Advertisement
০১ অক্টোবর ২০২৪
Durga Puja 2024

ভারত-আয়ারল্যান্ড সম্পর্কের ছোঁয়া শহরের পুজো মণ্ডপেও

ভারত ও আয়ারল্যান্ডের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্তি উপলক্ষে ভারতীয় সংস্কৃতির সঙ্গে নিজেদের যোগসূত্র আরও দৃঢ় করতে চাইছে তারা। সেই ভাবনা থেকেই বেহালা নূতন দলের দুর্গাপুজোয় অংশগ্রহণ করছে ইউরোপের এই দেশটি।

সমন্বয়: বেহালা নূতন দলের পুজো মণ্ডপ সাজাতে ব্যস্ত আইরিশ শিল্পী রিচার্ড ও লিজ়া।

সমন্বয়: বেহালা নূতন দলের পুজো মণ্ডপ সাজাতে ব্যস্ত আইরিশ শিল্পী রিচার্ড ও লিজ়া। ছবি: রণজিৎ নন্দী।

মিলন হালদার
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ০৬:০৮
Share: Save:

দুর্গাপুজোয় ভেঙে যাচ্ছে দেশের সীমানা। দেবী দুর্গার মণ্ডপে উঠে আসছে দেবী দানু-র মূর্তি। দেবী দানুকে প্রকৃতি, সমৃদ্ধি ও উর্বরতার প্রতীক হিসাবে মানা হয় আয়ারল্যান্ডে। কিন্তু এই দ্বীপরাষ্ট্রের সঙ্গে কলকাতার পুজোর যোগ কোথায়?

ভারত ও আয়ারল্যান্ডের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্তি উপলক্ষে ভারতীয় সংস্কৃতির সঙ্গে নিজেদের যোগসূত্র আরও দৃঢ় করতে চাইছে তারা। সেই ভাবনা থেকেই বেহালা নূতন দলের দুর্গাপুজোয় অংশগ্রহণ করছে ইউরোপের এই দেশটি। এ বার শহরের এই পুজোর অন্যতম উদ্যোক্তা আয়ারল্যান্ডও।

বহু বছর ধরেই কলকাতা থেকে দুর্গার মূর্তি যায় বিভিন্ন দেশে। সেখানে পুজো করেন প্রবাসী বাঙালিরা। ‘‘কিন্তু কোনও দেশ কলকাতায় দুর্গাপুজোর আয়োজন করছে, এটা প্রথম হল।’’— বলছেন বেহালা নূতন দলের পুজো কমিটির আহ্বায়ক সন্দীপন বন্দ্যোপাধ্যায়।

দিল্লির আয়ারল্যান্ড দূতাবাসের উদ্যোগে সেপ্টেম্বরের গোড়াতেই কলকাতায় এসে পৌঁছেছেন আয়ারল্যান্ডের তিন শিল্পী— জনি ওরেলি, রিচার্ড ব্যাবিনটন এবং লিজ়া সুইনি। মণ্ডপে মুলিবাঁশ দিয়ে দানুর অবয়ব তৈরি করার ফাঁকেই ওরেলি বলেন, ‘‘আগেই কলকাতার দুর্গাপুজো সম্পর্কে শুনেছিলাম। এখন এই পুজোর অংশ হতে পেরে আমরা সম্মানিত বোধ করছি। বেহালা নূতন দলের শিল্পীদের সঙ্গে কাজ করতে পেরে আমি খুবই উত্তেজিত। অনেক কিছু শিখছি। এই দুর্গাপুজোয় মণ্ডপসজ্জার মাধ্যমে আয়ারল্যান্ডের সংস্কৃতি ফুটিয়ে তুলতে চাই আমরা।’’

গত বছর বেহালা নূতন দলের ফুচকার মণ্ডপ তৈরিতে অংশগ্রহণ করেছিলেন নেদারল্যান্ডসের দুই শিল্পী। কলকাতার পুজো দেখতে এসে সেই মণ্ডপ দেখে গিয়েছিল আয়ারল্যান্ডের এক প্রতিনিধিদল।

সন্দীপন বলেন, ‘‘আমাদের সেই মণ্ডপ তাঁদের পছন্দ হয়েছিল। তাই আয়ারল্যান্ড
দূতাবাসের পক্ষ থেকে এ বার আমাদের কাছে যৌথ উদ্যোগে পুজো করার প্রস্তাব দেওয়া হয়। আমরা সেই প্রস্তাব গ্রহণ করেছি।’’

প্রস্তাব গ্রহণের পরেই বেহালা নূতন দলের কর্মকর্তা এবং আয়ারল্যান্ডের প্রতিনিধিদের নিয়ে তৈরি হয় একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ। সেখানে পুজোর থিম, মণ্ডপ-সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা চলতে থাকে। মণ্ডপের বেশ কয়েকটি নকশা আগেই পাঠিয়েছিলেন আইরিশ প্রতিনিধিরা। সেগুলি নিয়ে আলোচনা করেন বেহালা নূতন দলের সদস্যরা। কাজ কী ভাবে কেমন এগোচ্ছে, তা দেখার জন্য গত জুনেও আয়ারল্যান্ড থেকে কলকাতায় এসেছিল তিন সদস্যের প্রতিনিধিদল।

এ বার বেহালা নূতন দলের পুজোর থিম ‘কল্পনা’। শিল্পী সঞ্জীব সাহা বলেন, ‘‘কল্পনার কোনও দেশ-কাল-সীমানা হয় না। আমরা আমাদের মতো করে ভেবেছি। আয়ারল্যান্ডের শিল্পীরা তাঁদের মতো করে ভেবেছেন। দুই দেশের শিল্পীদের কল্পনাকে মিলিয়ে দেবে এই পুজো।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE