Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গের চার জেলায়, ভিজবে কলকাতাও! কবে থেকে আবহাওয়া পরিবর্তন?

ঘূর্ণাবর্তের পাশাপাশি নিম্নচাপ অঞ্চল এবং মৌসুমি অক্ষরেখার প্রভাবে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে। বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, তার জেরে সাগরের উপর দমকা হাওয়া বইছে।

Heavy rain forecast for four district of South Bengal

সারা দিন বিক্ষিপ্ত বৃষ্টি চলবে কলকাতায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১০:০১
Share: Save:

কলকাতায় মঙ্গলবার সকাল থেকেই ঝিরিঝিরি বৃষ্টি শুরু হয়েছে। কোথাও কোথাও আবার কয়েক পশলা ভারী বৃষ্টিও হয়েছে। গত তিন-চার দিন এমনই আবহাওয়া কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হতে পারে। দক্ষিণের চার জেলা ছাড়া আর কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। নিম্নচাপের জেরে টিপটিপ বৃষ্টি চলবে। তবে দুর্যোগের আশঙ্কা এখনই কাটছে না। আবারও বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণাবর্তের পাশাপাশি নিম্নচাপ অঞ্চল এবং মৌসুমি অক্ষরেখার প্রভাবে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে। বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, তার জেরে সাগরের উপর দমকা হাওয়া বইছে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও পৌঁছে যাচ্ছে ঘণ্টায় ৫৫ কিলোমিটারেও বেশি। আগামী ২৪ ঘণ্টা সমুদ্র এমন উত্তাল থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে।

মঙ্গলবার কলকাতায় দিন ভর আকাশ মেঘলা থাকবে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে। কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে। তবে গত দু’তিন দিনের তুলনায় বৃষ্টির পরিমাণ কমবে। নিম্নচাপের জেরেই বৃষ্টি হবে জানিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণবঙ্গের চার জেলা দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, পশ্চি‌ম বর্ধমান এবং বীরভূমে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। কোথাও কোথাও ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। তবে বাকি জেলাগুলোতে প্রায় সর্বত্র চলবে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি। যদিও কোনও সতর্কতা জারি করা হয়নি।

দক্ষিণে দুর্যোগের পরিস্থিতি থাকলেও উত্তরবঙ্গে কোনও সতর্কতা নেই। কোনও জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়নি আবহাওয়া দফতর। তবে বিক্ষিপ্ত ভাবে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার পূর্ব-মধ্য এবং তার সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরের উপর নতুন একটি নিম্নচাপ তৈরি হতে পারে। তার জেরে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update Heavy Rain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE