Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Durga Puja 2024

পুজোয় মেট্রো চলবে ভোর পর্যন্ত, চতুর্থী থেকে ত্রয়োদশী, প্রথম এবং শেষ মেট্রো কখন, জানাল কলকাতা মেট্রো

মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছেন, চতুর্থী থেকেই মেট্রোর সূচি পরিবর্তন হচ্ছে। ত্রয়োদশী পর্যন্ত পরিবর্তিত সূচিতে চলবে মেট্রো। পুজোর সময় গভীর রাত পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে। তবে অন্যান্য দিনের তুলনায় কিছুটা কম চলবে ট্রেন।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ২২:৫৮
Share: Save:

পুজোর বাদ্যি বেজে গিয়েছে। চলছে শেষ মুহূর্তের কেনাকাটা। সেই সঙ্গে রাত জেগে ঠাকুর দেখার পরিকল্পনাও ছকে ফেলেছেন অনেকেই। কিন্তু ঠাকুর দেখে বাড়ি ফিরবেন কী ভাবে, সেই চিন্তা রয়েছে অনেকের মনেই। সপ্তমী থেকে নবমীর, ভোর পর্যন্ত মিলবে মেট্রো। ষষ্ঠী এবং দশমীতে মেট্রো পাওয়া যাবে মাঝরাত পর্যন্ত।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছেন, চতুর্থী থেকেই মেট্রোর সূচি পরিবর্তন হচ্ছে। ত্রয়োদশী পর্যন্ত পরিবর্তিত সূচিতে চলবে মেট্রো। পুজোর সময় গভীর রাত পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে। তবে অন্যান্য দিনের তুলনায় কিছুটা কম চলবে ট্রেন। চতুর্থী, পঞ্চমী এবং ষষ্ঠীতে আপ এবং ডাউন মিলিয়ে মেট্রো চলবে ২৮৮টি। সপ্তমী থেকে নবমী ওই শাখায় চলবে ২৪৮টি ট্রেন। দশমীতে ১৭৪, একাদশীতে ১৩০টি পরিষেবা পাওয়া যাবে। দ্বাদশী এবং ত্রয়োদশীতে আপ এবং ডাউন লাইন মিলিয়ে ট্রেন চলবে ২৩৬টি।

চতুর্থী এবং পঞ্চমীতে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো মিলবে সকাল ৬টা ৫০ মিনিটে। দমদম থেকেও একই সময়ে ছাড়বে প্রথম মেট্রো। দমদম থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত প্রথম মেট্রো সকাল ৬টা ৫৫ মিনিটে। আর দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭টা নাগাদ। দমদম এবং কবি সুভাষ থেকে শেষ মেট্রো পাওয়া যাবে রাত ১০টা ৪০ মিনিটে।

ষষ্ঠীতে প্রথম মেট্রোর সূচিতে কোনও পরিবর্তন হয়নি। তবে শেষ মেট্রো চলবে মধ্যরাত পর্যন্ত। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার শেষ মেট্রো পাওয়া যাবে রাত ১১টা ৪৮ মিনিটে। আর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর যাওয়ার শেষ মেট্রো মিলবে রাত ১১টা ৫০ মিনিটে। অন্য দিকে, দমদম এবং কবি সুভাষ থেকে শেষ মেট্রো পাওয়া যাবে রাত ১২টায়।

সপ্তমী থেকে নবমী দুপুর থেকে শুরু হবে পরিষেবা। চলবে ভোর পর্যন্ত। ১২টা ৫৫ মিনিটে দমদম থেকে দক্ষিণেশ্বর চলবে প্রথম মেট্রো। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত যাওয়ার প্রথম মেট্রো মিলবে দুপুর ১টায়। স্পেশ্যাল মেট্রোও চালানো হবে এই দু'দিন। দমদম-কবি সুভাষ এবং কবি সুভাষ-দমদমগামী শেষ মেট্রো পাওয়া যাবে ভোর ৪টেয়। দক্ষিণেশ্বর যাওয়ার শেষ মেট্রো কবি সুভাষ থেকে মিলবে ভোর ৩টে ৪৮ মিনিটে।

দশমীতে চলবে স্পেশ্যাল মেট্রো। প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর থেকে। দক্ষিণেশ্বর, কবি সুভাষ থেকে প্রথম মেট্রো ছাড়বে দুপুর ১টায়। আর শেষ মেট্রো পাওয়া যাবে রাত ১২টায়। একাদশীতে সকাল ৯টা থেকে প্রথম পরিষেবা পাওয়া যাবে কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর থেকে। শেষ মেট্রো রাত ৯টা ৪০ মিনিটে। দ্বাদশী এবং ত্রয়োদশীতে প্রথম মেট্রো সকাল ৬টা ৫০ মিনিট এবং শেষ মেট্রো পাওয়া যাবে রাত ৯টা ৪০ মিনিটে।

শুধু ব্লু লাইনে নয়, গ্রিন (১ এবং ২), পার্পল এবং ওরেঞ্জ লাইনের সূচিও জানিয়েছেন মেট্রোরেল কর্তৃপক্ষ। শিয়ালদহ থেকে সেক্টর ৫ শাখায় চতুর্থী থেকে ষষ্ঠী প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৬টা ৫৫ মিনিটে। সেক্টর ৫ থেকে শিয়ালদহ- সকাল ৭টা ০৫ মিনিটে। শেষ মেট্রো পাওয়া যাবে যথাক্রমে রাত ৯টা ৩৫ মিনিট এবং রাত ৯টা ৪০ মিনিটে। সপ্তমী থেকে দশমী ওই লাইনে প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর ১টা থেকে। শেষ মেট্রো রাত সাড়ে ১১টা। দশমীতে শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা ৪৫ মিনিটে। তবে প্রথম মেট্রো দুপুর ২টো থেকে পাওয়া যাবে।

এসপ্ল্যানেড এবং হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো সুচিতেও কিছুটা পরিবর্তন করা হয়েছে। চতুর্থী থেকে ষষ্ঠী পর্যন্ত ওই শাখায় প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৭টায়। শেষ মেট্রো মিলবে রাত ৯টা ৫৪ মিনিটে। সপ্তমী থেকে নবমী প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর ১টা থেকে। তবে শেষ মেট্রো মিলবে রাত ১টা ৪৫ মিনিটে। দশমীতে দুপুর ২ টোয় প্রথম মেট্রো পাওয়া যাবে। আর শেষ মেট্রো রাত ৯টা ৪৫ মিনিটে। জোকা - মাঝেরহাট লাইনে চতুর্থী থেকে ষষ্ঠী পর্যন্ত মেট্রো চলবে। সপ্তমী থেকে একাদশী পর্যন্ত এই শাখায় কোনও পরিষেবা পাওয়া যাবে না। অন্য দিকে, কবি সুভাষ থেকে রুবি শাখাতে একই সময়ে পরিষেবা মিলবে। চতুর্থী থেকে ষষ্ঠী জোকা-মাঝেরহাট লাইনে প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল সাড়ে ৮টা এবং শেষ মেট্রো দুপুর সাড়ে তিনটেতে পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2024 Kolkata Metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE