Advertisement
০১ অক্টোবর ২০২৪
News Of The Day

উৎসবের সূচনা করবেন মমতা। পার্থ কি নতুন মামলায় জড়াবেন। আরজি কর আন্দোলন... দিনভর আর কী কী

আজ শারদোৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার মহালয়া। তার ঠিক আগের দিন লেকটাউনের শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে যাবেন মুখ্যমন্ত্রী। সূচনা করবেন শারদোৎসবের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ০৬:৪৩
Share: Save:

আজ শারদোৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার মহালয়া। তার ঠিক আগের দিন লেকটাউনের শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে যাবেন মুখ্যমন্ত্রী। সূচনা করবেন শারদোৎসবের।

উৎসবের সূচনায় মুখ্যমন্ত্রী, সুজিতের ক্লাব থেকে তিন দমকলকেন্দ্রেরও উদ্বোধন

লেকটাউনের ‘শ্রীভূমি স্পোর্টিং ক্লাব’ রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল নেতা সুজিত বসুর ক্লাব হিসাবেই পরিচিত। ক্লাবের অন্যতম পৃষ্ঠপোষক তিনিই। আজ বিকেলে মুখ্যমন্ত্রী প্রথমে যাবেন সেখানে। পরে সুজিতের ক্লাবের মঞ্চ থেকেই রাজ্যের তিনটি দমকলকেন্দ্রের উদ্বোধন করার কথা রয়েছে মমতার। তার মধ্যে একটি দমকলকেন্দ্র বীরভূমের দুবরাজপুরের। অন্য দু’টি আলিপুরদুয়ারের বীরপাড়ায়। এর পরে মহালয়ার দিন থেকে কলকাতা এবং জেলার একাধিক পুজোর উদ্বোধন শুরু করতে পারেন মুখ্যমন্ত্রী। আজ নজর থাকবে এই খবরে।

সুপ্রিম শুনানির পর জুনিয়র ডাক্তারদের আন্দোলন-পথ

সব জরুরি কাজই করবেন জুনিয়র ডাক্তারেরা। সোমবার আরজি কর মামলার শুনানিতে এমনই মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। প্রধান বিচারপতির মন্তব্যের প্রেক্ষিতে জুনিয়র ডাক্তারদের বক্তব্য, নিজেদের মধ্যে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত জানাবেন তাঁরা। জুনিয়র ডাক্তারদের তরফে অনিকেত মাহাতো বলেন, “আগে আদালতের নির্দেশের প্রতিলিপি হাতে পাই। তার পর নিজেদের মধ্যে আলোচনা করে জানাব।” সেই মতো সোমবার জিবি বৈঠক শুরু হয় ডাক্তারদের। প্রায় ৮ ঘণ্টা চলে সেই বৈঠক। বৈঠক শেষে চিকিৎসকেরা জানান, তাঁরা রাজ্য জুড়ে পূর্ণ কর্মবিরতি শুরু করছেন। চিকিৎসকদের দাবি, রাজ্যের তরফ থেকে বার বার নিরাপত্তার আশ্বাস মিলেছে। কিন্তু নিরাপত্তা সুনিশ্চিত করতে পারেনি সরকার। এ ছাড়াও চিকিৎসকদের তরফ থেকে মোট দশ দফা দাবি পেশ করা হয়েছে। সেই দাবিগুলি পূরণ না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবে বলে জানিয়েছেন জুনিয়র চিকিৎসকেরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জম্মু-কাশ্মীরে তৃতীয় এবং শেষ দফার ভোট ৪০ আসনে

আজ তৃতীয় তথা শেষ দফায় জম্মু-কাশ্মীরের ৪০টি বিধানসভা আসনের জন্য ভোটগ্রহণ চলছে। এর মধ্যে জম্মুতে ২৪টি এবং কাশ্মীরে ১৬টি আসন রয়েছে। কুপওয়ারা, বারামুলা, বান্দিপোরা, উধমপুর, কাঠুয়া, সাম্বা ও জম্মু— এই সাত জেলায় ভোটগ্রহণ হচ্ছে। প্রায় ৪০ লক্ষ ভোটার তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করছেন। এই খবরের দিকে নজর থাকবে।

প্রাথমিক নিয়োগ মামলাতেও জড়াবেন পার্থ? বলবে কোর্ট

বিশেষ আদালতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে হাজির করানোর জন্য আবেদন জানিয়েছে সিবিআই। মনে করা হচ্ছে, প্রাথমিক নিয়োগের মামলায় তাঁকে গ্রেফতার করার উদ্দেশ্যেই সিবিআইয়ের তরফে এই আবেদন জানানো হয়েছে। পার্থের পাশাপাশি নিয়োগকাণ্ডে আর এক ধৃত অয়ন শীলকেও আদালতে হাজির করানোর আবেদন জানানো হয়েছে।

পুজোর আগে রাজ্যে বৃষ্টি, কোথায় কেমন আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী রবিবার পর্যন্ত উত্তর এবং দক্ষিণবঙ্গের সব ক’টি জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করার মতো পরিস্থিতি নেই। হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপ না থাকলেও এখনও মৌসুমি অক্ষরেখা সক্রিয়। বর্ষা এখনও বিদায় নেয়নি বঙ্গ থেকে। অক্ষরেখার প্রভাবে বঙ্গোপসাগরের দিক থেকে কম-বেশি জলীয় বাষ্প প্রবেশ করছে স্থলভাগে। দু’-একটি জায়গায় বৃষ্টি হতে পারে তারই প্রভাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE