Advertisement
০৫ অক্টোবর ২০২৪
News Of The Day

ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের ধর্না। কী করবে রাজ্য সরকার। হরিয়ানায় বিধানসভা ভোট... দিনভর আর কী

কর্মবিরতি তুললেও আন্দোলন থেকে সরে আসছেন না তাঁরা। ধর্মতলা থেকে শুক্রবার এমনটাই ঘোষণা করেছিলেন জুনিয়র ডাক্তারেরা। রাত সাড়ে ৮টা থেকে ধর্মতলায় অবস্থান শুরু করেন তাঁরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০৬:৫৩
Share: Save:

কর্মবিরতি তুললেও আন্দোলন থেকে সরে আসছেন না তাঁরা। ধর্মতলা থেকে শুক্রবার এমনটাই ঘোষণা করেছিলেন জুনিয়র ডাক্তারেরা। রাত সাড়ে ৮টা থেকে ধর্মতলায় অবস্থান শুরু করেন তাঁরা। তাঁদের ১০ দফা দাবি মানা না-হলে অবস্থান চলবে বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন আন্দোলনকারীরা। একই সঙ্গে, আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলনে যেতে পারেন তাঁরা, সেই ঘোষণাও করেছেন তাঁরা। আন্দোলনকারীরা রাজ্য সরকারকে তাঁদের দাবি মানার জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। সরকার যদি সেই দাবি না মানে, তবে নিজেদের জীবন বাজি রেখে আমরণ অনশন শুরু করার কথা বলেছেন জুনিয়র ডাক্তারেরা।

কর্মবিরতি তোলার পর ধর্মতলায় ধর্না, সরকার কি সাড়া দেবে দাবিতে

ধর্মতলার ওয়াই চ্যালেনের কাছে অবস্থান চলছে জুনিয়র ডাক্তারদের। তাঁদের দাবিদাওয়া নিয়ে সরকার কী পদক্ষেপ করে আজ সে দিকে নজর থাকবে। যদি সরকারের তরফে কোনও ‘ইতিবাচক পদক্ষেপ’ না করা হয়, তবে জুনিয়র ডাক্তারদের পরবর্তী পদক্ষেপের দিকেও নজর থাকবে আজ।

হরিয়ানায় বিধানসভা ভোট, ফের বিজেপি না কি কংগ্রেস

হরিয়ানায় আজ বিধানসভা নির্বাচন। এক দফাতেই ভোট হবে ৯০টি বিধানসভা কেন্দ্রে। মূল লড়াই গত এক দশকের শাসকদল বিজেপি এবং তার আগের এক দশকের শাসক কংগ্রেসের মধ্যে। দু’কোটি ভোটার ভাগ্য নির্ধারণ করবেন ১ হাজার ৩১ জন প্রার্থীর। নজর থাকবে আজ এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জম্মু-কাশ্মীর ও হরিয়ানার বুথফেরত সমীক্ষার ফল

জম্মু কাশ্মীরে তিন দফায় ভোট শেষ হয়েছে ১ অক্টোবর। হরিয়ানায় এক দফায় ভোট আজই। আজ বিকেলে ভোটপর্ব শেষের পরেই দুই রাজ্যের বুথফেরত সমীক্ষা প্রকাশিত হবে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে। যদিও ইতিহাস বলে, অনেক সময়েই এমন সমীক্ষার সঙ্গে প্রকৃত ফল মেলে না। তবে আজ নজর থাকবে এই সমীক্ষার দিকে।

একাধিক পুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

দ্বিতীয়ার দিনে কলকাতা-সহ রাজ্যের প্রায় চারশো দুর্গাপুজোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় যে পুজোর সঙ্গে জড়িত ছিলেন, সেই একডালিয়া এভারগ্রিনে উদ্বোধনে গিয়ে স্তোত্র পাঠ করার আগে ক্ষমা চেয়ে নিলেন মুখ্যমন্ত্রী মমতা। দুর্গাপুজোর উদ্বোধনী অনুষ্ঠান থেকে রাজ্যের সরকারি এবং সরকার পোষিত স্কুলগুলির একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ট্যাব কেনার ১৬৫০ কোটি টাকা খরচ করা হচ্ছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, সব মিলিয়ে ১৬ লক্ষ ৪৬ হাজার পড়ুয়াকে ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পে ওই সাহায্য করা হচ্ছে। শনিবারও তিনি রাজ্যের বেশ কয়েকটি পুজোর উদ্বোধন করবেন। আজ বিকেল ৪টা নাগাদ মুখ্যমন্ত্রী চেতলার পুজো উদ্বোধন করবেন। সেখানে প্রায় এক ঘণ্টা থাকার কথা রয়েছে তাঁর। এর পর একে একে কালীঘাট সঙ্ঘশ্রী, ৬৪ পল্লী, পদ্মপুকুর, ভবানীপুর ৭৬ পল্লী-সহ আরও বেশ কয়েকটি পুজোর উদ্বোধন করবেন মমতা। আজ নজর থাকবে সে দিকেও।

সপ্তাহান্তেও ভোগাবে বৃষ্টি? ঠাকুর দেখা কি মাটি হবে

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস একটু হলেও উদ্বেগে রেখেছে বঙ্গবাসীকে। বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ। তার প্রভাবে আজ পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় হতে পারে ভারী বৃষ্টি। তার পর বৃষ্টির পরিমাণ কমলেও পুরোপুরি রেহাই মিলবে না। আজ উত্তরের আট জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বজ্রপাতও হতে পারে। সে কারণে জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কোচবিহারে ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার)-র সতর্কতা জারি করা হয়েছে। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। নিম্নচাপের প্রভাবে আজ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর মধ্যে হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলায় সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE