Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

বিধানসভায় বিজেপি আরও কমবে? চারে কে কত? কলকাতা ডার্বিতে কে ‘হারবি’? দিনভর আর কী কী নজরে

আজ বাংলার চার বিধানসভা কেন্দ্রের ফল ঘোষণা হবে। বুধবারের ভোটে বিক্ষিপ্ত কিছু অশান্তির ঘটনা বাদ দিলে মোটের উপর শান্তিপূর্ণ ভাবেই শেষ হয়েছে ভোটপর্ব। সবচেয়ে বেশি ভোট পড়ে রায়গঞ্জে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ০৬:৫৮
Share: Save:

আজ ভোটগণনা হবে রাজ্যের চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের। গত বুধবার রায়গঞ্জ, বাগদা, রানাঘাট দক্ষিণ এবং মানিকতলা বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হয়। এই চার কেন্দ্রের মধ্যে তিনটিতেই উপনির্বাচন হয়েছে বিধায়কেরা দলবদল করায়। ২০২১ সালের বিধানসভা ভোটে রানাঘাট দক্ষিণ, বাগদা এবং রায়গঞ্জ কেন্দ্রে জয়ী হয়েছিল বিজেপি। কিন্তু বাগদায় জয়ী বিশ্বজিৎ দাস এবং রায়গঞ্জে জয়ী কৃষ্ণ কল্যাণী পরে তৃণমূলে যোগ দেন। পদ্মপ্রার্থী হিসাবে রানাঘাটে জয়ী হওয়া মুকুটমণি অধিকারী লোকসভা ভোটের আগে তৃণমূলে যোগ দেন। এই তিন জনকেই লোকসভায় প্রার্থী করে তৃণমূল। বিশ্বজিৎ বনগাঁ, কৃষ্ণ রায়গঞ্জ এবং মুকুটমণি রানাঘাট কেন্দ্রে জোড়াফুলের প্রার্থী হন। বিধায়ক পদ থেকেও তাঁরা ইস্তফা দেন। তিন জনই অবশ্য লোকসভায় পরাজিত হয়েছেন। মানিকতলার ক্ষেত্রে উপনির্বাচনের কারণ কিছুটা ভিন্ন। ২০২১ সালে ওই কেন্দ্র থেকে তৃণমূল জিতেছিল। বিধায়ক হয়েছিলেন সাধন পাণ্ডে। ২০২২ সালে তাঁর মৃত্যুর পর আসনটি ফাঁকা হয়েছিল। দীর্ঘ আইনি জটিলতার পর সুপ্রিম কোর্টের নির্দেশে মানিকতলায় উপনির্বাচন হয়।

রাজ্যের চার বিধানসভা উপনির্বাচনের ফল

আজ বাংলার চার বিধানসভা কেন্দ্রের ফল ঘোষণা হবে। বুধবারের ভোটে বিক্ষিপ্ত কিছু অশান্তির ঘটনা বাদ দিলে মোটের উপর শান্তিপূর্ণ ভাবেই শেষ হয়েছে ভোটপর্ব। সবচেয়ে বেশি ভোট পড়ে রায়গঞ্জে। সেখানে ভোটের হার ৭১.৯৯ শতাংশ। এ ছাড়া, নদিয়ার রানাঘাট দক্ষিণে ভোট পড়ে ৭০.৫৬ শতাংশ, উত্তর ২৪ পরগনার বাগদায় ভোট পড়ে ৬৮.৪৪ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়েছিল কলকাতার মানিকতলায়। সেখানে ভোটদানের হার ৫৪.৯৮ শতাংশ। উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ৭৭টি আসনে জয় পেয়েছিল বিজেপি। সেই ভোটে দুই সাংসদ নিশীথ প্রামাণিক এবং জগন্নাথ সরকারকে প্রার্থী করেছিল পদ্মশিবির। বিধানসভা ভোটে জিতলেও তাঁরা সাংসদ পদ ছাড়েননি। ফলে ওই দুই আসনে উপনির্বাচন হয়। সেই ভোটে জেতে তৃণমূল। পরে বিজেপির সাত বিধায়ক দফায় দফায় দলত্যাগ করেন। এক বিধায়কের মৃত্যু হয়। ফলে বিধানসভায় বিজেপির আসন সংখ্যা একটা সময় ৬৭-তে নেমে যায়। তবে কালিয়াগঞ্জের বিধায়ক সৌমেন রায় তৃণমূলে গিয়েও ফিরে আসেন বিজেপিতে। বর্তমানে বিধানসভায় ৬৮টি আসন রয়েছে পদ্মশিবিরের। বুধবার উপনির্বাচন হওয়া চার কেন্দ্রের মধ্যে জেতা তিন আসন ধরে রাখতে পারে কি না বিজেপি, সে দিকে আজ নজর থাকবে। মানিকতলার ফল কী হয় তা নিয়েও থাকবে কৌতূহল।

যুবভারতীতে কলকাতা ডার্বি

আজ কলকাতা ফুটবল লিগে বড় ম্যাচ। ইস্টবেঙ্গল ও মোহনবাগান মুখোমুখি। দু’টি দলই দু’টি করে ম্যাচ খেলেছে। সায়ন বন্দ্যোপাধ্যায়ের ইস্টবেঙ্গল দু’টি ম্যাচেই জিতেছে। তার মধ্যে প্রথম ম্যাচে টালিগঞ্জ অগ্রগামীকে সাত গোল দিয়েছে তারা। সুহেল ভাটের মোহনবাগান এখনও জয়ের মুখ দেখেনি। দু’টি ম্যাচই ড্র করেছে তারা। আজ যুবভারতীতে খেলা শুরু বিকাল সওয়া ৩টে থেকে। খেলা দেখা যাবে জি ২৪ ঘণ্টা চ্যানেলে।

ভারত-জ়িম্বাবোয়ে টি২০ সিরিজ়ের চতুর্থ ম্যাচ

আজ ভারত-জ়িম্বাবোয়ে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ের চতুর্থ ম্যাচ। ২-১ ফলে সিরিজ়ে এগিয়ে রয়েছে ভারত। আজ জিতলেই সিরিজ় পকেটে শুভমন গিল, রিঙ্কু সিংহদের। খেলা শুরু বিকেল সাড়ে ৪টে থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল এবং সোনি লিভ অ্যাপে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বাজারদর ও প্রশাসনিক অভিযান

মুখ্যমন্ত্রীর নির্দেশের পর কলকাতা-সহ জেলাগুলির বিভিন্ন বাজারে নজরদারি জারি ছিল শুক্রবারও। আলু এবং পেঁয়াজের দাম অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলেও দাবি করেছেন বাজার পর্যবেক্ষণকারী টাস্ক ফোর্সের সদস্যদের। তবে কিছু জেলায় আবার অভিযোগ উঠেছে, নির্দেশের পর কোনও সক্রিয়তাই দেখা যায়নি প্রশাসনিক আধিকারিকদের। ক্রেতাদের বড় অংশের অভিযোগ, নজরদারিই সার! কাঁচা আনাজের দাম কমেনি। আরও অভিযোগ, কলকাতার কিছু বাজারে পাইকারির থেকে দ্বিগুণ দামে আনাজ বিক্রি হচ্ছে খুচরো বাজারে। যদিও টাস্ক ফোর্সের কর্তাদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এই নজরদারি চলবে। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরে।

রাজ্যে বৃষ্টি কেমন?

দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকলেও গত দু’তিন দিন সে ভাবে বৃষ্টি হয়নি। ফলে তাপমাত্রার পারদও চড়েছে। তবে বৃহস্পতিবার রাত থেকে পরিস্থিতি পাল্টায়। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত কলকাতা এবং সংলগ্ন অঞ্চলে বৃষ্টি হয়েছে। সকালেও চলেছে ঝিরঝিরে বৃষ্টি। শুধু কলকাতা নয়, শুক্রবার দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে বৃষ্টিপাত হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে দক্ষিণবঙ্গের কোথাও আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। অন্য দিকে, আবহাওয়া দফতর জানিয়েছে, সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আগামী কয়েক দিন। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত দার্জিলিঙে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টি হতে পারে আজ।

উইম্বলডন: মহিলাদের সিঙ্গলসের ফাইনাল

উইম্বলডনে আজ মহিলাদের সিঙ্গলসের ফাইনাল। মুখোমুখি সপ্তম বাছাই জেসমিন পাওলিনি এবং ৩১তম বাছাই বারবোরা ক্রেইচিকোভা। কার হাতে উঠবে বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যামের খেতাব? খেলা শুরু সন্ধ্যা ৬টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস এবং হটস্টারে।

কোপায় তৃতীয় কারা?

কাল কোপা আমেরিকার তৃতীয়-চতুর্থ স্থান নির্ণয়ের ম্যাচ। খেলবে উরুগুয়ে এবং কানাডা। সেমিফাইনালে কলম্বিয়ার কাছে হেরেছে উরুগুয়ে। আর্জেন্টিনার কাছে হেরেছে কানাডা। খেলা শুরু রবিবার ভোর সাড়ে ৫টা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE