Advertisement
০৪ জুলাই ২০২৪
News Of The Day

চোপড়ায় যাচ্ছেন রাজ্যপাল, কুণাল কি প্রকাশ করবেন দিল্লি-কাহিনি? জোকার উইম্বলডনে… নজরে আর কী

আজ দিল্লি থেকে বিমানে বাগডোগরা যাওয়ার কথা রাজ্যপাল সিভি আনন্দ বোসের। সেখান থেকেই চোপড়া যাবেন। কথা বলবেন নির্যাতিত যুগলের সঙ্গে। রাজভবন সূত্রে এমনটাই জানানো হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ০৭:০৩
Share: Save:

উপনির্বাচনে জয়ী দুই তৃণমূল প্রার্থীর শপথগ্রহণ নিয়ে বিতর্ক চলছে। সেই আবহেই আজ চোপড়া যাচ্ছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আজ দিল্লি থেকে বিমানে বাগডোগরা যাওয়ার কথা তাঁর। সেখান থেকেই চোপড়া যাবেন। কথা বলবেন নির্যাতিত যুগলের সঙ্গে। রাজভবন সূত্রে এমনটাই জানানো হয়েছে। উপনির্বাচনে বরাহনগর আর ভগবানগোলার জয়ী প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রায়াত হোসেন সরকারের শপথগ্রহণ নিয়ে রাজ্য সরকারের সঙ্গে টানাপড়েন চলছে রাজ্যপালের। তার মাঝেই গত বুধবার দিল্লি পাড়ি দিয়েছেন তিনি। যে কারণে বিধায়কদের শপথগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। আজও যে শপথ গ্রহণের জট খুলবে না, তা গতকাল সন্ধ্যায় স্পষ্ট হয়ে গিয়েছে। সোমবারও সায়ন্তিকার বিধানসভায় অম্বেডকর মূর্তির নীচে ধর্না দিয়েছেন। আজও জারি থাকতে পারে তাঁদের ধর্না। এই আবহে দিল্লি থেকে চোপড়াকাণ্ড এবং রাজ্যে পর পর গণপিটুনির ঘটনা নিয়ে সরব হয়েছেন রাজ্যপাল। ‘জঙ্গলরাজ’ চলছে বলে দাবি করেছেন তিনি। চোপড়াকাণ্ডে পদক্ষেপের আশ্বাসও দিয়েছেন।

চোপড়ায় রাজ্যপাল

চোপড়াকাণ্ড নিয়ে সরব হয়েছেন রাজ্যপাল। সোমবার তিনি বলেছিলেন, ‘‘রাজ্যে হিংসার ধারা অব্যাহত। বাংলার রাস্তায় রক্তের বন্যা। গুরুদেবের নিজের ভূমিতে এ রকম হচ্ছে, যা দুর্ভাগ্যজনক, বেদনাদায়ক।’’ এর পর তিনি পুলিশ এবং পুলিশমন্ত্রীকেও তোপ দাগেন। প্রসঙ্গত, রাজ্যের পুলিশমন্ত্রীও মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নাম করে রাজ্যপাল বলেছেন, ‘‘এত মানুষের সামনে এক মহিলাকে মারধর করা হল। কেউ প্রতিবাদ করলেন না! সেখানে কি পুলিশ রয়েছে? লোকজন জিজ্ঞেস করছেন, কে পুলিশ আর কে চোর? পুলিশবাহিনীর কিছু অংশের মধ্যে অপরাধ চলছে। কিছু আইপিএস অফিসার রাজনৈতিক প্রভুর হয়ে কাজ করছেন। পুলিশমন্ত্রী তাঁর কাজ করছেন না।’’ বাংলায় ‘জঙ্গলরাজ’ চলছে বলেও দাবি করেন রাজ্যপাল। তিনি বলেছিলেন, ‘‘জঙ্গল এর থেকে ভাল। কারণ, জঙ্গলে কাউকে রোমাঞ্চের জন্য মারা হয় না। এখানে তাই হচ্ছে। এটা চলবে না। এটা বন্ধ করতে হবে।’’ তিনি দোষীদের বিরুদ্ধে পদক্ষেপের আশ্বাসও দেন। সেই আবহেই আজ চোপড়ায় যাচ্ছেন রাজ্যপাল।

চোপড়াকাণ্ডের তদন্ত কোন পথে?

চোপড়ায় যুগলকে নিগ্রহকাণ্ডে রবিবার রাতে তৃণমূল নেতা তাজিমুল হক ওরফে জেসিবিকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার তাঁকে ইসলামপুর মহকুমা আদালতে হাজির করানো হয়। বিচারক তাঁকে পাঁচ দিন পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। সেই ঘটনা নিয়ে ইতিমধ্যেই তোলপাড় রাজ্য রাজনীতি। জাতীয় স্তরেও সুর চড়াতে শুরু করেছে বিজেপি। চোপড়াকাণ্ডের তদন্তের পাশাপাশি সে দিকেও নজর থাকবে আজ।

সংসদে অধিবেশন

গতকাল সংসদের উভয় কক্ষই নয়া ফৌজদারি আইন, নিট দুর্নীতি, অগ্নিপথ প্রকল্প-সহ বিভিন্ন বিষয় নিয়ে উত্তাল হয়। লোকসভায় বিরোধী দলনেতা রাহুল গান্ধীর বক্তৃতায় বিরোধী পক্ষে আশার সঞ্চার হয়েছে। আজ সংসদে বক্তৃতা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নজর থাকবে সংসদের দিকে।

প্রসঙ্গ রাজ্যপাল: দিল্লি-কাহিনি প্রকাশ্যে আনবেন কুণাল?

গত শুক্রবার তৃণমূল নেতা কুণাল ঘোষ রাজ্যপাল বোসের উদ্দেশে হুঁশিয়ারি দিয়েছিলেন। জানিয়েছিলেন, সোমবার বেলা ৩টের মধ্যে যদি রাজ্যপাল সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রায়াত হোসেন সরকারের বিধায়ক হিসেবে শপথের জট না-কাটান তা হলে মঙ্গলবার থেকে দিল্লির একটি হোটেলের অজানা কাহিনি প্রকাশ্যে আসা শুরু হবে। কুণালের দেওয়া সময়সীমা পেরিয়ে গিয়েছে। আজ কুণাল কী করেন সে দিকে নজর থাকবে।

অভিযান শুরু মোহনবাগানের

কলকাতা প্রিমিয়ার লিগে আজ অভিযান শুরু করছে মোহনবাগান। সবুজ-মেরুনের সামনে ভবানীপুর। ব্যারাকপুরের বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় স্টেডিয়ামে খেলা শুরু বিকেল ৩টে থেকে। খেলা দেখা যাবে জি ২৪ ঘণ্টা চ্যানেলে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

চূড়ান্ত ইউরোর শেষ আট

ইউরো কাপ ফুটবলে আজ চূড়ান্ত হয়ে যাবে কোয়ার্টার ফাইনাল লাইন-আপ। ছ’টি দল ইতিমধ্যেই শেষ আটে উঠে গিয়েছে। আজ শেষ দু’টি প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচ। প্রথম ম্যাচে মুখোমুখি নেদারল্যান্ডস ও রোমানিয়া। এই ম্যাচ রাত সাড়ে ৯টা থেকে। এর পর রাত সাড়ে ১২টা থেকে লড়াই অস্ট্রিয়া বনাম তুরস্কের। দু’টি খেলা‌ই দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

রাজ্যে বৃষ্টি কেমন?

ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখা, এই দুইয়ের প্রভাবে আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্য। বুলেটিন প্রকাশ করে সতর্কতা জারি করল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব ঝাড়খণ্ড এবং পার্শ্ববর্তী অঞ্চলের উপরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত বর্তমানে পশ্চিমবঙ্গের হিমালয় ঘেঁষা জেলাগুলিতে সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উপরে অবস্থান করছে। অন্য দিকে, একটি অক্ষরেখাও উত্তর পঞ্জাব থেকে উত্তর হরিয়ানা, উত্তরপ্রদেশের উত্তরের এলাকা এবং উত্তর বিহারের উপর দিয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই দুইয়ের প্রভাবেই আগামী কয়েক দিন ঝড়বৃষ্টি হতে পারে রাজ্যে। যদিও উত্তরবঙ্গেই এর প্রভাব বেশি পড়বে বলে জানিয়েছেন আবহবিদেরা। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টি হত‌ে পারে। এর মধ্যে দুই পাহাড়ি জেলা দার্জিলিং এবং জলপাইগুড়িতে বৃষ্টিপাতের লাল সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে বিক্ষিপ্ত ভাবে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়ায়। আপাতত শুক্রবার পর্যন্ত দক্ষি‌ণবঙ্গের প্রায় প্রতিটি জেলারই আকাশের মুখ ভার থাকবে বলে হাওয়া অফিস জানিয়েছে। এই আবহে আজ মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছেন আবহবিদেরা।

উইম্বলডন: জোকোভিচ বনাম কোপরিভা

টেনিসের সবচেয়ে ঐতিহ্যশালী প্রতিযোগিতা উইম্বলডন আজ দ্বিতীয় দিনে। আজ নামার কথা দ্বিতীয় বাছাই নোভাক জোকোভিচের। সাত বারের চ্যাম্পিয়ন জোকারের সামনে ভিত কোপরিভা। মহিলাদের সিঙ্গলসে শীর্ষ বাছাই ইগা শিয়নটেকেরও প্রথম রাউন্ডের ম্যাচে আজ নামার কথা। তাঁকে খেলতে হবে সোফিয়া কেনিনের সঙ্গে। আজ খেলার কথা দুই চতুর্থ বাছাই আলেকজান্ডার জেরেভ ও এলিনা রিবাকিনারও। খেলা শুরু বিকেল সাড়ে ৩টে থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE