Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Maitree Express

বাতিল হওয়া মৈত্রী এক্সপ্রেসের টিকিটের সম্পূর্ণ মূল্য ফিরিয়ে দেবে রেল, কী উপায়ে পাবেন যাত্রীরা?

সোম ও মঙ্গলে কলকাতা থেকে যাচ্ছে না মৈত্রী এক্সপ্রেস। বাংলাদেশ থেকেও মঙ্গলবার কলকাতায় আসবে না ট্রেনটি। তিনটি ট্রেনের টিকিটের সম্পূর্ণ ভাড়া যাত্রীদের ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল।

Indian Railways offers full fare refund of cancelled Maitree Express

মৈত্রী এক্সপ্রেস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৪:৫৮
Share: Save:

বাংলাদেশ এখনও স্বাভাবিক ছন্দে ফেরেনি। সংবাদমাধ্যম ‘বিবিসি বাংলা’ সূত্রে খবর, আন্দোলনকারীদের একাংশ জানিয়েছেন এখনই আন্দোলনের পথ থেকে সরে যাওয়ার পরিকল্পনা নেই তাঁদের। এই আবহে সোমবার ও মঙ্গলবার কলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। মঙ্গলবার ঢাকা থেকে কলকাতাগামী মৈত্রী এক্সপ্রেসও বাতিল রাখা হচ্ছে। যদিও রেলের তরফে জানানো হয়েছে, পরিচালনগত কারণেই এই সিদ্ধান্ত। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, বাতিল হওয়া ট্রেনগুলির টিকিটের সম্পূর্ণ ভাড়া যাত্রীদের ফিরিয়ে দেওয়া হবে।

কী ভাবে টিকিটের ভাড়া ফেরত পাওয়া যাবে, তা-ও জানিয়েছে রেল। কলকাতা স্টেশনের বিশেষ টিকিট কাউন্টার থেকে বাতিল হওয়া মৈত্রী এক্সপ্রেসের টিকিটের ভাড়া ফেরানো হবে। তবে যদি কারও টিকিট হারিয়ে যায়, তা হলে সংশ্লিষ্ট যাত্রী টিকিটের মূল্য ফেরত পাবেন না। বিদেশি যাত্রীদের ক্ষেত্রেও টিকিটের সম্পূর্ণ মূল্য ফেরত দেওয়া হবে। এ ক্ষেত্রে যাত্রী সংরক্ষণ ব্যবস্থার (পিআরএস) কাজের সময়ের মধ্যেই তা করা যাবে। রেল জানিয়েছে, এ ক্ষেত্রে টিকিট জমার কোনও রশিদ (টিডিআর) দেওয়া হবে না।

প্রসঙ্গত, বাংলাদেশে উদ্ভূত পরিস্থিতর মাঝে ভারত-বাংলাদেশ ট্রেন যোগাযোগ বিঘ্নিত হয়েছে। গত কয়েক দিনে ভারত-বাংলাদেশ সংযোগকারী মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস ও মিতালী এক্সপ্রেসের পরিষেবা বিঘ্নিত হয়েছে।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত কয়েক দিন ধরে উত্তাল বাংলাদেশ। শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, এখনও পর্যন্ত ১৫১ জনের মৃত্যু হয়েছে। সংবাদ সংস্থা জানিয়েছে, উদ্ভূত পরিস্থিতে গত কয়েক দিনে ৫০০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে ঢাকা শহরে। সংবাদ সংস্থাকে ঢাকা পুলিশের মুখপাত্র ফারুক হোসেন জানিয়েছেন, গ্রেফতারির তালিকায় বেশ কয়েকজন বিএনপি নেতাও রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maitree Express Kolkata dhaka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE