Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Union Budget 2024

রাজ্যে তিস্তার বিপর্যয়, এল না বরাদ্দ

কেন্দ্রীয় ‘বঞ্চনা’ নিয়ে সরব বিরোধীরা। তাঁরা বলছেন, বিজেপি উত্তরবঙ্গে ভোটের রাজনীতি করে চলেছে। দার্জিলিং, জলপাইগুড়ি আসনে এ বার জিতলেও তিস্তার ভাগে কিছুই জুটল না।”

তিস্তা নদী।

তিস্তা নদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ০৭:৫৩
Share: Save:

বিহার, হিমাচলপ্রদেশ থেকে অসম বা পার্শ্ববর্তী রাজ্য সিকিমও বন্যা, ধসের জন্য কেন্দ্রীয় বরাদ্দ পাবে বলে মঙ্গলবার কেন্দ্রীয় বাজেটে ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের। অথচ, পশ্চিমবঙ্গের ভাগ্যে শূন্য। সিকিমের দক্ষিণ লোনাক হ্রদের জলস্ফীতিতে তিস্তায় হড়পা বানে ঘরছাড়াদের জন্য বা পাহাড়ের ধসে ক্ষতির জন্য কোনও ঘোষণা নেই।

কেন্দ্রীয় ‘বঞ্চনা’ নিয়ে সরব বিরোধীরা। তাঁরা বলছেন, বিজেপি উত্তরবঙ্গে ভোটের রাজনীতি করে চলেছে। দার্জিলিং, জলপাইগুড়ি আসনে এ বার জিতলেও তিস্তার ভাগে কিছুই জুটল না। কোথাও উল্লেখই নেই তিস্তা ঘিরে রাজ্যের বিপর্যয়ের কথা।

‘গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন’ (জিটিএ)-এর মুখ্য জনসংযোগ আধিকারিক শক্তিপ্রসাদ শর্মা বলেন, ‘‘বিজেপি সাংসদের নিষ্ক্রিয়তা চোখের সামনে স্পষ্ট। সিকিমে ক্ষতি হয়েছে, ওরা টাকা পাক। কিন্তু এ রাজ্যের ক্ষতিগ্রস্তদের কেন্দ্র দেখতে পায় না।’’ পাল্টা বিজেপির সাংসদ রাজু বিস্তা বলেছেন, ‘‘এ রাজ্যে বিপর্যয় ঘোষণাই হয়নি। আর দুর্যোগ মোকাবিলার শতাধিক কোটি টাকা রাজ্যের হাতে রয়েছে। তা থেকে ২৫ কোটি টাকা দেওয়ার কথা বলা হলেও, সে টাকার হদিস নেই। আর সিকিমের মতো এ রাজ্য কেন্দ্রের কাছে তিস্তা, ধস নিয়ে প্রস্তাব দিয়েছিল কি না, জানি না।’’

তাঁর সংযোজন, বাজেটে রাজ্যের নাম নেই মানে, কাজ হবে না, তা নয়। যদিও পাহাড়ের বিজেপি বিরোধীরা এ দিন থেকেই বাজেট বঞ্চনা নিয়ে প্রচারে নেমে পড়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teesta River allotment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE