Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

নবান্ন অভিযান ঘিরে অশান্তি হবে? কেমন থাকবে কলকাতার ট্র্যাফিক পরিস্থিতি... দিনভর নজরে আর কী

নবান্ন অভিযানের অনুমতি দেওয়া হয়নি। তার পরেও প্রস্তুতিতে খামতি রাখছে না কলকাতা ও হাওড়া পুলিশ। কলকাতা পুলিশের নিয়ন্ত্রণাধীন এলাকায় আজ মোতায়েন থাকবেন প্রায় ৬,০০০ পুলিশকর্মী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ০৬:৪৭
Share: Save:

আরজি করের ঘটনার প্রতিবাদে আজ নবান্ন অভিযানের ডাক দিয়েছে ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’। তাদের সঙ্গে যোগ দেওয়ার কথা জানিয়েছে চাকরিপ্রার্থীদের সংগ্রামী যৌথমঞ্চ। ওই কর্মসূচিকে বাইরে থেকে সমর্থন জানানোর কথা বলেছে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপিও। কিন্তু পুলিশ ওই মিছিলকে ‘বেআইনি’ বলে জানিয়ে মিছিলের অনুমতি খারিজ করেছে। এমনকি, ওই মিছিলে অশান্তির আশঙ্কার কথাও জানিয়েছে তারা।

নবান্ন অভিযানে ‘ছাত্র সমাজ’, পুলিশ বলেছে ‘বেআইনি’, পরিস্থিতি কোন দিকে গড়াবে

রাজ্য পুলিশের এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার এবং এডিজি (আইনশৃঙ্খলা) মনোজ বর্মা সোমবার এ নিয়ে দু’টি সাংবাদিক বৈঠক করেন। সেখানে তাঁরা এ-ও বলেন, ওই মিছিলে মহিলা এবং ছাত্রদের সামনের সারিতে রেখে আড়াল থেকে অশান্তি তৈরি করার পরিকল্পনা করা হয়েছে বলে বিভিন্ন সূত্রে ইঙ্গিত পেয়েছেন তাঁরা। অন্য দিকে, সোমবার সকালে তৃণমূলও একটি সাংবাদিক বৈঠক করে অভিযোগ করে, রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য ওই মিছিলে গুলি চালানো এমনকি, ‘লাশ ফেলার’ও পরিকল্পনা করছেন ‘শকুনের রাজনীতি করা’ একদল রাজনীতিবিদ। এই পরিস্থিতিতে পুলিশ অনুমতি না দিলেও ‘ছাত্র সমাজের’ নবান্ন অভিযান শেষ পর্যন্ত হয় কি না এবং পরিস্থিতি কোন দিকে গড়ায়, আজ সে দিকেই নজর থাকবে।

নবান্ন অভিযান: কলকাতা ও হাওড়ার ট্র্যাফিক পরিস্থিতি

নবান্ন অভিযানের অনুমতি দেওয়া হয়নি। তার পরেও প্রস্তুতিতে খামতি রাখছে না কলকাতা ও হাওড়া পুলিশ। কলকাতা পুলিশের নিয়ন্ত্রণাধীন এলাকায় আজ মোতায়েন থাকবেন প্রায় ৬,০০০ পুলিশকর্মী। ২৬ জন ডিসি (ডেপুটি কমিশনার) পদমর্যাদার আধিকারিকও থাকবেন আজ পথে। অন্য দিকে, হাওড়ার নিরাপত্তা ব্যবস্থা দেখভালের জন্য চার জন আইজি পদমর্যাদার পুলিশ অফিসার ছাড়াও ডিআইজি এবং এসপি পদমর্যাদার পুলিশ আধিকারিকরাও থাকবেন। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, ২,১০০ পুলিশকর্মীকে পথে নামানো হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর-কাণ্ড: আর্থিক অনিয়মের তদন্ত কোন পথে

কলকাতা হাই কোর্টের নির্দেশে আরজি কর হাসপাতালের আর্থিক অনিয়মের তদন্ত শুরু করেছে সিবিআই। রবিবার এই মামলায় একযোগে রাজ্যের ১৫ জায়গায় হানা দিয়েছিলেন কেন্দ্রীয় তদন্তকারী আধিকারিকেরা। আরজি করের প্রাক্তন এবং বর্তমান আধিকারিক মিলিয়ে বেশ কয়েক জনকে জেরাও করেছে। সোমবার তদন্তের গতি আরও বাড়িয়েছে সিবিআই। আরজি কর হাসপাতালের ফরেন্সিক কর্তা দেবাশিস সোম এবং প্রাক্তন সুপার সঞ্জয় বশিষ্ঠও সোমবার সিবিআই দফতরে হাজিরা দিয়েছেন। রবিবার তাঁদের বাড়িতে তল্লাশি চালিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আজ আরজি করের আর্থিক অনিয়মের তদন্ত কোন দিকে মোড় নেয়, সে দিকে নজর থাকবে।

চিকিৎসক ধর্ষণ এবং খুনের তদন্ত: কিছু কি বলবে সিবিআই

আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার তদন্তে সিবিআই ইতিমধ্যেই বেশ কয়েক জনকে জিজ্ঞাসাবাদ করেছে। আদালতের নির্দেশের পর আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ-সহ সাত জনের পলিগ্রাফ পরীক্ষা ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। তদন্তভার হাতে নেওয়ার পর সিবিআই এখনও পর্যন্ত এই তদন্ত সংক্রান্ত কোনও বিবৃতি প্রকাশ্যে দেয়নি। মঙ্গলবার তদন্তের গতিপ্রকৃতি নিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কিছু বলে কি না, সে দিকে নজর থাকবে।

রাজ্যে কি বৃষ্টি কমবে? কী বলছে আবহাওয়া দফতর

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। আজ থেকে কলকাতা এবং সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। ওই জেলাগুলিতে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি। বৃষ্টি হতে পারে হালকা থেকে মাঝারি পরিমাণে। উত্তরবঙ্গে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE