Advertisement
২০ অক্টোবর ২০২৪
News Of The Day

সরকার-ডাক্তার অচলাবস্থা কাটার অপেক্ষা। তৃণমূল কি উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করবে। আর কী কী

শনিবার সন্ধ্যার কিছু পরে জুনিয়র ডাক্তারদের ইমেল করে সোমবারের বৈঠকের কথা জানান মুখ্যসচিব। তবে সেই চিঠিতে জুনিয়র ডাক্তারদের কিছু ‘শর্ত’ দেওয়া হয়। চিঠিতে বলা হয়, সোমবার বিকেল ৫টায় বৈঠক হবে নবান্ন সভাঘরে।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ০৬:৪৮
Share: Save:

শনিবার দুপুরে ধর্মতলার অনশনমঞ্চে এসে জুনিয়র ডাক্তারদের সঙ্গে কথা বলেন রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ, স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তীরা। প্রায় এক ঘণ্টা আলোচনা চলে দু’পক্ষের। সেই আলোচনার মাঝেই মুখ্যসচিবের ফোনে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফোনে অনশন তুলে নেওয়ার আর্জি জানান তিনি। মমতা এ-ও জানান, আলোচনায় বসতে তিনি প্রস্তুত। এমনকি, ফোনে বৈঠকের কথা জানিয়েও দেন মমতা। মুখ্যমন্ত্রীর অনুরোধের পর জুনিয়র ডাক্তারেরা জানান, সোমবার বৈঠকের পরই অনশন তোলার ব্যাপারে ভাবনাচিন্তা করবেন তাঁরা।

সোমবারের বৈঠক ঘিরে সরকার-জুনিয়র ডাক্তার অচলাবস্থা কি কাটবে

শনিবার সন্ধ্যার কিছু পরে জুনিয়র ডাক্তারদের ইমেল করে সোমবারের বৈঠকের কথা জানান মুখ্যসচিব। তবে সেই চিঠিতে জুনিয়র ডাক্তারদের কিছু ‘শর্ত’ দেওয়া হয়। চিঠিতে বলা হয়, সোমবার বিকেল ৫টায় বৈঠক হবে নবান্ন সভাঘরে। সেই বৈঠকে জুনিয়র ডাক্তারদের ১০ জন প্রতিনিধি থাকবেন। তবে কারা থাকবেন, তাদের নাম ইমেল করে আগে জানাতে হবে নবান্নকে। বৈঠক শুরুর অন্তত আধঘণ্টা আগে (বিকেল সাড়ে ৪টে) নবান্নে পৌঁছতে হবে জুনিয়র ডাক্তারদের। বৈঠকের জন্য বরাদ্দ করা হয়েছে ৪৫ মিনিট। মুখ্যসচিব তাঁর ইমেলে স্পষ্ট করে জানিয়েছেন, বৈঠকে যোগ দিতে হলে অনশন তুলে আসতে হবে জুনিয়র ডাক্তারদের। সেই শর্ত মেনে নবান্নে বৈঠকে জুনিয়র ডাক্তারেরা যোগ দেবেন কি না, তা নিয়ে অচলাবস্থা তৈরি হয়েছে। আজ সেই জট কাটে কি না নজর থাকবে সে দিকে।

অনশনকারীদের শারীরিক পরিস্থিতি কী রকম আছে

টানা ১৫ দিন ধরে ধর্মতলায় মেট্রো চ্যানেলের সামনে ‘আমরণ অনশন’ চালাচ্ছেন জুনিয়র ডাক্তারেরা। অর্ণব মুখোপাধ্যায়, স্নিগ্ধা হাজরা এবং সায়ন্তনী ঘোষ হাজরা প্রথম দিন থেকে অনশনে রয়েছেন। এ ছাড়াও পরে তাঁদের সঙ্গে অনশনে যোগ দিয়েছেন আরও কয়েক জন জুনিয়র ডাক্তার। অন্য দিকে, উত্তরবঙ্গেও অনশনে অনড় সন্দীপ মণ্ডল। শুধু জল খেয়ে দিন কাটাচ্ছেন তাঁরা। ক্রমশ তাঁদের শরীর দুর্বল হচ্ছে। অনশনকারীদের শারীরিক অবস্থার দিকে নজর থাকবে।

গ্রাফিক: সনৎ সিংহ।

ছয় বিধানসভার উপনির্বাচনে প্রার্থী ঘোষণা করবে তৃণমূল?

শনিবার রাজ্যের ছয় বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে বিজেপি। তাদের প্রার্থিতালিকায় আপাত ভাবে কোনও চমক নেই। বরং প্রার্থী হিসাবে স্থানীয়দেরই অগ্রাধিকার দেওয়া হয়েছে। এখনও প্রার্থীদের নাম জানায়নি রাজ্যের শাসকদল তৃণমূল এবং বিরোধী বাম-কংগ্রেস। গত বিধানসভায় এই ছ’টি আসনের মধ্যে পাঁচটিতে জিতেছিল তৃণমূল, একটিতে বিজেপি। আজ তৃণমূল ছয় আসনের জন্য প্রার্থীদের নাম ঘোষণা করে কি না, সে দিকে নজর থাকবে।

কৃষ্ণনগরে তরুণীর রহস্য মৃত্যুর তদন্ত কোন পথে

কৃষ্ণনগরে ছাত্রীর অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুর ঘটনায় শনিবার এক তরুণীকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। সূত্রের খবর, ওই তরুণী মৃতা এবং তাঁর প্রেমিকের ‘কমন ফ্রেন্ড’। কিন্তু পরিচয় মাত্র এক দিনের। সেই আলাপও আবার দুর্গাপুজোর কার্নিভালে। কিন্তু ওইটুকু পরিচয়ের পর কী ভাবে অভিযুক্ত যুবকের সঙ্গে তাঁর ‘তুইতোকারি’র সম্পর্ক হল, কেনই বা ছাত্রীর হোয়াটস্‌অ্যাপ স্টেটাস দেখে তাঁর সঙ্গে যোগাযোগ না করে ছাত্রীর প্রেমিকের সঙ্গে কথা বলতে গেলেন, তা খতিয়ে দেখা হচ্ছে। তরুণীর রহস্যমৃত্যুর তদন্ত কোন পথে এগোয়, আজ সে দিকে নজর থাকবে।

আবারও নিম্নচাপের ভ্রুকুটি! দক্ষিণের ২ জেলায় ভারী বৃষ্টি

সাগরে আবার তৈরি হতে পারে নিম্নচাপ। তার প্রভাবেই কালীপুজোর আগের সপ্তাহে ২৩ থেকে ২৬ অক্টোবর দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ২৩ থেকে ২৬ অক্টোবর রাজ্যের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই সময় পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। কিছু অংশে ভারী বৃষ্টি হতে পারে। ২২ থেকে ২৪ অক্টোবর মধ্য এবং দক্ষিণ বঙ্গোপসাগরে যেতে বারণ করা হয়েছে মৎস্যজীবীদের। ২৩ তারিখ থেকে পরবর্তী বিজ্ঞপ্তি জারি না করা পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে যাওয়া নিয়েও সতর্কতা জারি করা হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE