Advertisement
১০ জুন ২০২৪
News of the Day

হিমাচলে অস্তাচলের পথে কংগ্রেস সরকার? শাহজাহান সংবাদ, পার্থের জামিন মামলা, দিনভর আর কী কী

মঙ্গলবারের পরে আজও পার্থ চট্টোপাধ্যায়ের জামিনের মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। বিকেলে বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে শুনানি শুরু হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৪৩
Share: Save:

সন্দেশখালিতে মহিলাদের উপরে লাগাতার নির্যাতন চলেছে। এই অভিযোগে কলকাতায় ধর্নায় বসবে বিজেপি। আজ থেকেই গান্ধী মূর্তির পাদদেশে ধর্না শুরু হওয়ার কথা থাকলেও পুলিশের অনুমতি মেলেনি। এর পরে আদালতে যায় বিজেপি। আদালত শর্তসাপেক্ষে ধর্না অবস্থানের অনুমতি দিয়েছে বিজেপিকে। আজ ও আগামিকাল সকাল ১০টা থেকে ধর্নায় বসার অনুমতি পেয়েছে পদ্ম-শিবির। তবে এই বিক্ষোভ অবস্থানে মাইক ব্যবহার করা যাবে না বলে জানিয়ে দিয়েছে আদালত। বিজেপি সূত্রে জানা গিয়েছে, মূলত কলকাতার কর্মীদের নিয়ে রাজ্য নেতারা ধর্নায় বসবেন। সেখান থেকে তৃণমূল নেতা শাহজাহান শেখকে গ্রেফতারের দাবি জানানো হবে। মঙ্গলবারই সন্দেশখালির পরিস্থিতি নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে রাজধর্ম পালনের কথা বলেছেন বিজেপিশাসিত ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী বিষ্ণুদেও সাই। তাঁর চিঠিতে লেখা হয়েছে, সন্দেশখালিতে ‘জনজাতি সম্প্রদায়ের মহিলাদের উপর অত্যাচার’ চলছে। আদিবাসীদের কাছ থেকে জমি ‘কেড়ে’ নেওয়া হয়েছে। ওই চিঠিতে তিনি আশাপ্রকাশ করেছেন, রাজনীতির ঊর্ধ্বে উঠে মমতা দ্রুতই পদক্ষেপ করবেন। পাল্টা সরব হয়েছে তৃণমূলও। বিষ্ণুদেওয়ের উদ্দেশে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষের কটাক্ষ, ‘‘আপনি নিজের চরকায় তেল দিন!’’ অন্য দিকে, সন্দেশখালির প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদ সর্দারকে মঙ্গলবারই অন্তর্বর্তী জামিন দিয়েছে কলকাতা হাই কোর্ট।

সন্দেশখালি পরিস্থিতি

আবার সন্দেশখালি যেতে হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর অভিযোগ, সেখানে যেতে বার বার পুলিশ বাধা দিচ্ছে। আজ শুভেন্দুর এই মামলাটির শুনানি রয়েছে বিচারপতি কৌশিক চন্দের এজলাসে। সকাল ১১টা নাগাদ শুনানি শুরু হওয়ার কথা। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

বাঁকুড়ায় মুখ্যমন্ত্রী

আজ বাঁকুড়ার খাতড়ায় প্রশাসনিক সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসনিক সভা থেকে কয়েক হাজার কোটি টাকার প্রকল্প উদ্বোধন এবং শিলান্যাস করার কথা তাঁর। মঙ্গলবার পুরুলিয়ার পর আজ বাঁকুড়ার মানুষের হাতে তিনি তুলে দেবেন জনকল্যাণমূলক প্রকল্পের সুবিধা। লোকসভা নির্বাচনের আগে মমতার এই সফর রাজনৈতিক ভাবেও বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। জঙ্গলমহলের তিন জেলার চারটি লোকসভা কেন্দ্র বর্তমানে বিজেপির দখলে। আসন্ন নির্বাচনে তাদের কাছ থেকে আসনগুলি ছিনিয়ে নিতে চায় তৃণমূল।

হিমাচলের কংগ্রেস সরকার কি পড়ে যাবে?

রাজ্যসভা ভোটে কংগ্রেস প্রার্থী অভিষেক মনু সিঙ্ঘভির হারের জেরে হিমাচলপ্রদেশে কংগ্রেস সরকারের অস্তিত্ব নিয়ে প্রশ্ন উঠে গেল। মঙ্গলবার সে রাজ্যে রাজ্যসভা ভোটে শাসক কংগ্রেস এবং বিরোধী বিজেপি দু’পক্ষই ৩৪ জন করে বিধায়কের সমর্থন পেয়েছে। লটারিতে জিতেছে বিজেপি। রাজ্যসভা ভোটের নিয়ম অনুযায়ী এ ক্ষেত্রে দলবিরোধী কাজের জন্য বিধায়কদের পদ খারিজ হবে না। ফলে আগামী দিনে মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখু সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারবেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পার্থের জামিন মামলার শুনানি

মঙ্গলবারের পরে আজও পার্থ চট্টোপাধ্যায়ের জামিনের মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। বিকেলে বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে শুনানি শুরু হবে। মঙ্গলবার জামিনের পক্ষে সওয়াল করেন পার্থের আইনজীবী। আজ তার পাল্টা উত্তর দেবে ইডি। আদালতে কী হয় সে দিকে নজর থাকবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা

উচ্চ মাধ্যমিকে আজ জীববিদ্যা, বাণিজ্যবিদ্যা এবং রাষ্ট্র বিজ্ঞান পরীক্ষা রয়েছে। নজর থাকবে পরীক্ষা সংক্রান্ত খবরের দিকে।

আদালতে প্রসন্নের হাজিরা

নিয়োগ মামলায় গ্রেফতার হওয়া প্রসন্ন রায়ের বিরুদ্ধে ১০০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ এনেছে ইডি। তাদের দাবি, নিয়োগ দুর্নীতির সঙ্গে প্রত্যক্ষ ভাবে জড়িত ছিলেন প্রসন্ন। তিনি একাই ১০০ কোটি টাকা তুলেছেন! প্রসন্নের ২০০টি ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিপুল পরিমাণ নগদ টাকা জমা করা হয়েছে বলেও জানিয়েছেন তদন্তকারীরা। গত ১৯ ফেব্রুয়ারি প্রসন্নকে গ্রেফতার করে ইডি। বুধবার আদালতে তাঁকে হাজির করানো হবে।

আবহাওয়া কেমন?

চলতি সপ্তাহেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পুরুলিয়া এবং ঝাড়গ্রামে বৃষ্টি হতে পারে আজ। উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই বললেই চলে। চলতি সপ্তাহে বৃষ্টি হলেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE