Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

সাগরে এগোচ্ছে নিম্নচাপ, চলছে ঝোড়ো হাওয়া, পুরী দিয়ে সোমবারই স্থলভাগে প্রবেশ, কোথায় কত বৃষ্টি?

পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যে নিম্নচাপ ছিল, তা গত ২৪ ঘণ্টায় ক্রমে উত্তর-পশ্চিম দিকে এগিয়েছে। গতি ছিল ঘণ্টায় সাত কিলোমিটার। দিঘা থেকে এখনও ৩০০ কিলোমিটার দূরে রয়েছে নিম্নচাপ।

নিম্নচাপ শক্তি বৃদ্ধি করছে বঙ্গোপসাগরে।

নিম্নচাপ শক্তি বৃদ্ধি করছে বঙ্গোপসাগরে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:০৩
Share: Save:

বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হয়েছে নিম্নচাপ। আগামী কয়েক ঘণ্টায় ঘনীভূত হয়ে তা গভীর নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এর প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমবেশি বৃষ্টি চলছে। কোথাও কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে। কলকাতায় সকাল থেকে আকাশের মুখভার। থেকে থেকে বজ্রবিদ্যুৎ-সহ দু’-এক পশলা বৃষ্টিও চলছে।

হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যে নিম্নচাপ ছিল, তা গত ২৪ ঘণ্টায় ক্রমে উত্তর-পশ্চিম দিকে এগিয়েছে। গতি ছিল ঘণ্টায় সাত কিলোমিটার। দিঘা থেকে এখনও ৩০০ কিলোমিটার দূরে রয়েছে নিম্নচাপ। সোমবার আরও ঘনীভূত হয়ে নিম্নচাপটি পরিণত হবে গভীর নিম্নচাপে। তার পর আরও উত্তর-পশ্চিম দিকে সরতে সরতে ওড়িশা উপকূলের কাছে পুরীতে স্থলভাগে নিম্নচাপ প্রবেশ করবে সোমবার দুপুরে। পরবর্তী দু’দিনে তা ওড়িশা এবং ছত্তীসগঢ়ের উপর বিরাজ করবে। এর ফলে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে। বৃষ্টি বেশি হবে পশ্চিমের জেলাগুলিতে।

সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুরে। এই জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ায়। এই জেলাগুলিতে মঙ্গলবার ভারী বৃষ্টি চলবে। পশ্চিম ‌বর্ধমান এবং পুরুলিয়াতেও মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে।

কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, বীরভূম, পুরুলিয়া, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে সোমবার। কলকাতায় আপাতত তার পর থেকে আর কোনও আবহাওয়া সংক্রান্ত সতর্কতা নেই। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হুগলি, দুই ২৪ পরগনা, বীরভূম এবং নদিয়ায়।

নিম্নচাপের কারণে সমুদ্রের উপর ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। হাওয়ার বেগ আরও বাড়তে পারে সোমবার। আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

উত্তরবঙ্গের সব জেলাতেই সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পঙে। বুধবারও উত্তরের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার বৃষ্টি হতে পারে শুধু দুই দিনাজপুর এবং মালদহে। বৃহস্পতিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE