Advertisement
২৬ অক্টোবর ২০২৪
News Of The Day

‘ডেনা’ পরবর্তী বাংলা-ওড়িশা। আরজি করে জুনিয়র ডাক্তারদের ‘গণ কনভেনশন’। আর কী নজরে

শক্তি হারিয়েছে ঘূর্ণিঝড় ‘ডেনা’। এখন এটি গভীর নিম্নচাপ থেকে নিম্নচাপে পরিণত হয়েছে। যার জেরে পশ্চিমবঙ্গের পাশাপাশি ওড়িশার উপকূলবর্তী জেলাগুলিতে আজও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ০৬:৫৯
Share: Save:

দুর্যোগের পর উপকূলবর্তী পশ্চিমবঙ্গের পরিস্থিতি ও চাষবাসের ক্ষতির খতিয়ান

শক্তি হারিয়েছে ঘূর্ণিঝড় ‘ডেনা’। এখন এটি গভীর নিম্নচাপ থেকে নিম্নচাপে পরিণত হয়েছে। যার জেরে পশ্চিমবঙ্গের পাশাপাশি ওড়িশার উপকূলবর্তী জেলাগুলিতে আজও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার সকাল থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয় এ রাজ্যের বিভিন্ন জেলায়। কয়েকটি জায়গা বৃহস্পতিবার রাত থেকেই বৃষ্টিতে ভিজছে। শুক্রবার তার তেজ বেড়েছে। লাগাতার বৃষ্টির জেরে মাথায় হাত কৃষকদের। বহু চাষের জমি জলের তলায়। ফলে ব্যাপক ক্ষতির আশঙ্কা। কৃষকদের মতে, ধান এবং শীতকালীন ফসলে প্রভাব ফেলতে পারে অতিরিক্ত এই বৃষ্টি। দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনায় চাষের ক্ষতি বেশি হওয়ার সম্ভাবনা। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

‘ডেনা’র ধাক্কা কী ভাবে সামলাচ্ছে প্রতিবেশী ওড়িশা

‘ডেনা’র পূর্বাভাস পাওয়ার পর থেকেই তৎপর হয়েছিল ওড়িশা প্রশাসন। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, দমকল, পুলিশ এবং জেলা প্রশাসনগুলির মধ্যে প্রস্তুতি সংক্রান্ত বৈঠক হয়। ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন মাঝি জানিয়েছেন, রাজ্যের উপকূলবর্তী জেলাগুলি থেকে অন্তত ৬ লক্ষ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। ক্ষয়ক্ষতি এবং প্রাণহানি রুখতে আগেই ৮ হাজার ৩২২টি সাইক্লোন সেন্টার প্রস্তুত রেখেছিল ওড়িশা প্রশাসন। ‘ডেনা’ মিটতেই ক্ষয়ক্ষতি খতিয়ে দেখছে প্রশাসন। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

আরজি কর মেডিক্যালে জুনিয়র ডাক্তারদের ‘গণ কনভেনশন’

আরজি করের নিহত তরুণী চিকিৎসক-পড়ুয়ার জন্য ন্যায়বিচারের দাবিতে আজ ‘গণ কনভেনশন’-এর ডাক দিয়েছেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তারেরা। আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালেই ওই সমাবেশ হবে। গত সোমবার ‘আমরণ অনশন’ প্রত্যাহার করার পরেই এই কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন আন্দোলনকারীরা। অনশন থেকে সরে এলেও আন্দোলন যে থেমে থাকবে না, তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছিলেন তাঁরা। এর পরেই এই ‘গণ কনভেনশন’-এর আয়োজন। আজকের সমাবেশ থেকেই কি আন্দোলনের পরবর্তী ধাপ ঠিক করা হবে?

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

আগামী ১৩ নভেম্বর রাজ্যের ৬টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। তার আগে আজ রাতে কলকাতায় আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিজেপির একটি সূত্রে জানা গিয়েছে, আরজি করের নির্যাতিতার পরিবারের সঙ্গেও দেখা করতে পারেন শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়ে তাঁকে ইমেল করেছিলেন নির্যাতিতার বাবা। সেই চিঠি পেয়ে শাহ আরজি করের নির্যাতিতার বাবা-মায়ের সঙ্গে দেখা করতে সম্মত হয়েছেন। এর আগে বুধবার কলকাতায় আসার কথা ছিল শাহের। তবে কোনও কারণে সেই সফর স্থগিত হয়ে যায়। আজ শাহি সফরের দিকে নজর থাকবে।

পুজোর পরে কলকাতা পুরসভার প্রথম অধিবেশন

দুর্যোগের কারণে শুক্রবার বাতিল হয়েছিল কলকাতা পুরসভার মাসিক অধিবেশন। তবে পুরসভা সূত্রে জানা গিয়েছে, ওই অধিবেশন আজ হবে। পুজোর পর এই প্রথম অধিবেশন। ‘ডেনা’র কারণে শহরে জমা জলের পরিস্থিতি নিয়ে আজ বিরোধী কাউন্সিলরদের বিক্ষোভের মুখে পড়তে পারেন মেয়র ফিরহাদ হাকিম। তবে এই অধিবেশনের আগে আজ ‘টক টু মেয়র’ কর্মসূচিতে শহরবাসীর সমস্যার কথা শুনবেন মেয়র।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE