Advertisement
১৬ সেপ্টেম্বর ২০২৪
Dev-Kunal Ghosh

‘উদ্বোধন’ থেকে ‘শুভ সূচনা’, দেব-কুণালের সংঘাতের মাঝেই বদলে গেল ঘাটাল হাসপাতালের ব্যানার

শনিবার সকালে ঘাটাল মহকুমা হাসপাতালে ডায়ালিসিস যন্ত্রের উদ্বোধনের ব্যানার নিয়ে জোর আলোচনা শুরু হয়। কুণাল সেই ব্যানার সমাজমাধ্যমে পোস্ট করে দাবি করলেন, ঘাটাল হাসপাতালে ওই ডায়ালিসিস যন্ত্রের উদ্বোধন আগেই করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(বাঁ দিকে) দেব এবং তৃণমূল নেতা কুণাল ঘোষ (ডান দিকে)।

(বাঁ দিকে) দেব এবং তৃণমূল নেতা কুণাল ঘোষ (ডান দিকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ঘাটাল শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৩১
Share: Save:

বিতর্কের কেন্দ্রে ছিল একটি ব্যানার। ঘাটাল মহকুমা হাসপাতালে ডায়ালিসিস যন্ত্রের উদ্বোধনের সেই ব্যানার নিয়ে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তর্ক বেধে গিয়েছিল তৃণমূল নেতা কুণাল ঘোষ এবং সাংসদ দীপক অধিকারী ওরফে দেবের মধ্যে। পোস্ট, পাল্টা পোস্টে সরগরম ছিল রাজ্য-রাজনীতি। সেই আবহেই এ বার ব্যানারে শব্দ বদল করলেন হাসপাতাল কর্তৃপক্ষ।

শনিবার সকালে ঘাটাল মহকুমা হাসপাতালে ডায়ালিসিস যন্ত্রের উদ্বোধনের ব্যানার নিয়ে আলোচনা শুরু হয়। গত বুধবার ঘাটাল সুপার স্পেশ্যালিটি হাসপাতালে নতুন ডায়ালিসিস যন্ত্রের উদ্বোধন করতে গিয়েছিলেন দেব। কুণাল সেই উদ্বোধনী অনুষ্ঠানের ব্যানার সমাজমাধ্যমে পোস্ট করে দাবি করেন, ঘাটাল হাসপাতালে ওই ডায়ালিসিস যন্ত্রের উদ্বোধন আগেই করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখন উদ্বোধক হিসাবে তাঁর নাম পরিবর্তন করে সাংসদ দেবের নাম বসানো হয়েছে। এই পোস্ট ঘিরে বিতর্ক শুরু হতেই আসরে নামেন দেব।

ঘাটালের সাংসদ, কুণালের পোস্ট নিজের সমাজমাধ্যমের পাতায় ভাগ করে নিয়ে একটি খোলা চিঠি লেখেন। সেখানে কুণালকে তথ্য যাচাইয়ের পরামর্শ দেন দেব। তিনি লেখেন, ‘‘আমি দিদিকে অনুরোধ করেছিলাম ঘাটাল হাসপাতালে ডায়লিসিস এবং সিটি স্ক্যান যন্ত্রের জন্য। সেটা দিদি মার্চ মাসে ভার্চুয়ালি ঘোষণা করেন।’’ দেব জানান, গত সপ্তাহে হাসপাতাল কর্তৃপক্ষের অনুরোধে তিনি যন্ত্রগুলির উদ্বোধন করেন, যাতে সাধারণ মানুষ জানতে পারে। তাঁর দাবি, এর ফলে কোনও ‘মুখ্যমন্ত্রী, সাংসদ, সুপারস্টার বা মুখপাত্র’ নন, সাধারণ মানুষ উপকৃত হবেন। দেব আরও লেখেন, লেখেন, ‘‘একটাই কথা বলব, আমরা যে পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি, তাতে তথ্য যাচাই না করে সোশ্যাল মিডিয়ায় মন্তব্য না করাই ভাল।’’

দেবের খোলা চিঠি প্রকাশ্যে আসার পর আবার সমাজমাধ্যমে পাল্টা খোঁচা দেন কুণাল। দলের ‘কুৎসাকারীদের সঙ্গে আদিখ্যেতা’ করার জন্য দলীয় সাংসদকে কটাক্ষ করেন। তিনি লেখেন, ‘‘চলতি পরিস্থিতির কথা যদি বলো, আমরা সৈনিকেরা বিষপান করেও লড়ছি, অপ্রিয় হচ্ছি। যারা দল, সরকারকে গালমন্দ করছে, পেশা ও সৌজন্যের নামে তাঁদের সঙ্গে আদিখ্যেতা করি না।’’ তিনি এ-ও জানান, ছবি থেকেই স্পষ্ট যে ভার্চুয়াল মাধ্যমে যন্ত্রের উদ্বোধন করেছিলেন মমতা। আর উদ্বোধন দু’বার হয় না।

কুণালের আপত্তির কারণ ছিল ওই ‘উদ্বোধন’ শব্দ নিয়ে। বিতর্ক শুরু হতেই তড়িঘড়ি সেই শব্দ বদলে ফেললেন হাসপাতাল কর্তৃপক্ষ। সেই শব্দের পরিবর্তে নতুন ব্যানারে লেখা হল ‘শুভ সূচনা’। কেন প্রথমে ‘উদ্বোধন’ লেখা হল, পরে কেন তা আবার পাল্টেই ফেলা হল, সে নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের কোনও বক্তব্য এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kunal Ghosh Dev
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE