Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Sandeshkhali Case

‘কেন এক জনকে বাঁচানোর চেষ্টা করছে রাজ্য সরকার?’ সুপ্রিম-নির্দেশ: সিবিআই-ই তদন্ত করবে সন্দেশখালিতে

সন্দেশখালিকাণ্ডে সিবিআই-ই তদন্ত চালিয়ে যাবে। রাজ্য সরকারের আর্জি খারিজ করে এ কথা জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে শীর্ষ আদালতে প্রশ্নবাণের মুখেও পড়তে হল রাজ্য সরকারকে।

সন্দেশখালিকাণ্ডে অন্তর্বর্তী নির্দেশ সুপ্রিম কোর্টের।

সন্দেশখালিকাণ্ডে অন্তর্বর্তী নির্দেশ সুপ্রিম কোর্টের। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৩:২০
Share: Save:

সন্দেশখালিকাণ্ডে সিবিআই-ই তদন্ত চালিয়ে যাবে। রাজ্য সরকারের আর্জি খারিজ করে এ কথা জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে শীর্ষ আদালতে প্রশ্নবাণের মুখেও পড়তে হল রাজ্য সরকারকে। কোর্ট প্রশ্ন তুলল, কেন এক জনকে বাঁচানোর চেষ্টা করে যাচ্ছে রাজ্য সরকার?

সন্দেশখালিতে মহিলাদের উপর নির্যাতন এবং জমি দখল করার অভিযোগ নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা করেছিল কলকাতা হাই কোর্ট। উচ্চ আদালত ওই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। গত ২৯ এপ্রিল শীর্ষ আদালতে মামলাটি উঠলে শুনানি পিছিয়ে দেওয়ার আবেদন জানিয়েছিল তারা। দু’মাস পর সোমবার ফের মামলাটি উঠল বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চে।

সন্দেশখালির ঘটনায় অন্যতম অভিযুক্ত সাসপেন্ড হওয়া তৃণমূল নেতা শাহজাহান শেখ। রাজ্য সরকার তাঁকে বাঁচানোর চেষ্টা করছে বলে আগেই অভিযোগ উঠেছিল। সোমবার সুপ্রিম কোর্টও তা নিয়ে প্রশ্ন তুলেছে। বিচারপতিরা প্রশ্ন তুললেন, কেন এক ব্যক্তিকে বাঁচানোর চেষ্টা করা হচ্ছে? এর প্রেক্ষিতে রাজ্য সরকারের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি আদালতে জানান, ৪৩টি এফআইআর হয়েছে শাহজাহানের বিরুদ্ধে। তার মধ্যে রেশন দুর্নীতি সংক্রান্ত এফআইআর রয়েছে। চার্জশিটও দেওয়া হয়েছে ৪২টিতে। শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতিরা স্পষ্ট জানিয়েছেন, এই মামলায় আদালতের পর্যবেক্ষণ যাতে কোনও ভাবে বিচার প্রক্রিয়ায় না পড়ে, তা নিশ্চিত করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sandeshkhali Incident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE