Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Teacher's Protest

কালো পোশাক পরে প্রতিবাদে শিক্ষকেরা

মৌনী প্রতিবাদ হিসেবে শিক্ষক-শিক্ষিকাদের একটা বড় অংশ আগে থেকে সিদ্ধান্ত নেয়— তাঁরা এ দিন কালো পোশাকে স্কুলে আসবেন।

শিক্ষক দিবসে কালো পোশাকে শিক্ষকেরা। রানাঘাট পালচৌধুরী উচ্চ বিদ্যালয়ে।

শিক্ষক দিবসে কালো পোশাকে শিক্ষকেরা। রানাঘাট পালচৌধুরী উচ্চ বিদ্যালয়ে। ছবি: সুদেব দাস।

নিজস্ব সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩৭
Share: Save:

৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসেও সরকারি স্কুলে দেখা গেল চিকিৎসক ধর্ষণ-খুনের প্রতিবাদ। কালো পোশাক পরে অনুষ্ঠানে অংশ নিয়ে, নীরব প্রতিবাদ জানাল রানাঘাট পালচৌধুরী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের একাংশ।

জানা গিয়েছে, এ দিন স্কুলে আয়োজিত শিক্ষক দিবসের অনুষ্ঠানে হাজির ছিলেন অবসরপ্রাপ্ত শিক্ষকদের অনেকে। তাঁদের বক্তৃতায় উঠে আসে প্রতিবাদের কথা। আবার এক অবসরপ্রাপ্ত শিক্ষক অনুষ্ঠানে যোগ না দিয়ে বলেন, ‘‘মন ভাল নেই। এখন শিক্ষক দিবসের অনুষ্ঠানে অংশ নিতে ভাল লাগছে না। না যাওয়াটাই হয়তো আমার প্রতিবাদের ভাষা।’’

মৌনী প্রতিবাদ হিসেবে শিক্ষক-শিক্ষিকাদের একটা বড় অংশ আগে থেকে সিদ্ধান্ত নেয়— তাঁরা এ দিন কালো পোশাকে স্কুলে আসবেন। যাঁরা কালো পোশাকে আসতে পারেননি, তাঁরা কালো ব্যাজ পরে অনুষ্ঠানে অংশ নেন। তবে বিদ্যালয় প্রধান-সহ কয়েক জন শিক্ষক কালো পোশাক বা ব্যাজ ব্যবহার করেননি। বিষয়টি নিয়ে প্রধান শিক্ষক সুস্মিত নারায়ণ কুণ্ডু বলেন, ‘‘শিক্ষক-শিক্ষিকারা কী রঙের পোশাক পরবেন, তা তাঁদের নিজস্ব বিষয়। এই বিষয়ে আমি কিছু বলতে পারি না।’’

প্রসঙ্গত, ‘স্কুল চলাকালীন সময়ে ছাত্রছাত্রীদের নিয়ে সরকারি কোনও অনুষ্ঠান ছাড়া, অন্য কোনও কর্মসূচিতে অংশ নেওয়া যাবে না।’— রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফে এমন নির্দেশিকা দেওয়া হয় স্কুলগুলিকে। আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসক তরুণীকে ধর্ষণ ও খুনের ঘটনায় তার পরেও স্কুল ছুটির পর পথে নেমে, প্রতিবাদ-মিছিলে যোগ দিয়েছে জেলার বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Doctor Rape and Murder Ranaghat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE