Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Buddhadeb Bhattacharjee Death

পাম অ্যাভিনিউয়ে মমতা, শেষ শ্রদ্ধা প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেবকে, ভিড় বাড়ছে রাজনীতিকদের

শুক্রবার সকালে তাঁর দেহ নিয়ে যাওয়া হবে বিধানসভায়। সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত দেহ রাখা হবে বিধানসভায়। সেখান থেকে বেলা ১২টা নাগাদ নিয়ে যাওয়া হবে আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএমের রাজ্য দফতর।

পাম এভিনিউতে মমতা বন্দ্যোপাধ্যায়।

পাম এভিনিউতে মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১২:১৫
Share: Save:

প্রয়াত মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে শেষ শ্রদ্ধা জানাতে পাম অ্যাভিনিউয়ে পৌঁছলেন বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার সকাল ৮টা ২০মিনিটে এক কামরার ফ্ল্যাটেই প্রয়াত হয়েছেন অশীতিপর বুদ্ধদেব। বর্ষীয়ান বাম নেতার মৃত্যুতে শোকাহত মমতা বৃহস্পতিবার রাজ্যে সরকারি ছুটি ঘোষণা করেছেন। প্রাক্তন মুখ্যমন্ত্রীর শেষযাত্রায় সব রকম সহযোগিতারও কথাও বলেছেন তিনি।

বুদ্ধ-তনয় সুচেতনকে পাশে নিয়ে মমতা বলেন, “আজ সরকারি ছুটি ঘোষণা করেছি। আগামিকাল রাষ্ট্রীয় সম্মানের সঙ্গে আমরা তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে চাই। তিনি দীর্ঘ দিন বিধানসভার জনপ্রতিনিধি ছিলেন, মুখ্যমন্ত্রী ছিলেন, একাধিক দফতরের দায়িত্বে ছিলেন। তাঁর মৃত্যু রাজ্যের পক্ষে বড় ক্ষতি।”

মমতা আরও বলেন, “বুদ্ধদেব যত বার হাসপাতালে ভর্তি হয়েছিলেন, সুস্থ হয়ে ফিরে এসেছিলেন, এটা আমাদের কাছে বড় প্রাপ্তি ছিল। তাঁর মৃত্যুর বয়স হয়তো এখনও হয়নি। কিন্তু তাঁর শারীরিক সমস্যা ছিল, শ্বাসকষ্ট হত। আমি তাঁর পরিবারের সকলকে, সিপিএম তথা বামফ্রন্টের প্রত্যেককে এবং আমাদের প্রত্যেক সহনাগরিককে সমবেদনা জানাচ্ছি।”

সরকারি ছুটির রাজ্য সরকারের নোটিস by Saubhik Debnath/ABP Digital on Scribd

মমতার পর রাজ্যের দুই মন্ত্রী অরূপ বিশ্বাস ও ফিরহাদ হাকিমও পৌঁছে যান প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানাতে।দুপুরে রাজ্যপাল সিভি আনন্দ বোসও যান তাঁর বাড়িতে।

বর্ষীয়ান বাম নেতার প্রয়াণের খবর পেয়েই তাঁর ফ্ল্যাটে পৌঁছে গিয়েছেন সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। দলীয় কর্মী-সমর্থকেরাও আসতে শুরু করেছেন বাড়িতে। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সুজন চক্রবর্তী ও সূর্যকান্ত মিশ্রও আলিমুদ্দিন স্ট্রিটে দলীয় কার্যালয় থেকে সকালেই চলে গিয়েছিলেন সেখানে। শিলিগুড়ির প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্যও বৃহস্পতিবারের মধ্যেই কলকাতায় পৌঁছে যাওয়ার চেষ্টা করছেন।

পাম অ্যাভিনিউয়েই অপর একটি ফ্ল্যাটে থাকেন প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি প্রদীপ ভট্টাচার্য। বর্ষীয়ান বাম নেতার প্রয়াণের খবর পেয়ে বুদ্ধদেবের ফ্ল্যাটে পৌঁছে গিয়েছেন তিনি। বৃহস্পতিবার প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীর ফ্ল্যাটের নীচে দাঁড়িয়ে প্রদেশ কংগ্রেসের নেতৃত্বের সঙ্গেও কথা বলেন প্রদীপ। শুক্রবার সিপিএম রাজ্য দফতরে গিয়ে প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্যকে শ্রদ্ধাজ্ঞাপন করবেন প্রদেশ কংগ্রেসের নেতারা।

ইতিমধ্যে প্রয়াত মুখ্যমন্ত্রীর চক্ষুদান প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১টা ৪০ মিনিট নাগাদ শেষ বারের জন্য এক কামরার ফ্ল্যাট থেকে বের করা হয় বুদ্ধদেবের দেহ। শববাহী শকটে করে নিয়ে যাওয়া হয় পিস ওয়ার্ল্ডের উদ্দেশে। রাতে সেখানে রাখা হবে তাঁর দেহ। শুক্রবার সকালে তাঁর দেহ নিয়ে যাওয়া হবে বিধানসভায়। সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত দেহ রাখা হবে বিধানসভায়। সেখান থেকে বেলা ১২টা নাগাদ নিয়ে যাওয়া হবে আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএমের রাজ্য দফতর। সেখানেই মরদেহ শায়িত থাকবে বিকাল ৩টে পর্যন্ত। বিকেলে অন্তিম যাত্রার পর তাঁর দেহ দান করা হবে এনআরএস হাসপাতালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Buddhadeb Bhattacharjee Death Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE