Advertisement
১০ অক্টোবর ২০২৪
News of the Day

ব্যর্থ বৈঠকের পর অনশনমঞ্চ কী বলবে। রতন টাটার শেষকৃত্য প্রক্রিয়া। সপ্তমীর ভিড় কেমন... দিনভর আর কী

প্রায় তিন ঘণ্টা ধরে বৈঠক শেষে বেরিয়ে ক্ষোভে ফেটে পড়েন আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকেরা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ০৭:৫৩
Share: Save:

১) বুধ-রাতের ব্যর্থ বৈঠকের পর জুনিয়র ডাক্তারদের অনশনমঞ্চ কী বলবে

ফলপ্রসূ হল না রাজ্য সরকারের সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠক। যার অর্থ, আপাতত ধর্মতলায় আমরণ অনশন চলবে। বুধবার সন্ধ্যায় ইমেল করে বৈঠকের ডাক পাঠিয়েছিলেন মুখ্যসচিব মনোজ পন্থ। সেই মতো বুধ-রাতেই স্বাস্থ্য ভবনে গিয়ে বৈঠক করে জুনিয়র চিকিৎসকদের প্রতিনিধি দল। প্রায় তিন ঘণ্টা ধরে বৈঠক শেষে বেরিয়ে ক্ষোভে ফেটে পড়েন আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকেরা। বৈঠক ‘নিষ্ফল’ হয়েছে বলে দাবি করে তাঁদের বক্তব্য, তাঁরা সরকারের কাছ থেকে কোনও সদর্থক উত্তর পাননি। সরকার শুধুই মৌখিক আশ্বাস দিয়েছে। বৈঠকে নতুন করে কিছু বলা হয়নি। মুখ্যসচিব অবশ্য সেই সব দাবি প্রকারান্তরে খণ্ডনই করেছেন। তিনি জানান, সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনে কাজ হচ্ছে। স্বাস্থ্য ভবনের বৈঠকে যা আলোচনা হয়েছে, তার উপর বিশ্বাস রাখারই বার্তা দিয়েছেন মুখ্যসচিব। প্রয়োজনে আবার বৈঠক হতে পারে বলেও জানিয়েছেন তিনি। কিন্তু জুনিয়র ডাক্তারদের দাবি অনুযায়ী বৈঠকে কোনও সমাধানসূত্র না বেরোনোয় পরিস্থিতি আরও ঘোরালো হল বলেই মনে করা হচ্ছে। এখন দেখার, এই পরিস্থিতি কোন দিকে গড়ায়। আজ সে দিকে নজর থাকবে।

২) শিল্পপতি রতন টাটার শেষকৃত্য প্রক্রিয়া

শিল্পপতি রতন টাটা প্রয়াত। বয়সজনিত সমস্যা নিয়ে মুম্বইয়ের একটি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। বুধবার রাতে সেখানেই তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৭ বছর। আজ তাঁর শেষকৃত্য প্রক্রিয়ার খবরে নজর থাকবে।

৩) জম্মু-কাশ্মীর ও হরিয়ানায় সরকার গঠনের প্রস্তুতি

জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটে ন্যাশনাল কনফারেন্স (এনসি)-কংগ্রেস জোট জেতার পরেই পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে ওমর আবদুল্লার নাম ঘোষণা করা হয়েছে। আজ বৈঠকে বসছেন দুই দলের বিধায়কেরা। সেখানেই নতুন সরকারের শপথগ্রহণের দিনক্ষণ চূড়ান্ত হতে পারে। অন্য দিকে, হরিয়ানার মুখ্যমন্ত্রী পদে ফের নয়াব সিংহ সাইনিকে বসানো হবে কি না, জয়ী বিজেপি এখনও তা ঘোষণা করেনি। তবে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছেন সাইনি। বিজেপি সূত্রে খবর, শনিবার হরিয়ানার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন তিনি। জম্মু-কাশ্মীর এবং হরিয়ানায় সরকার গঠনের প্রস্তুতির দিকে আজ নজর থাকবে।

৪) সপ্তমীর কলকাতায় নড্ডা, প্রথম গন্তব্য বেলুড় মঠ

আজ সপ্তমীর দিন কলকাতায় আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। বিজেপি সূত্রে জানা গিয়েছে, আজ সকাল ১১টা নাগাদ কলকাতা পৌঁছবেন তিনি। বিমানবন্দর থেকেই সোজা বেলুড় মঠে যাবেন নড্ডা। সেখান থেকে কলকাতায় ফিরে দুপুরে সন্তোষ মিত্র স্কোয়্যারে বিজেপি নেতা সজল ঘোষের পুজোয় যাবেন। দুপুরেই রাজারহাটের হোটেলে বাংলা ভাষা ধ্রুপদী মর্যাদা পাওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানাতে একটি কর্মসূচি আছে। সেখানে উপস্থিত থাকবেন নড্ডা। আজই তাঁর দিল্লি ফিরে যাওয়ার কথা।

৫) পুজোয় কি রোজ বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর ঝড়বৃষ্টির জন্য সপ্তমীতে দক্ষিণ ও উত্তরের পাঁচটি করে মোট ১০ জেলায় সতর্কতা জারি করেছে। বাকি জেলাগুলিতে সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি না হলেও চলবে বৃষ্টি। আগামী রবিবার, একাদশী পর্যন্ত দক্ষিণের সব জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে জেলার কিছু অংশে ঝড়বৃষ্টি হতে পারে। সপ্তমীতে উত্তরবঙ্গের আট জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আগামী শনিবার, দশমী পর্যন্ত উত্তরের সব জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE