Advertisement
০৩ জুলাই ২০২৪
Mamata Banerjee

সরকারি জমি দখল হওয়া রুখতে পদক্ষেপ নবান্নের, চার সদস্যের কমিটি গড়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা

কোন এলাকায় কত সরকারি জমি রয়েছে, সেগুলি কী অবস্থায় রয়েছে, সে বিষয়ে রিপোর্ট চেয়েছেন মুখ্যমন্ত্রী। সরকারি জমি যদি দখল হয়ে থাকে, তা-ও দখলমুক্ত করার নির্দেশ দিয়েছে নবান্ন।

Chief Minister Mamata Banerjee formed a four-member committee to prevent the encroachment of government land

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ২০:১৭
Share: Save:

সরকারি জমি বেহাত হয়ে যাচ্ছে বলে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভর্ৎসনার মুখে পড়তে হয়েছিল রাজ্য সরকারের একশ্রেণির আমলা এবং পুলিশ কর্তাদের। শুক্রবার সে বিষয়েই পদক্ষেপ করল নবান্ন। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর নির্দেশে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিতে রয়েছেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, অর্থ সচিব মনোজ পন্থ, এডিজি (আইনশৃঙ্খলা) মনোজ বর্মা এবং আইএএস অফিসার প্রভাত মিশ্র।

কোন এলাকায় কত সরকারি জমি রয়েছে, সেগুলি কী অবস্থায় রয়েছে, সে বিষয়ে রিপোর্ট চেয়েছেন মুখ্যমন্ত্রী। সরকারি জমি যদি দখল হয়ে গিয়ে থাকে, তা-ও দখলমুক্ত করার নির্দেশ দিয়েছে নবান্ন। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর কাছে যে রিপোর্ট জমা পড়েছে তাতে রয়েছে যে, সরকারি প্রকল্পের জন্য বরাদ্দ জমিও বেহাত হচ্ছে বিভিন্ন জায়গায়। কলকাতা শহরও তা থেকে বাদ নেই বলে খবর।

কয়েক মাস আগে একাধিক জেলার প্রশাসনিক সভাতেও ভূমি ও ভূমি সংস্কার দফতরের কাজ নিয়ে উষ্মা প্রকাশ করেছিলেন মমতা। প্রশাসনিক বৈঠকের মঞ্চ থেকে মমতার এ-ও অভিযোগ ছিল, নিচুতলার কিছু সরকারি কর্মীও এ সবের সঙ্গে যুক্ত। ‘ঘুঘুর বাসা’ ভাঙার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। রাজ্য প্রশাসন সূত্রের খবর, সম্প্রতি জেলাভিত্তিক রিপোর্ট জমা পড়েছে মুখ্যমন্ত্রীর কাছে। নবান্নের এক কর্তার বক্তব্য, ‘‘জেলায় প্রশাসনিক বৈঠকে ম্যাডাম যে নির্দেশ দিয়েছিলেন, তা বাস্তবায়িত হয়নি। বদলায়নি পরিস্থিতিও। সে কারণেই তিনি ক্ষুব্ধ।’’ প্রশাসনিক সূত্রের আরও বক্তব্য, কলকাতা শহরেও সরকারি জমি বেহাত হচ্ছে বলে মুখ্যমন্ত্রীর কাছে খবর রয়েছে। সে ব্যাপারেই এ বার পদক্ষেপের পথে নবান্ন। উচ্চ পর্যায়ের কমিটি গঠন তারই ইঙ্গিত বলে মনে করছেন প্রশানিক মহলের অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE