Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
News of the day

কাজে ফিরবেন জুনিয়র ডাক্তারেরা। অনুব্রত কি জেল থেকে বেরোবেন। বন্যা পরিস্থিতি... দিনভর আর কী

বৃহস্পতিবার জেনারেল বডি (জিবি) মিটিংয়ের পর আন্দোলনকারীরা জানান, তাঁরা কর্মবিরতি আংশিক তুলছেন। আজ থেকে বিভিন্ন হাসপাতালে জরুরি পরিষেবায় যোগ দেবেন আন্দোলনকারীরা।

Representative Image

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৪১
Share: Save:

৪২ দিন পর অবশেষে কর্মবিরতি আংশিক তুলে নেওয়ার কথা ঘোষণা করেছিলেন জুনিয়র ডাক্তারেরা। গত ৯ অগস্ট আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসকের দেহ উদ্ধারের ঘটনার পর থেকে কর্মবিরতি পালন করছিলেন তাঁরা। বৃহস্পতিবার জেনারেল বডি (জিবি) মিটিংয়ের পর আন্দোলনকারীরা জানান, তাঁরা কর্মবিরতি আংশিক তুলছেন। আজ থেকে বিভিন্ন হাসপাতালে জরুরি পরিষেবায় যোগ দেবেন আন্দোলনকারীরা।

জরুরি পরিষেবায় ফিরবেন জুনিয়র ডাক্তাররা, আরজি কর আন্দোলন কোন পথে

শুক্রবার দুপুর ৩টে নাগাদ স্বাস্থ্য ভবনের সামনের ধর্না তুলে সেখান থেকে মিছিল করে সিজিও কমপ্লেক্সে যান জুনিয়র ডাক্তারেরা। আরজি করের বিচারের দাবিতেই ছিল তাঁদের এই কর্মসূচি। মিছিল শেষে তাঁরা আরও এক বার জানিয়ে দেন, শনিবার থেকেই আংশিক কর্মবিরতি তুলবেন। জরুরি পরিষেবায় ফিরবেন তাঁরা। একই সঙ্গে বিভিন্ন জায়গায় ‘অভয়া ক্লিনিক’ চালিয়ে যাওয়ার কথাও বলেন। আজ জুনিয়র ডাক্তারদের জরুরি পরিষেবায় ফেরার খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ডিভিসি আরও জল ছাড়বে? রাজ্যে বন্যা পরিস্থিতি কেমন

ঘোষণা মোতাবেক জল ছাড়ার পরিমাণ কমিয়েছে দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি)। বৃহস্পতিবার রাতে মাইথন জলাধার থেকে ১০ হাজার এবং পাঞ্চেত জলাধার থেকে ৪০ হাজার কিউসেক জল ছাড়া হয়। বৃহস্পতিবার সকালে মাইথন এবং পাঞ্চেত মিলিয়ে মোট ৮০ হাজার কিউসেক জল ছাড়া হয়েছিল। রাতে তা কমিয়ে মোট ৫০ হাজার কিউসেক করা হয়। এর কারণ হিসাবে ডিভিসির যু্ক্তি, বিভিন্ন সময়ে পরিস্থিতি বদলের ফলে সিদ্ধান্ত বদলও হয়। ডিভিসির এক কর্তা বলেন, ‘‘বৃহস্পতিবার সকালে যা পরিস্থিতি ছিল, তাতে মাইথন এবং পাঞ্চেত থেকে যথাক্রমে ১০ হাজার এবং ৫০ হাজার কিউসেক জল ছাড়া হবে বলে ঠিক হয়েছিল। রাতে দেখা যায় ঝাড়খণ্ডে বৃষ্টি কিছুটা কমেছে, ফলে পাঞ্চেত থেকে জল ছাড়ার পরিমাণ ১০ হাজার কিউসেক কমিয়ে দেওয়া হয়।’’ আজ ডিভিসির জল ছাড়ার পরিমাণ এবং একই সঙ্গে বাংলার বন্যা পরিস্থিতির দিকে নজর থাকবে।

কোয়াড সম্মেলনে যোগ দিতে আমেরিকায় প্রধানমন্ত্রী মোদী

আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিন দিনের সফরে আমেরিকা রওনা হচ্ছেন। এই সফরে আমেরিকা-ভারত-অস্ট্রেলিয়া-জাপানের চতুষ্টয় অক্ষ ‘কোয়াড’-এর বার্ষিক সম্মেলনে যেমন যোগ দেবেন তিনি তেমনই নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সভাতেও থাকবেন। এই পরিসরে আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকেও অংশ নেবেন মোদী।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’ কর্মসূচিতে ফিরহাদ

আজ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম পুরসভায় ‘টক টু মেয়র’ কর্মসূচিতে অংশ নেবেন। সাপ্তাহিক এই কর্মসূচিতে শহরের নাগরিকেরা নানা অভিযোগ, সমস্যা নিয়ে সরাসরি মেয়রকে ফোন করেন। নাগরিকদের বিভিন্ন অভিযোগ, সমস্যার কথা শোনেন মেয়র। যদি তা সমাধানযোগ্য হয় তবে তিনি তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আধিকারিকদের।

পুজোর আগে রাজ্যে বৃষ্টি? আবহাওয়া কেমন থাকবে

দুর্গাপুজোর আগে ফের বৃষ্টির ভ্রুকুটি। উৎসবের আনন্দ মাটি করে দিতে পারে নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী সোমবার বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হতে পারে। তবে সেটি কতটা শক্তিশালী হবে, তার অভিমুখ কোন দিকে থাকবে, তা এখনই স্পষ্ট ভাবে বলা সম্ভব নয় বলে জানিয়েছেন আবহবিদেরা। আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। রবিবার বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গে কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE