Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Lions name controversy

বদলে গেল সিংহ ‘আকবর’ এবং সিংহী ‘সীতা’র নাম, দুই পশুর নতুন কী নাম রাখল রাজ্যের বন দফতর?

সম্প্রতি শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে আসা সিংহ-সিংহীর নাম নিয়ে বিতর্কে কলকাতা হাই কোর্টে মামলা চলছে। তার মধ্যেই দুই পশুর নাম বদলের সিদ্ধান্ত নিল রাজ্যের বন দফতর।

বদলে গেল আকবর-সীতার নাম!

বদলে গেল আকবর-সীতার নাম! —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৯:১৬
Share: Save:

বদলে গেল আকবর-সীতার নাম! সম্প্রতি শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে আসা সিংহ-সিংহীর নাম নিয়ে বিতর্কে কলকাতা হাই কোর্টে মামলা চলছে। তার মধ্যেই দুই পশুর নাম বদলের সিদ্ধান্ত নিল রাজ্যের বন দফতর। সিংহ আকবরের নতুন নাম রাখা হয়েছে সুরজ, আর সিংহী সীতার নাম তনয়া রাখা হয়েছে। দুই পশুর নাম বদলের কথা জানিয়েছেন রাজ্যের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল জয়দীপ চৌধুরী।

গত ১৩ ফেব্রুয়ারি ত্রিপুরার বিশালগড়ের সিপাহিজলা জ়ুলজিক্যাল পার্ক থেকে শিলিগুড়ি সাফারি পার্কে নিয়ে আসা হয়েছিল দুই সিংহ-সিংহীকে। তাদের নাম কেন আকবর ও সীতা আর কেনই বা তাদের একসঙ্গে রাখা হয়েছে, তা নিয়ে আপত্তি তুলে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। তাদের করা মামলায় যুক্ত করা হয়েছিল রাজ্যের বন দফতর ও শিলিগুড়ি সাফারি পার্কের ডিরেক্টরকেও। এর পর শুনানি চলাকালীন হাই কোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ রাজ্যকে নামবদলের পরামর্শ দিয়েছিল বিতর্ক এড়াতে। মৌখিক ভাবে বিচারপতি সৌগত ভট্টাচার্য সিংহ-সিংহীর নাম পরিবর্তন করে নিতে বলেছিলেন। আদালতের সেই নির্দেশ মেনেই দুই পশুর নাম বদল করা হয়েছে।

ভিএইচপি-র তরফে আদালতে দাবি করা হয়েছিল, রাজ্যের বন দফতর সিংহ-সিংহীর নামকরণ করেছে। তাদের একসঙ্গে রেখে ধর্মের অবমাননা করা হয়েছে। তার প্রেক্ষিতে মামলার শুনানিতে বিচারপতি ভট্টাচার্য বলেছিলেন, ‘‘কারা এই নাম রেখেছেন? এত বিতর্ক কারা তৈরি করছেন? কোনও পশুর নাম কি কোনও দেবতা, পৌরাণিক নায়ক, স্বাধীনতা সংগ্রামী অথবা নোবেলজয়ী ব্যক্তির নামে রাখা যায়? সিংহ-সিংহীর নাম ‘আকবর’ আর ‘সীতা’র নামে রেখে শুধু শুধু বিতর্ক ডেকে আনা হয়েছে। এই বিতর্ক এড়ানো যেত। শুধু ‘সীতা’ নয়, ‘আকবর’ নামটিও রাখা উচিত নয়। তিনি মুঘল সাম্রাজ্যের মহৎ সম্রাট ছিলেন। অত্যন্ত দক্ষ এবং ধর্মনিরপেক্ষ ছিলেন। রাজ্যের উচিত ছিল এই ধরনের নামের বিরোধিতা করা।’’ এর জবাবে আদালতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জানিয়েছিলেন, ত্রিপুরাতেই ওই সিংহ-সিংহীর নামকরণ করা হয়েছিল।

ত্রিপুরার যেখান থেকে আকবর-সীতাকে নিয়ে আসা হয়েছিল, সেই সিপাহীজলা জ়ুলজিক্যাল পার্ক ত্রিপুরা সরকারের বন দফতরের অধীন। আর ত্রিপুরায় ক্ষমতায় রয়েছে বিজেপি। তাই এই নামকরণ বিতর্কে জড়িয়ে গিয়েছে কেন্দ্রের শাসকদলের নামও। সিংহ-সিংহীর নাম নিয়ে শোরগোল পড়তেই রাজ্যের মুখ্য বন সংরক্ষণবিদ (বন্যপ্রাণ এবং পর্যটন) প্রবীণ লাল আগরওয়ালকে সাসপেন্ড করে ত্রিপুরা সরকার।

রাজ্য জ়ু অথরিটি ও বন দফতর সূত্রে জানা গিয়েছে, আকবরের জন্ম ২০১৬ সালে। বাবা দুষ্মন্ত ও চিন্ময়ী ২০১৬ সালে সিপাহিজলা চিড়িয়াখানায় তিন শাবকের জন্ম দিয়েছিল। পরে তাদের নামকরণ করা হয়েছিল ৭০ দশকের অমিতাভ বচ্চন ও ঋষি কাপুরের সিনেমা ‘অমর আকবর অ্যান্টনি’র নামে। সেই তিন শাবকের মধ্যে ‘আকবর’কে বেঙ্গল সাফারি পার্কের জন্য বেছে নেয় সেন্ট্রাল জ়ু অথরিটি ও রাজ্য জ়ু অথরিটি। এখন তার বয়স সাত-আট বছর। ‘সীতা’র জন্ম ত্রিপুরা চিড়িয়াখানাতেই, ২০১৮ সালে। এখন তার বয়স পাঁচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lion Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE