Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

নিম্নচাপের প্রভাবে সোমেও অতি ভারী বৃষ্টি দক্ষিণের বেশ কিছু জেলায়, দমকা হাওয়ায় উত্তাল হবে সমুদ্র

দক্ষিণ বাংলাদেশ এবং আশপাশের এলাকার উপর তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। হাওয়া অফিস জানিয়েছে, আগামী দু’দিন পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে সেই নিম্নচাপ অঞ্চল।

সোমবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়।

সোমবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৮:০৭
Share: Save:

এখনই বৃষ্টির হাত থেকে রেহাই পাচ্ছে না দক্ষিণবঙ্গ। চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। তার জেরে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বাকি জেলাতেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের কিছু জেলাতেও হতে পারে বৃষ্টি। মেঘ সরিয়ে কবে দেখা যাবে রোদ ঝলমলে আকাশ, এখন সেটাই প্রশ্ন বঙ্গবাসীর। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকে কমতে পারে বৃষ্টি। তবে বর্ষার কারণে হালকা বৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে।

গত কয়েক দিন টানা বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলায়। তার জেরে রাস্তায় জল জমেছে। তৈরি হয়েছে তীব্র যানজট। স্কুল, কলেজ, অফিস যাওয়ার পথে বিপাকে পড়েছেন নিত্যযাত্রীরা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবারও ভারী থেকে অতি ভারী (৭ থেকে ২০ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, নদিয়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূমে। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। কিছু কিছু অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। মু্র্শিদাবাদ, বাঁকুড়া, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূমের বাকি অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরের কিছু জেলাতেও। মালদহ, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলার কিছু অংশেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ বাংলাদেশ এবং আশপাশের এলাকার উপর তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। হাওয়া অফিস জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, উত্তর ওড়িশা এবং ঝাড়খণ্ডের উপর দিয়ে আগামী দু’দিন পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে সেই নিম্নচাপ অঞ্চল। তার জেরেই ক্রমাগত বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গে। এর প্রভাবে সমুদ্রও উত্তাল রয়েছে। সমুদ্রের উপর দমকা হাওয়ার গতি ঘণ্টায় ৫৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। সে কারণে সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Rain Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE