনও ধ্বংসযজ্ঞ চালাতে না পারে তার আবেদন জানিয়ে হাসিনা বলেন, ‘‘আমাদের সকলকে সতর্ক থাকতে হবে।’’ প্রসঙ্গত, শুক্রবার আন্দোলনকারী শিক্ষার্থীদের তিনি রাজাকার বলেননি বলে দাবি করেছিলেন হাসিনা। দুষ্কৃতীদের ভাঙচুর ও আগুনে ধ্বংস হয়ে যাওয়া বাংলাদেশ টেলিভিশনের দফতর ঘুরে দেখার পরে সাংবাদিকদের কাছে হাসিনা বলেন, “আমার কথা বিকৃত করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE