Advertisement
০১ জুলাই ২০২৪
Landslide Prone

আবার ধস! বন্ধ হল শিলিগুড়ি থেকে গ্যাংটক যাওয়ার জাতীয় সড়ক! বৃষ্টির মধ্যেই চলছে কাজ

গত এক মাসে লিখুভির এলাকায় একাধিক বার ধস নেমেছে। প্রতি বার যুদ্ধকালীন তৎপরতায় ধস সরিয়ে ঘণ্টা কয়েকের মধ্যেই যান চলাচল স্বাভাবিক করা হয়েছে।

Landslide

আবার ১০ নম্বর জাতীয় সড়কে ধস! —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৩:৫৬
Share: Save:

আবার ধসের কবলে পড়ল শিলিগুড়ি থেকে গ্যাংটক যাতায়াতের রাস্তা। শুক্রবার রাতভর বৃষ্টি হয়েছে। আর শনিবার সকাল থেকেই ১০ নম্বর জাতীয় সড়কের বিভিন্ন জায়গায় ধস নামতে দেখা গেল। লিখুভিড় এবং ২৮ মাইলের মধ্যবর্তী এলাকা থেকে সেবকের করোনেশন সেতু সংলগ্ন এলাকায় ধসের কারণে ওই জাতীয় সড়ক দিয়ে যাতায়াত বন্ধ করে দিয়েছে প্রশাসন। শুরু হয়েছে রাস্তা সংস্কারের কাজ।

গত এক মাসে লিখুভির এলাকায় একাধিক বার ধস নেমেছে। প্রতি বার যুদ্ধকালীন তৎপরতায় ধস সরিয়ে ঘণ্টা কয়েকের মধ্যেই যান চলাচল স্বাভাবিক করা হয়েছে। তবে এ বার একাধিক ধসের জেরে জাতীয় সড়ক সকাল থেকে অবরুদ্ধ হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে জাতীয় সড়ক। প্রশাসন সূত্রে খবর, এখন ঘুর পথে গাড়ি চলাচলের ব্যবস্থা করছে তারা।

গত বুধবারই শিলিগুড়ি-গ্যাংটক যাতায়াতের পথে ধস নেমেছিল। এখনও টানা বৃষ্টি চলছে পাহাড় থেকে সমতলে। সে বারও লিখুভিরের কাছেই ধস নেমেছিল। পাহাড় বেয়ে বিশাল পাথর জাতীয় সড়কের উপর পড়ে রাস্তা বন্ধ হয়ে যায়। জাতীয় সড়কের দুই পাশে গাড়ির লম্বা লাইন পড়ে যায়। কয়েক দিনের মধ্যে আবারও একই পরিস্থিতি তৈরি হল ১০ নম্বর জাতীয় সড়কে।

এর আগে তিস্তার জল বাড়তে শুরু করায় তিস্তা বাজার থেকে দার্জিলিংগামী রাস্তা প্রশাসনের তরফে বন্ধ করে দেওয়া হয়েছিল। শিলিগুড়িতে মহানন্দা নদীর জলস্তরও বেড়েছে। জাতীয় সড়ক না-খোলা পর্যন্ত গাড়িগুলিকে লাভা গোরুবাথান রুট হয়ে চলাচল করতে বলা হয়েছে। লাচুং-সহ সিকিমের বিভিন্ন জায়গায় ধসের কারণে পর্যটকেরা আটকে পড়েছিলেন। প্রাকৃতিক দুর্যোগ চলার কারণে তাঁদের আকাশপথে উদ্ধার করা সম্ভব হয়নি। কয়েক দিন পর সড়ক পথে হেঁটে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE