Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

অনড় ডাক্তারদের আন্দোলন কোন পথে। জম্মু ও কাশ্মীরে ভোট... দিনভর আর কী কী

সোমবার কালীঘাটের বৈঠকে মুখ্যমন্ত্রীর কাছে পাঁচ দফা দাবি জানিয়ে এসেছিল জুনিয়র ডাক্তারদের প্রতিনিধিদল। সেই বৈঠকে আন্দোলনকারীদের একাধিক দাবি মেনে নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৫৪
Share: Save:

প্রসঙ্গ আরজি কর: রাজ্যের পদক্ষেপের পরের জারি থাকবে জুনিয়র ডাক্তারদের আন্দোলন

সোমবার কালীঘাটের বৈঠকে মুখ্যমন্ত্রীর কাছে পাঁচ দফা দাবি জানিয়ে এসেছিল জুনিয়র ডাক্তারদের প্রতিনিধিদল। সেই বৈঠকে আন্দোলনকারীদের একাধিক দাবি মেনে নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকের পরে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, জুনিয়র ডাক্তারদের দাবি মেনে কলকাতার পুলিশ কমিশনার, কলকাতা পুলিশের ডিসি (উত্তর), রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা পদে রদবদল করা হবে। অন্য দিকে, মুখ্যমন্ত্রীর বাড়ি থেকে বেরিয়ে স্বাস্থ্য ভবনের সামনে ধর্নামঞ্চে পৌঁছে আন্দোলনকারীরা জানান, বৈঠক সদর্থক হয়েছে। তবে কর্মবিরতি বা আন্দোলন নিয়ে তাঁরা এখনই কোনও সিদ্ধান্ত নিচ্ছেন না। মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতির বাস্তবায়ন হওয়ার পর বিষয়টি নিয়ে তাঁরা সিদ্ধান্ত নেবেন। এর পর মঙ্গলবার নবান্ন নির্দেশিকা জারি করে ওই সব পদে যাঁরা ছিলেন তাঁদের সরিয়ে দেয়। তার পর মঙ্গলবার বিকেল থেকে দফায় দফায় বৈঠকে বসেছিলেন জুনিয়র ডাক্তারেরা। করেছেন জিবি বৈঠকও। সে সবের পর মঙ্গলবার রাত দেড়টা নাগাদ স্বাস্থ্য ভবনের সামনের ধর্নামঞ্চে সাংবাদিকদের মুখোমুখি হন তাঁরা। জানিয়ে দেন, রাজ্য সরকারের সঙ্গে আরও আলোচনা প্রয়োজন। আজ ফের চিঠি দেওয়া হবে রাজ্যকে। সব দাবি মেনে না নেওয়া পর্যন্ত অবস্থান চলবে। আজ এই খবরে নজর থাকবে।

আরজি কর-কাণ্ডে সিবিআই তদন্ত ও তার গতিপ্রকৃতি

আরজি কর-কাণ্ডের তদন্তের গতিপ্রকৃতি সম্পর্কে মঙ্গলবারই সুপ্রিম কোর্টে ‘স্টেস্টাস রিপোর্ট’ জমা দিয়েছে সিবিআই। অন্য দিকে, এই মামলায় অন্যতম ধৃত আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং টালা থানার তৎকালীন ওসি অভিজিৎ মণ্ডলকে শিয়ালদহ আদালতে হাজির করানো হয় মঙ্গলবার। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আর্জি মেনে বিচারক তাঁদের আরও তিন দিনের সিবিআই হেফাজত মঞ্জুর করেছেন। আজ এই মামলা সংক্রান্ত নতুন কোনও তথ্য সামনে আসে কি না সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ডিভিসি কি জল ছাড়বে, রাজ্যের বন্যা পরিস্থিতি

গত কয়েক দিনে নিম্নচাপের বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গের একাধিক জায়গা জলমগ্ন। এরই মধ্যে ঝাড়খণ্ডের বৃষ্টিরও প্রভাব পড়েছে বাংলায়। বিভিন্ন বাঁধ ও জলাধার থেকে জল ছাড়া শুরু হয়েছে। দুর্গাপুর ব্যারাজ থেকে জল ছাড়ার পরিমাণ বেড়েছে। ২ লক্ষ ৭৪ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে মঙ্গলবার। সোমবার সন্ধ্যা থেকেই মাইথন জলাধার থেকে জল ছাড়া শুরু হয়েছিল। মঙ্গলবার সকালে জল ছাড়ার পরিমাণ আরও বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন ব্যারাজ থেকে জল ছাড়ার ফলে আরও ঘোরালো হচ্ছে রাজ্যের বিভিন্ন জেলার বন্যা পরিস্থিতি। বর্ধমান, হাওড়া এবং হুগলির খানাকুল, আরামবাগ-সহ দামোদরের তীরবর্তী এলাকাগুলি জলমগ্ন হয়ে পড়তে পারে বলে আশঙ্কা। ডিভিসির তরফে জানানো হয়েছে, নিম্নচাপের জন্য আসানসোল, দুর্গাপুরের পাশাপাশি ঝাড়খণ্ডের বিস্তীর্ণ এলাকা জুড়ে অনবরত বৃষ্টি শুরু হয়েছে শনিবার থেকে। সেই কারণেই জল ছাড়ার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। প্লাবিত জেলাগুলোর কোথায় কী পরিস্থিতি আজ নজর থাকবে সে দিকে।

জম্মু-কাশ্মীরে প্রথম দফার নির্বাচন, কেমন হচ্ছে ভোট

জম্মু-কাশ্মীরে তিন দফা নির্বাচনের আজ প্রথম দিন। প্রথম দফায় মোট ২৪ আসনে ভোট নেওয়া হচ্ছে। তার মধ্যে জম্মুতে আটটি এবং কাশ্মীরে ১৬ আসন রয়েছে। প্রথম দফায় ২১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। কড়া নিরাপত্তার মধ্যে ভোট নেওয়া হচ্ছে ৩২৭৬ কেন্দ্রে। নজর থাকবে এই নির্বাচনের দিকে।

গভীর নিম্নচাপের শক্তিক্ষয়, দক্ষিণবঙ্গে কমবে কি বৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে গভীর নিম্নচাপ। এর জেরে আর তেমন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বাংলায়। বুধবার দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে কোথাও কোনও সতর্কতা জারি করা হয়নি। আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি চলতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। উত্তরের কোনও জেলাতেও আবহাওয়ার সতর্কতা জারি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE