Advertisement
০৩ অক্টোবর ২০২৪
News Of The Day

বাঁশদ্রোণীর রাস্তা। রাজ্য সরকার আর ডাক্তারদের মধ্যে টানাপড়েন। মমতার পুজো উদ্বোধন... আর কী

দিনভর বিক্ষোভের পর বুধবার সন্ধ্যায় ঘটনাস্থলে যান কলকাতা পুলিশের ডিসি (দক্ষিণ শহরতলি) বিদিশা কলিতা দাশগুপ্ত। পুলিশের বিশাল বাহিনী পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। স্থানীয়দের অভিযোগ, এলাকার রাস্তাঘাট দীর্ঘ দিন ধরেই বেহাল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ০৬:৪৪
Share: Save:

বাঁশদ্রোণীতে মহালয়ার সকালে মৃত্যু হয়েছে নবম শ্রেণির এক ছাত্রের। কোচিং সেন্টারে যাওয়ার পথে জেসিবি-র ধাক্কায় গাছের সঙ্গে পিষে গিয়েছে ওই কিশোরের দেহ। এই ঘটনার পর বুধবার সকাল থেকে বিক্ষোভ শুরু হয় এলাকায়। কলকাতা পুরসভার ১১৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ওই কিশোরের মৃত্যুতে স্থানীয় কাউন্সিলর অনিতা কর মজুমদারের সঙ্গে দেখা করতে চেয়ে বিক্ষোভ দেখান বাসিন্দারা। কিন্তু তিনি এলাকায় যাননি বলে অভিযোগ।

বাঁশদ্রোণী নিয়ে পদক্ষেপ করবে প্রশাসন? বেহাল রাস্তা সারাই শুরু হবে কি

দিনভর বিক্ষোভের পর বুধবার সন্ধ্যায় ঘটনাস্থলে যান কলকাতা পুলিশের ডিসি (দক্ষিণ শহরতলি) বিদিশা কলিতা দাশগুপ্ত। পুলিশের বিশাল বাহিনী পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। স্থানীয়দের অভিযোগ, এলাকার রাস্তাঘাট দীর্ঘ দিন ধরেই বেহাল। সে কারণেই ওই দুর্ঘটনা ঘটেছে। প্রশাসন এ বিষয়ে আজ কী পদক্ষেপ করে, সেই খবরে নজর থাকবে।

রাজ্য সরকার ও জুনিয়র ডাক্তারদের টানাপড়েন

দ্বিতীয় বারের জন্য পূর্ণ কর্মবিরতি শুরু করেছেন জুনিয়র ডাক্তারেরা। নির্যাতিতার বিচার, নিরাপত্তা এবং পরিকাঠামোগত ১০ দফা দাবি নিয়ে চলছে কর্মবিরতি। বুধবার মিছিল ও সভা থেকে নিজেদের দাবি আরও স্পষ্ট করেছেন তাঁরা। জানিয়েছেন তাঁরা কর্মবিরতি তুলতে ইচ্ছুক। রাজ্য সরকার দাবিগুলি মেনে নিলেই কাজে ফিরবেন। রোগীমৃত্যুর দায় তাঁদের উপর চাপিয়ে সরকার যে কোনও ভাবে নিজেদের দায় এড়িয়ে যেতে পারে না, সেটিও উঠে এসেছে বুধবারের সভা থেকে। জুনিয়র ডাক্তারদের বক্তব্য, ডাক্তার-রোগী সবাই এক পক্ষ। উল্টো পক্ষে সরকার। রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে অপসারণের দাবিও উঠে এসেছে ধর্মতলার সভা থেকে। নাগরিক সমাজকে পাশে নিয়ে জুনিয়র ডাক্তারেরা আরও চাপে রাখতে চাইছেন সরকার পক্ষকে। হুঁশিয়ারি দিয়েছেন, প্রতিটি ঘণ্টার হিসাব রাখছেন তাঁরা। এই অবস্থায় সরকার কোনও পদক্ষেপ করে কি না, নজর থাকবে সে দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

একাধিক পুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

দেবীপক্ষ শুরু হয়ে গিয়েছে। মহালয়ার দিন থেকেই পুজোর উদ্বোধন শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার হাতিবাগান সর্বজনীন, সেলিমপুর পল্লি, বাবুবাগান, যোধপুর পার্ক, চেতলা অগ্রণী, ৯৫ পল্লির পুজোর উদ্বোধন করেছেন তিনি। জেলারও ৩২০টি পুজোর উদ্বোধন করেছেন। আজও শহর এবং শহরতলির একাধিক পুজোর উদ্বোধনের কথা রয়েছে তাঁর। বেহালা, বড়িশা, হরিদেবপুর এলাকার কয়েকটি পুজো উদ্বোধন করবেন তিনি। তালিকায় রয়েছে বড়িশা ক্লাব, বেহালা নূতন দল, অজেয় সংহতি, ৪১ পল্লি ক্লাবের পুজো উদ্বোধন।

রাজ্য সিপিএমের উদ্যোগে সীতারাম ইয়েচুরির স্মরণসভা

সিপিএমের প্রয়াত সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির স্মরণানুষ্ঠান রয়েছে আজ। দলের রাজ্য কমিটির উদ্যোগে স্মরণসভা হবে সিপিএমের কলকাতা জেলা কমিটির দফতর প্রমোদ দাশগুপ্ত ভবনে। সেখানে প্রধান বক্তা প্রাক্তন সাধারণ সম্পাদক তথা বর্তমানে দলের সমন্বয়ক প্রকাশ কারাট। আজ সেই খবরে নজর থাকবে।

পুজোর আগে রাজ্যে বৃষ্টি, কেমন থাকবে আবহাওয়া

মহালয়ার দিন সকালেই কলকাতা-সহ বিস্তীর্ণ অঞ্চলে বৃষ্টি হয়েছে। সঙ্গে ছিল মেঘের গর্জনও। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি হয়নি। বৃষ্টি হতে পারে পুজোতেও। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE