Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Child Care Leave

সন্তানের দেখাশোনার জন্য এ বার দু’বছরের ছুটি নিতে পারবেন পুরুষেরাও, নির্দেশ দিলেন বিচারপতি সিংহ

এই মামলায় বিচারপতি সিংহের পর্যবেক্ষণ— সন্তান মানুষ করার ক্ষেত্রে মায়ের পাশাপাশি বাবারও সমান দায়িত্ব রয়েছে। তাই ছুটির ক্ষেত্রে তাঁরা কেন বঞ্চিত হবেন?

Justice Amrita Sinha of Calcutta High Court says, Male Central Government employees also can get 730 days Child Care Leave

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৬:১৯
Share: Save:

সন্তানের দেখাশোনার জন্য পুরুষেরাও এ বার মহিলাদের সমান ছুটি নিতে পারবেন। চাইল্ড কেয়ার লিভের ক্ষেত্রে পুরুষদেরও মহিলাদের সমান ছুটি দিতে সোমবার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। এক শিক্ষকের মামলায় বিচারপতি অমৃতা সিংহ এই নির্দেশ দেন।

এই মামলায় বিচারপতি সিংহের পর্যবেক্ষণ— সন্তান মানুষ করার ক্ষেত্রে মায়ের পাশাপাশি বাবারও সমান দায়িত্ব রয়েছে। তাই ছুটির ক্ষেত্রে তাঁরা কেন বঞ্চিত হবেন? তাঁদেরও সমান ছুটি পাওয়া উচিত। এই বিষয়ে ২০১৮ সালে কেন্দ্রীয় সরকারের একটি আইন রয়েছে বলেও মনে করিয়ে দেয় আদালত।

কর্মরত মহিলারা সন্তানের দেখাশোনার জন্য ৭৩০ দিন অর্থাৎ দু’বছর ‘চাইল্ড কেয়ার লিভ’ পেয়ে থাকেন। এর জন্য কোনও বেতন কাটা হয় না। এ রাজ্যে পুরুষদের ওই ছুটি ৩০ দিন দেওয়া হয়। তার বেশি ছুটি নিলে বেতন কেটে নেওয়া হয়। ওই পার্থক্যকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে মামলা করেছিলেন ওই শিক্ষক। আদালত জানায়, রাজ্যকে এই বিষয়ে পদক্ষেপ করতে হবে। আগামী তিন মাসের মধ্যে রাজ্যকে ওই বিষয়ে নির্দেশিকা জারি করতে হবে। আদালত জানায়, এ বার থেকে মহিলাদের সমান ছুটি পাবেন পুরুষরাও। আইনজীবী শামিম আহমেদ জানান, ৯০ দিনের মধ্যে রাজ্যের শিক্ষা ও অর্থ দফতরকে সন্তান পালনের জন্য পুরুষদের ছুটি নিয়ে নির্দেশিকা তৈরি করতে বলেছে আদালত।

প্রসঙ্গত, ২০১৮ সালে কেন্দ্রীয় সরকার এক নির্দেশিকায় জানিয়েছিল, মহিলাদের মতোই পুরুষেরাও ৭৩০ দিন অর্থাৎ দু’বছরের ছুটি পাবেন। তবে কেবলমাত্র কেন্দ্রীয় সরকারি চাকুরে ‘সিঙ্গল পেরেন্টরা’ ওই সুবিধা পাবেন বলে জানিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। সেই সঙ্গে ২০১৮-র ওই নির্দেশিকায় জানানো হয়েছিল ‘চাইল্ড কেয়ার লিভ’-এর দ্বিতীয় বছরে মূল বেতনের ২০ শতাংশ কম পাবেন ছুটির আবেদনকারীরা। । দু’টি সন্তানের ক্ষেত্রেই এই সুবিধা নেওয়া যাবে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE