Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

টালিগঞ্জের স্টুডিয়োপাড়া কি অচলই থাকবে? অধীরই ফিরবেন? না কি অন্য কেউ? দিনভর আর কী নজরে

প্রদেশ কংগ্রেসের পরবর্তী সভাপতি কে হবেন? রাজ্য কমিটিই বা কেমন হবে? তা নিয়ে আজ বৈঠক কংগ্রেসের দিল্লির দফতরে। প্রদেশ কংগ্রেস সভাপতি পদে কি বদল হবে?

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ০৬:৫৩
Share: Save:

পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সভাপতি বদল হবে কি? নতুন রাজ্য কমিটিতেই বা কারা থাকবেন? এ বিষয়ে নেতৃত্বের সঙ্গে সোমবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত আলাদা আলাদা করে কথা বলেছেন এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল। আজ পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সঙ্গে বৈঠক করবেন রাহুল গান্ধী এবং এআইসিসি সভাপতি মল্লিকার্জুন খড়্গে।

পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সঙ্গে বৈঠকে রাহুল-খড়্গে, সভাপতি বদল হবে কি?

প্রদেশ কংগ্রেসের পরবর্তী সভাপতি কে হবেন? রাজ্য কমিটিই বা কেমন হবে? তা নিয়ে আজ বৈঠক কংগ্রেসের দিল্লির দফতরে। প্রদেশ কংগ্রেস সভাপতি পদে কি বদল হবে? অধীরের জায়গায় কি অন্য কাউকে বসানো হবে? তা নিয়ে আলোচনা করতেই বাংলার কংগ্রেস নেতাদের সঙ্গে কথা বলছেন বেণুগোপাল। আজ রাহুল-খড়্গের সঙ্গে বৈঠকের পর মোটামুটি স্পষ্ট হয়ে যাবে যে পরবর্তী সভাপতি কে হবেন? এই খবরে আজ নজর থাকবে।

টালিগঞ্জের স্টুডিয়োপাড়ার অচলাবস্থা কি কাটবে?

পরিচালক বনাম ফেডারেশন তরজা সোমবারও অব্যাহত ছিল। দুপরে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বাড়িতে বৈঠক সেরেছিলেন পরিচালকেরা। বিকেলে টালিগঞ্জের টেকনিশিয়ানস্ স্টুডিয়োয় গিল্ড কর্তাদের সঙ্গে বৈঠকে বসে ফেডারেশন। এক দিকে পরিচালকেরা রাজ্য সরকারের হস্তক্ষেপ দাবি করেছেন। তাঁরা চাইছেন, দ্রুত যাতে এই অচলাবস্থা কাটে এবং আজ ফের কাজ শুরু করা যায়। প্রসেনজিৎ জানিয়েছেন, তাঁরা সারা জীবন টেকনিশিয়ানদের জন্য লড়াই করে এসেছেন। অভিযোগ থাকতেই পারে। কিন্তু তা বলে, পরিবার যেন ভেঙে না যায়। পরিচালক গৌতম ঘোষ বলেন, “টালিগঞ্জে কাজের পরিমাণ কমে গিয়েছে। পাশাপাশি বিনিয়োগ কমেছে। আমাদের লড়াই টেকিনিশিয়ানদের বিরুদ্ধে নয়। রাজ্য সরকারের কাছে এই পরিস্থিতিতে হস্তক্ষেপ করার আবেদন জানাই।” যদিও, সোমবার বিকেলের বৈঠকে ফেডারেশন কর্তারা জানিয়েছেন, তাঁরা সিদ্ধান্তে অনড়। তাঁরা বলেছেন, ‘গুপি শুটিং মানছি না’ এবং ‘রাহুল মুখোপাধ্যায়কে পরিচালক হিসেবে মানি না’। ফেডারেশনের যুগ্ম সম্পাদক সুজিতকুমার হাজরা বলেন, “রবিবার থেকে আজ ভোর পর্যন্ত যে সমস্ত সেকেন্ড ইউনিট শুটিং করেছে, আমরা তো অনুমতি দিয়েছি। আর বলা হচ্ছে আমরা নাকি শুটিং বন্ধ করেছি!” এই পরিস্থিতিতে আজ স্টুডিয়াপাড়়া স্বাভাবিক হয় কি না সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কোচিংয়ের বেসমেন্টে মৃত্যু দিল্লিতে, তদন্ত কোন পথে?

দিল্লির কোচিং সেন্টারের বেসমেন্টে ঢুকে পড়া জলে ডুবে তিন পড়ুয়ার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে উত্তাল গোটা দেশ। এই ঘটনায় ইতিমধ্যেই কোচিংয়ের মালিক এবং সেন্টারের কো-অর্ডিনেটরকে গ্রেফতার করা হয়েছে। আপের মন্ত্রী অতিশী মারলেনা এই ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন। দিল্লির মেয়রের নির্দেশেও তদন্ত শুরু হয়েছে। ঘটনার পর নড়েচড়ে বসেছে পুরসভাও। এখন দেখার আজ ঘটনার রেশ কোন দিকে গড়ায়।

বিধানসভা: দুটি অর্থ বিষয়ক বিল বাতিল নিয়ে আলোচনা

বিধানসভার অধিবেশন বসবে আজও। অধিবেশনের প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্বে অংশ নেবেন তৃণমূল ও বিজেপির বিধায়কেরা। দ্বিতীয়ার্ধে দু’টি অর্থ বিষয়ক বিল বাতিল নিয়ে আলোচনা হতে পারে। এই খবরে নজর থাকবে আজ।

বাজেট বিতর্ক: বিরোধীদের তোপে কোণঠাসা সরকার?

সংসদে বাজেট বিতর্কে প্রতি দিনই কোনও না কোনও বিষয় নিয়ে বিরোধী দলগুলির সাংসদেরা সরকারকে কোণঠাসা করার চেষ্টা করছেন। সোমবারও বিরোধী দলনেতা রাহুল গান্ধী লোকসভায় নরেন্দ্র মোদী, অমিত শাহ, মোহন ভাগবত, অজিত ডোভাল ও দুই শিল্পপতির নাম করে জানান, এঁদের রচিত ‘চক্রব্যূহে’ সাধারণ মানুষের অবস্থা দুর্বিষহ হয়ে উঠেছে। ‘করসন্ত্রাস’ আমজনতাকে কঠিন পরিস্থিতির মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। আজও সংসদে বিতর্ক চলবে। নজর থাকবে সে দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE