Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Buddhadeb Bhattacharjee Passes Away

শোকপ্রকাশ প্রধানমন্ত্রী মোদী থেকে মুখ্যমন্ত্রী মমতার, পরিবারকে সমবেদনা অভিষেক, শুভেন্দুরও

বুদ্ধদেবের প্রয়াণে মোদী ছাড়াও জাতীয় এবং রাজ্য রাজনীতির অনেকেই শোকজ্ঞাপন করেছেন। জাতীয় কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খড়্গে, সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও রয়েছেন।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৩:২৯
Share: Save:

পশ্চিমবঙ্গের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণে শোকবার্তা দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার দুপুরে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে মোদী লেখেন, ‘‘পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে শোকাহত। উনি এক জন বলিষ্ঠ রাজনৈতিক নেতা ছিলেন। যিনি একাগ্র ভাবে তাঁর রাজ্যের মানুষের সেবা করেছেন। ওঁর পরিবার এবং সমর্থকদের আমার আন্তরিক সমবেদনা জানাই। ওম শান্তি।’’ উল্লেখ্য বুদ্ধদেবকে দু’বছর আগেই বুদ্ধদেব পদ্মভূষণ সম্মান দিতে চেয়েছিল মোদী সরকার। যদিও অসুস্থ বুদ্ধ সেই সম্মান প্রত্যাখ্যান করেছিলেন।

বৃহস্পতিবার বুদ্ধদেবের প্রয়াণে মোদী ছাড়াও জাতীয় এবং রাজ্য রাজনীতির অনেকেই শোকজ্ঞাপন করেছেন। জাতীয় কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খড়্গে, সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, শাসকদল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপি নেতা দিলীপ ঘোষ, সুকান্ত মজুমদারও শোকজ্ঞাপন করেছেন।

রাজ্যপাল সিভি আনন্দ বোস

বুদ্ধদেব ভট্টাচার্য ছিলেন এমন একজন নেতা যিনি জীবনের সমস্ত ক্ষেত্রে মানুষের ভালবাসা এবং সম্মান পেয়েছেন। তাঁর অনাড়ম্বর জীবনযাপন, উচ্চ মার্গের ভাবনাচিন্তা এবং সাহিত্য ও সংস্কৃতির প্রতি আগ্রহ মানুষকে তাঁর প্রতি শ্রদ্ধাশীল করেছিল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী বুদ্ধদেব ভট্টাচার্যের আকস্মিক প্রয়াণে আমি মর্মাহত। বিগত কয়েক দশক ধরেই আমি তাঁকে চিনতাম এবং গত কয়েক বছরে তিনি যখন অসুস্থ ছিলেন তখন আমি কয়েক বার তাঁকে বাড়িতে দেখতে গেছি। এই মুহূর্তে আমি খুব দুঃখিত বোধ করছি। এই শোকের সময়ে মীরাদি এবং সুচেতনের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাই। আমি সিপিআই(এম) দলের সকল সদস্য-সদস্যা, সমর্থক এবং তাঁর সমস্ত অনুগামীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

অভিষেক বন্দ্যোপাধ্যায়

আমি গভীর ভাবে মর্মাহত। বুদ্ধদেব ভট্টাচার্যের বিদেহী আত্মার চিরশান্তি কামনা করে তাঁর আত্মীয়-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি।

শুভেন্দু অধিকারী

পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে আমি শোকাহত। তাঁর পরিবার এবং ভক্তদের প্রতি আমার সমবেদনা। আমি তাঁর আত্মার চিরশান্তি কামনা করি। ওম শান্তি।

ব্রাত্য বসু

বাংলার মানুষ এক জন প্রখ্যাত নেতাকে আজ হারালেন। এই শোকের সময়ে আমি তাঁর পরিবার এবং অগণিত ভক্তদের প্রতি আমার সমবেদনা জানাচ্ছি।

সীতারাম ইয়েচুরি

বুদ্ধদার খবরটা যখন এল তখন আমার চোখের ছানি অপারেশন হচ্ছিল। মনটা ভেঙে গেল। দলের প্রতি এবং পশ্চিমবঙ্গের প্রতি ওঁর নিষ্ঠাবোধ, আমাদের দু’জনের এক মতাদর্শ এবং ওঁর দূরদৃষ্টি আগামী দিনেও আমাদের পথপ্রদর্শন করবে।

মল্লিকার্জুন খড়্গে

পাঁচ দশকের দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি মানুষের সেবা করেছেন। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের মৃত্যুতে তাঁর পরিবার এবং সহকর্মীদের গভীর সমবেদনা জানাচ্ছি।

সুকান্ত মজুমদার

আমরা মর্মাহত, তাঁর শোকসন্তপ্ত পরিবারকে আমি আমার তরফ থেকে এবং আমার দলের তরফ থেকে সমবেদনা জানাই। মাননীয় বুদ্ধদেব ভট্টাচার্য পশ্চিমবঙ্গের অন্যতম জনপ্রিয় রাজনীতিবিদ ছিলেন। রাজনৈতিক মতাদর্শগত ভাবে ভিন্ন মেরুর মানুষ হলেও ব্যক্তিগত ভাবে আমি ওঁকে সম্মান করতাম।

মহম্মদ সেলিম

জীবনযুদ্ধে লড়াই করছিলেন। চিকিৎসকেরাও চেষ্টা করছিলেন প্রাণপণ। কিন্তু শেষরক্ষা হল না।

বিমান বসু

খবরটা যখন আসে বসেছিলাম। সেখান থেকে আমি উঠতেই পারছিলাম না।

শমীক ভট্টাচার্য

বহু মানুষের মতো আমিও শোকস্তব্ধ। রাজনৈতিক মতপার্থক্য থাকা সত্ত্বেও এ কথা অস্বাকীর করার জায়গা নেই। বুদ্ধদেব নিজের দলের সীমার মধ্যে থেকে একটা অসীমের সন্ধান করার চেষ্টা করেছিলেন। তাঁর সময়ে পশ্চিমবঙ্গের মাটিতে একটা শিল্প সম্ভাবনা তৈরি হয়েছিল। তাঁর রাজনৈতিক স্বচ্ছতা, তাঁর অর্থনৈতিক সততা, তাঁর অনাড়ম্বর জীবনযাপন যে কোনও রাজনৈতিক কর্মীর কাছে একটা দৃষ্টান্ত হয়ে থাকবে। তাঁর পরিবারকে আমার সমবেদনা জানাচ্ছি। তাঁর আত্মার শান্তি কামনা করছি।

দিলীপ ঘোষ

পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ৮০ বছর বয়সে নশ্বর দেহ ত্যাগ করে অমৃতলোকে পাড়ি দিলেন। তাঁর আত্মার শান্তি কামনা করি।

সূর্যকান্ত মিশ্র

কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য লাল সেলাম। কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য অমর রহে।

সঞ্জীব গোয়েঙ্কা

বুদ্ধদেব ভট্টাচার্যকে আমি অত্যন্ত শ্রদ্ধা করতাম। ওঁর একটা অদ্ভুত মানবিক দিক ছিল। উদ্বুদ্ধ করার অসাধারণ ক্ষমতা ছিল তাঁর। বাংলা একজন মহান নেতাকে হারাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Buddhadeb Bhattacharjee Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE