Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

নিম্নচাপে উত্তাল থাকবে সমুদ্র, শনিবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা ও দক্ষিণবঙ্গের বাকি জেলায়

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। একই সঙ্গে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে।

বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে।

বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১০:২১
Share: Save:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের জোড়া ফলায় আগামী কয়েক দিন বাংলায় দুর্যোগের আভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে রয়েছে নিম্নচাপ অঞ্চল। যার ফলে উত্তাল হতে পারে সমুদ্র। মৎস্যজীবীদের জন্যও সতর্কতা জারি করা হয়েছে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকে কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। চলবে সোমবার পর্যন্ত। একই পূর্বাভাস রয়েছে হাওড়া এবং পূর্ব মেদিনীপুরেও। এ ছাড়া হুগলি, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ায় শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির পরিমাণ হতে পারে ৭ থেকে ২০ সেন্টিমিটার। দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় এই বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত। পশ্চিমের জেলাগুলিতে মঙ্গলবারও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

উত্তরবঙ্গে মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহে ওই দিন বৃষ্টি হবে। উত্তরে মঙ্গলবার ছাড়া আপাতত আর আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করা হয়নি।

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। একই সঙ্গে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এই দুইয়ের জেরে দুর্যোগের সম্ভাবনা রয়েছে। ঘূর্ণাবর্তটি আগামী দু’দিনে গভীর নিম্নচাপে পরিণত হবে। তার পর ক্রমশ সেটি পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী তিন দিনে ঝাড়খণ্ডের দিকে এগোবে। সেই কারণেই পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে।

মঙ্গলবার পর্যন্ত নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল থাকতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, সমুদ্রের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দমকা হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫৫ কিলোমিটার। তাই উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE