Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Visva Bharati University

আরজি কর-কাণ্ডের জের, বিশ্বভারতীতে ছাত্রীদের সুরক্ষায় জোর, বৈঠকে বীরভূমের পুলিশ সুপার

বৈঠকে পুলিশের বিরুদ্ধে নিরাপত্তা ব্যবস্থায় গাফিলতির একাধিক অভিযোগ করেন ছাত্রীরা। পাশাপাশি, বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীদের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে।

বিশ্বভারতীর ছাত্রীদের সঙ্গে বৈঠক বীরভূমের পুলিশ সুপারের।

বিশ্বভারতীর ছাত্রীদের সঙ্গে বৈঠক বীরভূমের পুলিশ সুপারের। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ০২:৫০
Share: Save:

আরজি কর মেডিক্যাল কলেজে এক চিকিৎসক পড়ুয়াকে ধর্ষণ এবং খুনের ঘটনায় উত্তাল রাজ্য। সুপ্রিম কোর্ট বিষয়টি পর্যবেক্ষণ করছে। ইতিমধ্যে দেশের শীর্ষ আদালত একাধিক নির্দেশিকাও দিয়েছে। আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে বিশ্বভারতীর ছাত্রীদের নিয়ে ‘সুরক্ষা’ বৈঠক করল বীরভূম পুলিশ। বিশ্বভারতীর লিপিকা প্রেক্ষাগৃহের ওই বৈঠকে উপস্থিত ছিলেন বীরভূম জেলা পুলিশ সুপার রাজনারায়ণ মুখোপাধ্যায়, অতিরিক্ত জেলা পুলিশ সুপার (বোলপুর) রানা মুখোপাধ্যায়, এমডিপিও রিকি আগরওয়াল-সহ বোলপুরের সিআই ও শান্তিনিকেতন থানার ওসি। বিশ্বভারতীর তরফে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাতো এবং অন্য আধিকারিকেরা। এই বৈঠকে পুলিশের বিরুদ্ধে নিরাপত্তা ব্যবস্থায় গাফিলতির একাধিক অভিযোগ করেন ছাত্রীরা। পাশাপাশি, বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীদের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে।

বুধবারের এই বৈঠকে পুলিশের বিরুদ্ধে নিরাপত্তা ব্যবস্থায় গাফিলতির অভিযোগ উঠে আসে। ছাত্রীরা উঠে দাঁড়িয়ে এক এক করে, নেশাগ্রস্থ সমাজবিরোধীদের দৌরাত্ম্য, পুলিশি টহলের অভাব, নিয়ন্ত্রণহীন বাইক চলাচল, টোটোচালকদের দৌরাত্ম্য, পর্যাপ্ত সিসি ক্যামেরার অভাব, রাত হলে নিরাপত্তার অভাব বোধ-সহ নানা বিষয়ে অভিযোগ করেন। পাশাপাশি, বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীদের গাফিলতি, ক্যাম্পাসে অপরিচিতদের আনাগোনার অভিযোগও তোলেন ছাত্রীরা। সমস্ত বিষয় শুনে পুলিশ সুপার আশ্বস্ত করেন দ্রুত এই বিষয়গুলি গুরুত্ব দিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। বীরভূম জেলার পুলিশ সুপার রাজনারায়ণ মুখোপাধ্যায় বলেন, “এই বৈঠকটা খুব জরুরি ছিল। ছাত্রীরা তাঁদের নানা সমস্যার কথা তুলে ধরলেন। আমরা সব নোট করেছি। সন্ধ্যা থেকে পুলিশি টহল বাড়ানো হবে, মাদকের বিষয়েও কড়া পদক্ষেপ নেওয়া হবে। পাশাপাশি আরও সচেতন করা হবে পরিবহনের সঙ্গে যুক্ত ব্যক্তিদের। টোটো চালকদের বিষয়টিও দেখা হবে গুরুত্ব দিয়ে।”

পুলিশ সুপার আরও জানান, বোলপুরে নতুন সাইবার সেল খোলা হচ্ছে। অভিযোগ জানাতে আর সিউড়ি যেতে হবে না। এর আগে সাইবার ক্রাইম সংক্রান্ত অভিযোগ করতে ৩৫ কিলোমিটার দূরে সিউড়ি শহরে যেতে হত। এ বার শান্তিনিকেতনের শ্যামবাটিতেই সাইবার সেল খোলা হচ্ছে।

বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাতো বলেন, “এই বৈঠকের দরকার ছিল। আমরাও এই অভ্যন্তরীণ বিষয়টি গুরুত্ব দিয়ে দেখব। পরবর্তীতে পুলিশের সঙ্গে যৌথ ভাবে সাইবার ক্রাইম সংক্রান্ত সচেতনতা ও আইনি বিষয় নিয়ে বৈঠক হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE