Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
R G Kar Incident Effect

জুনিয়র ডাক্তারদের ডাকে কর্মবিরতিতে ভোগান্তি, সব মেডিক্যাল কলেজের বাইরে হেল্প ডেস্ক চালু পুরসভার

জেলার বিভিন্ন প্রান্ত থেকে আগত রোগী ভর্তি না করতে পেরে ভোগান্তির সম্মুখীন হচ্ছেন পরিজনেরা। এমন পরিস্থিতিতে এ বার শহরের পাঁচটি মেডিক্যাল কলেজের বাইরে ২৪ ঘণ্টার হেল্প ডেস্ক চালু করল কলকাতা পুরসভা।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ২২:২৩
Share: Save:

আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের মৃত্যুর ঘটনায় সরকারি মেডিক্যাল কলেজগুলিতে চলছে জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতি। যার জেরে শহরের সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলিতে চিকিৎসা পরিষেবা ব্যাহত হচ্ছে বলে অভিযোগ। জেলার বিভিন্ন প্রান্ত থেকে আগত রোগী ভর্তি না করতে পেরে ভোগান্তির সম্মুখীন হচ্ছেন পরিজনেরা। এমন পরিস্থিতিতে এ বার শহরের পাঁচটি মেডিক্যাল কলেজের বাইরে ২৪ ঘণ্টার হেল্প ডেস্ক চালু করল কলকাতা পুরসভা।

বুধবার সকাল থেকেই আর জি কর মেডিক্যাল কলেজ এবং পার্ক সার্কাসের ন্যাশনাল মেডিক্যালের বাইরের রাস্তার ধারে এই ‘মে আই হেল্প ইউ’ লেখা ডেস্ক চালু হয়েছে। সকাল ৮টা থেকে তিনটি শিফ্টে চলানো হবে। আট ঘণ্টা করে প্রতিনিধিরা থাকবেন সেখানে। সকাল থেকে সন্ধ্যে, সন্ধ্যে থেকে রাত পর্যন্ত কলকাতা পুরসভার কর্মীরা রোগী এবং রোগীর পরিবার পরিজনদের পরিষেবা দেবেন। পুরসভার স্বাস্থ্য বিভাগ সূত্রে খবর, জরুরিভিত্তিতে এই পরিষেবা চালু করা হল। আপাতত দু’টি হাসপাতালের বাইরে চালু হলেও, আগামী এক-দু’দিনের মধ্যে বাকি তিনটি মেডিক্যাল কলেজের বাইরেও এই হেল্প ডেস্ক শুরু হয়ে যাবে।

পুরসভার এক আধিকারিকের কথায়, ‘‘যে সব রোগীর দ্রুত হাসপাতালে ভর্তি হওয়া জরুরি, কিন্তু ভর্তি হতে পারছেন না, তাঁদের সরকারি হাসপাতালে ভর্তির বন্দোবস্ত করা হবে। কোনও রোগীকে সংশ্লিষ্ট হাসপাতালে ভর্তি না করা গেলে অন্যত্র পাঠাতে হলেও তার যাবতীয় ব্যবস্থা করা হবে। কোনও রোগীর অ্যাম্বুল্যান্স পরিষেবার প্রয়োজন হলে, তারও ব্যবস্থা করে দেওয়া হবে এই হেল্প ডেস্ক থেকেই।’’ পুরসভা এই কাজ করছে স্বাস্থ্য দফতরের সঙ্গে সমন্বয় বজায় রেখেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE