Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

কেন্দ্র-রাজ্য ‘জলযুদ্ধ’ কোন পথে। কাকে তলব করবে সিবিআই। আবার ঝড়বৃষ্টি... দিনভর আর কী কী

এই সপ্তাহে নতুন করে ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। এর মধ্যে ডিভিসির জল নতুন করে সমস্যা তৈরি করে কি না, সে দিকেও নজর রাখছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী নিজে আবার জেলা সফরে বেরোচ্ছেন আজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৫৪
Share: Save:

ডিভিসির জল ছাড়া নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে ‘যুদ্ধ’ ঘোষণা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ডিভিসির বোর্ড এবং দামোদর ভ্যালি রিজার্ভার রেগুলেশন কমিটি থেকে ইস্তফা দিয়েছেন বাংলার প্রতিনিধিরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে এ কথা জানিয়েও দিয়েছেন মুখ্যমন্ত্রী। এই পরিস্থিতিতে কেন্দ্র-রাজ্য ‘জলযুদ্ধ’ নতুন মাত্রা পেয়ে গিয়েছে। আজ এই দ্বন্দ্বের দিকে যেমন নজর থাকবে, তেমনই নজর থাকবে রাজ্যের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির দিকেও। এই সপ্তাহে নতুন করে ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। এর মধ্যে ডিভিসির জল নতুন করে সমস্যা তৈরি করে কি না, সে দিকেও নজর রাখছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী নিজে আবার জেলা সফরে বেরোচ্ছেন আজ। পর পর দু’দিন পূর্ব বর্ধমান এবং বীরভূমে প্রশাসনিক সভা করবেন। বন্যা পরিস্থিতিই সেখানে প্রধান আলোচ্য।

‘জলযুদ্ধ’ এবং বানভাসি এলাকার অবস্থা

দক্ষিণবঙ্গে বন্যা পরিস্থিতিতে ডিভিসির ভূমিকায় ক্ষোভ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পর পর দু’বার মোদীকে চিঠি দিয়েছেন তিনি। তাঁর একটি চিঠির জবাবে কেন্দ্রের জল শক্তিমন্ত্রী জানিয়েছিলেন, রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেই জল ছাড়ার সিদ্ধান্ত নেয় ডিভিসি। মোদীকে দেওয়া দ্বিতীয় চিঠিতে সেই দাবি উড়িয়ে মমতা জানিয়েছেন, অনেক ক্ষেত্রেই রাজ্যের সম্মতি ছাড়া জল ছাড়ে ডিভিসি। বাংলাকে বঞ্চনা করা হয় বার বার। প্রতিবাদে দামোদর ভ্যালি জলাধার নিয়ন্ত্রণ কমিটি (ডিভিআরআরসি) থেকে রাজ্যের প্রতিনিধি তুলে নেওয়ার কথা জানান মমতা। তার পরেই দেখা যায়, রবিবার ওই কমিটিতে রাজ্যের প্রতিনিধি হিসাবে ইস্তফা দিয়েছেন সেচ দফতরের প্রধান ইঞ্জিনিয়ার। এ ছাড়া, জলাধার থেকে অনিয়ন্ত্রিত ভাবে জল ছাড়ার প্রতিবাদে রবিবার ডিভিসির বোর্ড থেকে ইস্তফা দিয়েছেন বিদ্যুৎ দফতরের সচিব শান্তনু বসুও। জল নিয়ে কেন্দ্রের সঙ্গে রাজ্যের এই ‘যুদ্ধের’ দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পূর্ব বর্ধমানে মুখ্যমন্ত্রী মমতার বৈঠক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ পূর্ব বর্ধমান যাবেন বন্যা পরিস্থিতি দেখতে। সেখান থেকে দুর্গাপুরে যাওয়ার কথা। রাতে দুর্গাপুর সার্কিট হাউসে থাকবেন। সেখান থেকেই কাল যাবেন বীরভূমে। বীরভূমে কাল দুপুরে প্রশাসনিক বৈঠক করবেন বলে নবান্ন সূত্রে খবর। মঙ্গলবারের মধ্যেই বোলপুরে ফিরতে পারেন জামিনে মুক্তি পাওয়া অনুব্রত মণ্ডল।

কেষ্ট কি তিহাড় থেকে ছাড়া পাবেন

সোমবার তিহাড় জেল থেকে মুক্তি পেতে পারেন অনুব্রত মণ্ডল। বৃহস্পতিবার তাঁকে জামিন দিয়েছে আদালত। কিন্তু আইনি কাগজপত্র জমা না পড়ায় তাঁর মুক্তি সম্ভব হয়নি। ২০২২ সালের ১১ অগস্ট বোলপুরের বাড়ি থেকে তাঁকে গ্রেফতার করে সিবিআই। তার পর থেকেই বীরভূম জেলা তৃণমূলের প্রাক্তন সভাপতি অনুব্রত মণ্ডল ছিলেন জেলবন্দি। তাঁর গ্রেফতারির পর মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘‘কেষ্টকে বীরের সম্মান দিয়ে ফিরিয়ে আনব।’’ কালকের মধ্যেই কেষ্ট ফিরতে পারেন তাঁর ‘গড়ে’। ঘটনাচক্রে কাল বীরভূমে যাচ্ছেছেন মমতা। সাক্ষাৎ হতে পারে কেষ্ট-মমতার? জানা যাবে কালই।

সিবিআই কি আজও তলব করবে কাউকে

আরজি কর মেডিক্যাল কলেজের আর্থিক অনিয়মের মামলায় সন্দীপ ঘোষকে গ্রেফতার করেছিল সিবিআই। শুধু একা তিনি নন, এই মামলায় আরও তিন জনকে গ্রেফতার করেন তদন্তকারী আধিকারিকেরা। সোমবার এই চার জনকেই আলিপুর আদালতে হাজির করাবে সিবিআই। কলকাতা হাই কোর্টের নির্দেশেই আর্থিক অনিয়মের অভিযোগের তদন্ত শুরু করেছে তারা। অভিযোগ, তিন বছরেরও বেশি সময় ধরে আরজি কর হাসপাতালে আর্থিক দুর্নীতি চলেছে। মর্গ থেকে দেহ উধাও হওয়া থেকে শুরু করে রয়েছে হাসপাতালের জৈব বর্জ্য নিয়ে দুর্নীতির অভিযোগও প্রকাশ্যে আসে। আরজি করের প্রাক্তন অতিরিক্ত সুপার আখতার আলির করা মামলাতেই সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়। গ্রেফতারির পর নিজেদের হেফাজতে রেখে টানা জিজ্ঞাসাবাদ করছেন তদন্তকারীরা। এখন দেখার এই মামলায় নতুন কোনও সূত্র সোমবার আদালতে দিতে পারে কি না সিবিআই। সেই প্রেক্ষিতে বিচারক কী নির্দেশ দেন সে দিকেও নজর থাকবে।

সন্দীপদের বিরুদ্ধে দুর্নীতি মামলার শুনানি

আরজি কর মেডিক্যাল কলেজের মহিলা চিকিৎসক-পড়ুয়ার ধর্ষণ-খুনের ঘটনায় শনিবার সন্দীপ ঘোষ ‘ঘনিষ্ঠ’ দুই চিকিৎসককে তলব করেছিল সিবিআই। সিজিও কমপ্লেক্সে হাজিরা দেন অভীক দে এবং বিরূপাক্ষ মজুমদার। রবিবারও অভীকদের ডাকা হয়েছিল সিজিও কমপ্লেক্সে। এই দু’জন ছাড়াও সৌরভ পাল নামে আরজি করের এক চিকিৎসককে জেরা করে সিবিআই। অভীকদের বিরুদ্ধে বর্ধমান মেডিক্যাল কলেজে ‘দাদাগিরি’ করার অভিযোগ উঠেছিল। সোমবার ধর্ষণ-খুনের মামলার তদন্ত কোন পথে গড়ায়, নতুন কাউকে তলব করা হয় কি না তা-ও নজর থাকবে।

আমেরিকা সফরের শেষ দিন, দেশে ফিরবেন মোদী

চতুর্দেশীয় অক্ষ কোয়াডের বৈঠকে যোগ দিতে শনিবার তিন দিনের সফরে আমেরিকা গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা এবং উন্নয়ন নিয়ে জাপান, আমেরিকা এবং অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠক হয়েছে তাঁর। আলাদা করে দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে আমেরিকার প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গেও। সোমবার মোদীর আমেরিকা সফরের তৃতীয় তথা শেষ দিন। সফরের শেষ দিনে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ‘সামিট অফ দি ফিউচার’ শীর্ষক আলোচনায় বক্তৃতা করার কথা রয়েছে তাঁর। মোদী রাষ্ট্রপুঞ্জের দফতরে কী বলেন, সে দিকে নজর থাকবে।

তৈরি হচ্ছে নিম্নচাপ, আবার ঝড়বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার নাগাদ বঙ্গোপসাগরের উপর আবার তৈরি হতে পারে নিম্নচাপ। তার জেরে গোটা সপ্তাহ ধরেই দক্ষিণবঙ্গে চলতে পারে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি। সোমবার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমানে ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলাতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গে সোম এবং মঙ্গলবার আট জেলাতেই ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE