Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

২১ জুলাই সমাবেশের দিন ঝড়বৃষ্টির সতর্কতা রয়েছে দক্ষিণবঙ্গের পাঁচ জেলায়, শহরে আবহাওয়া কেমন?

ওড়িশা উপকূলের উপর রয়েছে নিম্নচাপ। যার প্রভাবে আগামী কয়েক দিন রাজ্যে বৃষ্টির সম্ভাবনা। ২১ জুলাই, রবিবার তৃণমূলের সমাবেশের দিনেও কি বৃষ্টি হবে কলকাতায়?

রবিবার শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

রবিবার শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ছবি: আনন্দবাজার আর্কাইভ থেকে।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ২১:৩৩
Share: Save:

গত কয়েক দিন ধরে রাজ্য জুড়ে ঝড়বৃষ্টি চলছে। কলকাতাতেও চলছে বিক্ষিপ্ত বৃষ্টি। ওড়িশা উপকূলের উপর রয়েছে নিম্নচাপ। যার প্রভাবে আগামী কয়েক দিন রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই আবহে প্রশ্ন উঠছে, ২১ জুলাই, রবিবার তৃণমূলের সমাবেশের দিনেও কি বৃষ্টি হবে কলকাতায়? বৃষ্টি মাথায় নিয়েই কি ভাষণ দেবেন তৃণমূলের নেতা-নেত্রীরা?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতায়। তবে কোনও সতর্কতা জারি করা হয়নি। রাজ্যের প্রায় সব জেলা থেকেই তৃণমূলের কর্মী-সমর্থকেরা কলকাতার সমাবেশে যোগ দিতে আসছেন। কলকাতায় না হলেও দক্ষিণের পাঁচ জেলায় ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। উত্তরের দুই জেলাতেও জারি সতর্কতা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর ছিল নিম্নচাপ। ক্রমে তা পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে শনিবার ভোর সাড়ে ৫টা নাগাদ ওড়িশার চিলিকা হ্রদের উপর অবস্থান করছিল। হাওয়া অফিসের পূর্বাভাস, ওড়িশা এবং ছত্তীসগঢ়ের উপর দিয়ে সেই নিম্নচাপ ক্রমে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। শক্তিক্ষয় করে আগামী ১২ ঘণ্টায় তা নিম্নচাপ অঞ্চলে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্য দিকে, পূর্ব বিহার এবং সংলগ্ন উত্তরবঙ্গে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে দেড় কিলোমিটার উঁচুতে রয়েছে সেই অক্ষরেখা। মৌসুমি অক্ষরেখা এখন পশ্চিমে জয়সলমের, অজমের, দামোহ থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই নিম্নচাপ, ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার প্রভাবেই রাজ্যের উত্তর থেকে দক্ষিণে আগামী সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরের কিছু জেলায় ভারী বৃষ্টিও হতে পারে।

রবিবার পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি থেকে কলকাতা আসার সময় বিপাকে পড়তে পারেন তৃণমূলের কর্মী-সমর্থকেরা। এই পাঁচ জেলা ছাড়া কলকাতা-সহ দক্ষিণের বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঝড় হতে পারে। তবে জেলাগুলির সব জায়গায় ঝড়বৃষ্টি হবে না। কলকাতা-সহ এই জেলাগুলিতে কোনও সতর্কতা জারি করেনি হাওয়া অফিস।

সোমবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়ায় ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার)-র পূর্বাভাস রয়েছে। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনার কিছু অংশে ভারী বৃষ্টি হতে পারে। সেখানে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। সেখানে জারি হলুদ সতর্কতা। সোমবারও জলপাইগুড়ি এবং কালিম্পঙে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। ফলে কলকাতায় সমাবেশে যোগ দেওয়ার পর সেখানে ফিরতে বেগ পেতে হতে পারে তৃণমূল কর্মী-সমর্থকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE