Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Midnapore

চিকিৎসার খরচ মেটাতে গিয়ে নিঃস্ব, আদালতের মধ্যস্থতায় ক্যান্সার রোগীর ঋণ মকুব করল ব্যাঙ্ক

এই লোক-আদালত মেদিনীপুর জেলা আদালত ছাড়াও অনুষ্ঠিত হয়েছে ঘাটাল, খড়গপুর মহকুমা আদালত, দাঁতন এবং গড়বেতা কোর্টে। জুরি মেম্বারদের মধ্যে আদালতের বিচারকেরা ছাড়াও ছিলেন সমাজসেবী, শিক্ষক, সাংবাদিক-সহ বিভিন্ন স্তরের মানুষ।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ২১:৪৭
Share: Save:

ব্যাঙ্ক থেকে ঋণ নিয়েছিলেন। মাসিক কিস্তিও শোধ করছিলেন। কিন্তু বাদ সাধল ক্যান্সার। চিকিৎসার খরচ মেটাতে গিয়ে আর পরিশোধ করতে পারেননি ঋণ। এ বার আদালতের মধ্যস্থতায় সেই রোগীর ঋণ মকুব করল ব্যাঙ্ক। শনিবার এমনটাই ঘটেছে পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর জেলা আদালতে।

ওই ব্যক্তি পেশায় পুরোহিত। একটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের বেলদা শাখা থেকে ঋণ নিয়েছিলেন তিনি। কিন্তু সম্প্রতি ক্যান্সার ধরা পড়ে তাঁর। তার পর থেকে চিকিৎসার খরচ মেটাতে গিয়েই আর ঋণ শোধ করতে পারেননি। শেষমেশ ঋণ মকুবের দাবি নিয়ে পশ্চিম মেদিনীপুর জেলায় অনুষ্ঠিত তৃতীয় ন্যাশনাল লোক-আদালতের দ্বারস্থ হন ওই ব্যক্তি। শেষ পর্যন্ত তাঁর পক্ষেই গিয়েছে রায়। ৫ হাজার টাকায় মামলার নিষ্পত্তি করেছেন বিচারকেরা।

ঋণ শোধ করতে না পারায় সম্প্রতি ব্যাঙ্ক থেকে নোটিশ পান ওই ব্যক্তি। শনিবার সমঝোতার মাধ্যমে ঋণ মকুবের দাবিতে আদালতে এসেছিলেন তিনি। চিকিৎসার প্রমাণ দেখানোর পর ব্যাঙ্ক কর্তৃপক্ষ এবং বিচারকদের যৌথ সিদ্ধান্তে তাঁর ঋণ মকুব হয়। যদিও ব্যক্তিকে ৫ হাজার টাকা দেওয়ার নির্দেশ দেন বিচারক।

প্রসঙ্গত, শনিবার ডিস্ট্রিক্ট লিগ্যাল সার্ভিস অথরিটির (ডিএলএসএ) তরফে ১৯টি বেঞ্চ গঠন করা হয়েছিল। এই লোক-আদালত মেদিনীপুর জেলা আদালত ছাড়াও অনুষ্ঠিত হয়েছে ঘাটাল, খড়গপুর মহকুমা আদালত, দাঁতন এবং গড়বেতা কোর্টে। জুরি মেম্বারদের মধ্যে আদালতের বিচারকেরা ছাড়াও ছিলেন সমাজসেবী, শিক্ষক, সাংবাদিক-সহ বিভিন্ন স্তরের মানুষ। উপস্থিত ছিলেন ডিএলএসএর চেয়ারম্যান সঞ্জয় কুমার দাস। ডিএলএসএর সেক্রেটারি দিব্যেন্দু নাথ জানিয়েছেন, বিচারক ছাড়াও বহু সমাজসেবীদের জুরি মেম্বার করা হয়েছিল। লোক-আদালতে বিভিন্ন ধরনের মামলা উপস্থাপন করা হয়। ৭০৯৭টি মামলার মধ্যে প্রায় সাড়ে ৬ হাজার মামলারই নিষ্পত্তি হয়েছে শনিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Court West Midnapore Midnapore Court Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE