Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News of the Day

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন কোন পথে। তৃণমূলের সমাবেশের প্রস্তুতি। আর কী কী নজরে দিনভর

বাংলাদেশে শুক্রবার মৃত্যু হয়েছে আরও তিন জনের। বন্ধ করা হয়েছে ট্রেন চলাচল। বন্ধ ইন্টারনেট পরিষেবা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ০৭:৩১
Share: Save:

সঙ্কট আরও জোরালো হচ্ছে বাংলাদেশে। কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চালাচ্ছেন পড়ুয়ারা। সরকার পক্ষ কথা বলতে চেয়ে প্রস্তাব পাঠালেও মানতে চাননি তাঁরা। জানিয়ে দিয়েছেন, ‘রক্ত মাড়িয়ে সংলাপ নয়’। দুই পক্ষের সংঘাতে বাংলাদেশে শুক্রবার মৃত্যু হয়েছে আরও তিন জনের। বন্ধ করা হয়েছে ট্রেন চলাচল। বন্ধ ইন্টারনেট পরিষেবা। এমনকি মিছিল, সমাবেশেও নিষেধাজ্ঞা জারি করেছে আওয়ামী লীগ সরকার। তাতেও আন্দোলন থামেনি।

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন

বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ দাবি করেছে, বৃহস্পতিবার রাত পর্যন্ত সে দেশে আন্দোলনের জেরে সংঘাতের বলি ২৭ জন। তাঁদের মধ্যে ১৯ জনেরই মৃত্যু হয়েছে ঢাকায়। শুক্রবার আরও তিন জনের মৃত্যু হয়েছে ঢাকায়। তাঁদের মধ্য দু’জনের পরিচয় মিলেছে। তৃতীয় জনের পরিচয় জানা যায়নি। ওই সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, এখন পর্যন্ত বাংলাদেশে মৃত্যু হয়েছে ৩০ জনের। অন্য দিকে, সে দেশের বিভিন্ন হাসপাতাল থেকে পরিসংখ্যান সংগ্রহ করে সংবাদ সংস্থা এএফপি দাবি করেছে, বাংলাদেশে শুক্রবার রাত পর্যন্ত সরকার এবং পড়ুয়াদের সংঘাতের জেরে ৭৫ জনের মৃত্যু হয়েছে। আজ এই খবরে নজর থাকবে।

তৃণমূলের ২১ জুলাইয়ের প্রস্তুতি

আগামী কাল ২১ জুলাই। তৃণমূলের বার্ষিক কর্মসূচি রয়েছে। আজ ধর্মতলায় সভাস্থল পরিদর্শনে আসতে পারেন তৃণমূলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবারই কলকাতায় ফিরেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ তিনি কোথাও যান কি না সে দিকে নজর থাকবে। পাশাপাশি, সমাবেশের শেষ মুহূর্তের প্রস্তুতির খবরেও নজর থাকবে দিনভর।

নিটের ফলপ্রকাশ

সুপ্রিম কোর্টের নির্দেশে আজ দুপুরে ডাক্তারির স্নাতক স্তরের (নিট-ইউজি) সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার ফল প্রকাশ হবে। ২০২৪ সালে ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় প্রশ্নফাঁস-সহ নানা অনিয়মের অভিযোগ ওঠে। যার জেরে ওঠে নিট-ইউজি বাতিলের দাবিও। থমকে যায় নিটের ফলপ্রকাশ। অনিশ্চয়তা তৈরি হয় পরীক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়েও। তবে বৃহস্পতিবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে নিট সংক্রান্ত মামলার শুনানি ছিল। সেই শুনানিতে দ্রুত ফলপ্রকাশের নির্দেশ দেন তিনি। বৃহস্পতিবার বিচারপতি তাঁর নির্দেশে বলেন, যে হেতু সমস্ত পরীক্ষাকেন্দ্রে প্রশ্নফাঁসের সমস্যা হয়নি, তাই নিটের ফলপ্রকাশ করা হবে আলাদা ভাবে প্রতিটি কেন্দ্র ধরে ধরে। শুধু তা-ই নয়, যে হেতু নিট মামলার তদন্ত এখনও চলছে, তাই পরীক্ষার্থীদের নাম বা রোল নম্বর কোনওটিই প্রকাশ করা হবে না। তবে নিটের ফলপ্রকাশ নিয়ে নির্দেশ দিলেও পরীক্ষার্থীদের কাউন্সেলিং নিয়ে বৃহস্পতিবার কোনও নির্দেশ দেয়নি আদালত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধায়কদের শপথ: বিধানসভা বনাম রাজভবন

উপনির্বাচনে জয়ী তৃণমূলের চার হবু বিধায়কের শপথগ্রহণ নিয়ে আবার জটিলতা তৈরি হচ্ছে রাজভবন আর বিধানসভার মধ্যে। ইতিমধ্যেই দু’পক্ষের সংঘাতের ইঙ্গিত মিলেছে। সোমবার বিধানসভা অধিবেশনের শুরুর দিনেই বনগাঁ, বাগদা, মানিকতলা এবং রানাঘাটের জয়ী তৃণমূল প্রার্থী মধুপর্ণা ঠাকুর, মুকুটমণি অধিকারী, সুপ্তি পান্ডে এবং কৃষ্ণ কল্যাণীকে ডেকে পাঠানো হয়েছে বিধানসভায়। অন্য দিকে, রাজভবনের তরফ থেকে বিধানসভায় এসেছে চিঠি। শপথ এবং বিধানসভা স্থগিত রাখা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। শনিবার রাজভবন বনাম বিধানসভা বিতর্ক কোনদিকে গড়ায় সে দিকে নজর থাকবে।ে

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

আজ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ‘টক টু মেয়র’ কর্মসূচি করবেন। এই কর্মসূচিতে শহরের নাগরিকেরা নানা অভিযোগ, সমস্যা নিয়ে সরাসরি মেয়রকে ফোন করেন। এবং তা সমাধানযোগ্য হলে মেয়র তৎক্ষণাৎ ব্যবস্থাগ্রহণের নির্দেশ দেন আধিকারিকদের। অনেক সময়ে দেখা যায়, আগে নির্দেশ দিলেও কাজ না হওয়ার নালিশ জানাচ্ছেন নাগরিকেরা। আজ সেই খবরে নজর থাকবে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ পরিস্থিতি

বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ। তার প্রভাবে আগামী সোমবার পর্যন্ত রাজ্যের দক্ষিণে বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেই তালিকায় নেই কলকাতা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ ভোরের দিকে ওই নিম্নচাপ ওড়িশার পুরীর কাছে স্থলভাগে প্রবেশ করতে চলেছে। স্থলভাগে প্রবেশ করার পর সেই নিম্নচাপ ওড়িশা এবং ছত্তীসগঢ়ের উপর দিয়ে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোতে থাকবে। পরের ২৪ ঘণ্টায় তার শক্তিক্ষয় হবে। এই নিম্নচাপের প্রভাবে শনিবার পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার)-র সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। শনিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। ওই দুই জেলা ছাড়াও দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

News of the Day Bangladesh TMC NEET KMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE