Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Municpal Corporation

বর্ষাতি কেলেঙ্কারি নিয়ে কমিটির রিপোর্ট চলতি মাসেই

২০১৮ সালে বর্ষাতি কেনার জন্য পুর শিক্ষা দফতরের দরপত্র প্রক্রিয়ায় একাধিক অসঙ্গতি থাকায় পুর অর্থ দফতর আপত্তি করে। পরে দরপত্র প্রক্রিয়ায় ‘ছাড়’ দেওয়ার আবেদন জানিয়ে মেয়রের কাছে ফাইল যায়।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ০৭:২৭
Share: Save:

কলকাতা পুরসভা পরিচালিত বিভিন্ন স্কুলে বর্ষাতি-কেলেঙ্কারির ঘটনায় সাত সদস্যের অনুসন্ধান কমিটি গঠিত হয়েছে। কমিটিকে চলতি মাসের শেষেই রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। শনিবার ওই কমিটির প্রথম বৈঠক হয়। বর্ষাতি কেনার ক্ষেত্রে কী পদ্ধতি অবলম্বন করা উচিত ছিল এবং তদানীন্তন পুর শিক্ষা দফতরের আধিকারিকেরা কী পন্থা নিয়েছিলেন, তার পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরি করা হচ্ছে বলে কমিটি সূত্রের খবর।

প্রসঙ্গত, ২০১৮ সালে বর্ষাতি কেনার জন্য পুর শিক্ষা দফতরের দরপত্র প্রক্রিয়ায় একাধিক অসঙ্গতি থাকায় পুর অর্থ দফতর আপত্তি করে। পরে দরপত্র প্রক্রিয়ায় ‘ছাড়’ দেওয়ার আবেদন জানিয়ে মেয়রের কাছে ফাইল যায়। কিন্তু মেয়র সেটির উপরে ‘নো’ লিখে জানান, ওই প্রক্রিয়া করা যাবে না। তার পরে মেয়রকে অন্ধকারে রেখে দরপত্র ছাড়াই ৭৩ লক্ষ ৮৩ হাজার টাকায় ২২০৪০টি বর্ষাতি কেনা হয় বলে অভিযোগ। অভ্যন্তরীণ অডিটে বিষয়টি ধরা পড়ার পরে কঠোর ব্যবস্থা নিতে তদানীন্তন পুর কমিশনার বিনোদ কুমারকে নির্দেশ দেন মেয়র। এ ভাবে বর্ষাতি কেনার বিষয়টি বেআইনি বলে আগেই পুরসভার রেসিডেন্ট অডিট অফিসার তাঁর রিপোর্টে জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Municpal Corporation Raincoat Monsoon KMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE