Advertisement
০৩ মে ২০২৪
Stan Swamy

Stan Swamy: স্ট্যান স্বামীর মৃত্যু-তদন্তের প্রস্তাব আমেরিকান কংগ্রেসে

এই গ্রেফতারির বিরুদ্ধে দেশের পাশাপাশি, বিদেশেও প্রতিবাদের ঝড় ওঠে। তবে এই প্রসঙ্গে আন্তর্জাতিক স্তরের সমালোচনাকে গুরুত্ব দিতে নারাজ প্রশাসন।

স্ট্যান স্বামী।

স্ট্যান স্বামী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৭ জুলাই ২০২২ ০৫:৪১
Share: Save:

সমাজকর্মী স্ট্যান স্বামীর মৃত্যু ঘটনার নিরপেক্ষ তদন্তের দাবিতে প্রস্তাব আনা হল আমেরিকান কংগ্রেসে।

ক্যালিফর্নিয়ার ডেমোক্র্যাট প্রতিনি‌ধি হুয়ান ভার্গাস আজ এ কথা জানান। তিনি বলেন, স্ট্যান স্বামীর স্মরণে এবং তাঁর মৃত্যুরহস্যের নিরপেক্ষ তদন্তের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার দিকে এগোনোর লক্ষ্যে সম্প্রতি হাউস অব রিপ্রেজ়েন্টেটিভস-এ এই প্রস্তাব এনেছেন তিনি। তাঁর সঙ্গে রয়েছেন আরও দুই কংগ্রেস প্রতিনিধি আন্দ্রে কারসন এবং জেমস ম্যাকগভার্ন। গত বছর ৫ জুলাই পুলিশি হেফাজতে থাকাকালীন মৃত্যু হয় ৮৪ বছর বয়সি স্ট্যান স্বামীর।

পার্সিকিউশন অব রিলিজিয়াস মাইনরিটিস অ্যান্ড দেয়ার ডিফেন্ডার্স ইন ইন্ডিয়া: কোমেমোরেটিং ফাদার স্ট্যান’স ডেথ— মঙ্গলবার এই শীর্ষক একটি ওয়েবিনারে বক্তব্য রাখেন ভার্গাস। অংশগ্রহণ করেছিলেন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া-সহ একাধিক দেশের প্রতিনিধিরা। সকলেই জনজাতি গোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠার জন্য স্বামীর দীর্ঘ লড়াইয়ের ইতিহাস নিয়ে আলোচনা করেন। ভার্গাসের কথায়, ‘‘পুলিশি হেফাজতে থাকার সময়ে স্ট্যান স্বামীর উপর যে অত্যাচার হয়েছে তা ভেবে আমি স্তম্ভিত। মানবাধিকারের জন্য যিনি লড়েছেন তাঁর সঙ্গে এমন হিংসা এবং অবহেলা মেনে নেওয়া কঠিন।’’ ২০২০ সালের অক্টোবরে এলগার পরিষদ মামলায় জড়িত থাকার অভিযোগে ইউএপিএ আইনে স্ট্যান স্বামীকে রাঁচী থেকে গ্রেফতার করে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।

এই গ্রেফতারির বিরুদ্ধে দেশের পাশাপাশি, বিদেশেও প্রতিবাদের ঝড় ওঠে। তবে এই প্রসঙ্গে আন্তর্জাতিক স্তরের সমালোচনাকে গুরুত্ব দিতে নারাজ প্রশাসন। অতীতে বিদেশ মন্ত্রকের তরফে এই প্রসঙ্গে এক বিবৃতি জারি করে বার্তা দেওয়া হয় যে, বৈধ অধিকার প্রয়োগের বিরুদ্ধে নয় বরং আইনভঙ্গের বিরুদ্ধেই প্রয়োজনীয় পদক্ষেপ করেছে ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stan Swamy US Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE