Advertisement
০৩ অক্টোবর ২০২৪
Junior Doctors' Cease Work

ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে এ বার মামলা হাই কোর্টে, শীর্ষ আদালতের নির্দেশ লঙ্ঘনের অভিযোগ

ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। মামলাকারীর বক্তব্য, ডাক্তারদের কাজে যোগ দেওয়ার নির্দেশ আগেই দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই নির্দেশ লঙ্ঘিত হচ্ছে।

জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে মামলায় দায়ের।

জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে মামলায় দায়ের। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৯:১২
Share: Save:

আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের ধর্ষণ-খুন কাণ্ডের প্রতিবাদে বিচার চেয়ে এবং হাসপাতালে নিরাপত্তার কয়েক দফা দাবিতে আন্দোলন চালাচ্ছেন জুনিয়র ডাক্তারেরা। পালন করছেন কর্মবিরতি। তাঁদের সেই কর্মবিরতির বিরুদ্ধে এ বার মামলা হল কলকাতা হাই কোর্টে। অভিযোগ, কর্মবিরতি চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে সুপ্রিম কোর্টের নির্দেশ লঙ্ঘন করেছেন জুনিয়র ডাক্তারেরা। আইনের বাইরে গিয়ে তাঁরা কর্মবিরতি পালন করছেন। হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে শুক্রবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন এক স্বেচ্ছাসেবী সংস্থার ডিরেক্টর। মামলাকারী রাজু ঘোষের বক্তব্য, আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের কাজে যোগ দেওয়ার নির্দেশ আগেই দিয়েছিল সুপ্রিম কোর্ট। তাঁদের কর্মবিরতির সিদ্ধান্ত শীর্ষ আদালতের সেই নির্দেশকে লঙ্ঘন করছে। এতে আদালতের অবমাননাও হচ্ছে। এর পরেই মামলাকারীর আবেদন, জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি তোলার জন্য রাজ্যকে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দিক হাই কোর্ট। কর্মবিরতি প্রত্যাহার নিশ্চিত করতে রাজ্যের তরফে পদক্ষেপ করা হোক, আর্জি মামলাকারীর।

মামলাকারীর আইনজীবী তৌসিফ আহমেদ আদালতে জানান, আইনের বাইরে গিয়ে জুনিয়র ডাক্তারেরা কর্মবিরতি পালন করছেন। তাঁরা এটা করতে পারেন না। এ বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করা হলে মামলা দায়েরের অনুমতি দিয়েছে উচ্চ আদালত।

উল্লেখ্য, গত ৯ অগস্ট আরজি কর হাসপাতাল থেকে মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার করা হয়েছিল। তাঁকে ধর্ষণ এবং খুন করা হয়েছে বলে অভিযোগ। সে দিন থেকে কর্মবিরতি শুরু করেছিলেন জুনিয়র ডাক্তারেরা। তাঁদের দাবি ছিল, চিকিৎসক মৃত্যুর বিচার করতে হবে এবং দোষীদের অবিলম্বে কঠোর শাস্তি দিতে হবে। এ ছাড়া, হাসপাতালগুলিতে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিও তোলেন আন্দোলনকারীরা। তাঁদের কিছু দাবি মেনে নেওয়া হয়। কিন্তু এখনও কিছু দাবি পূরণ হয়নি বলে অভিযোগ। জুনিয়র ডাক্তারেরা জানিয়েছেন, সব দাবি মেনে না নেওয়া হলে তাঁরা কর্মবিরতি চালিয়ে যাবেন। আরজি কর-কাণ্ডের প্রতিবাদে স্বাস্থ্য ভবনের সামনে ধর্নায় বসেছিলেন ডাক্তারেরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে সেই ধর্নামঞ্চে গিয়ে তাঁদের কাজে ফেরার আবেদন জানিয়েছিলেন। সরকারের সঙ্গে কয়েক বার বৈঠকের পর জুনিয়র ডাক্তারেরা আংশিক ভাবে কর্মবিরতি তুলে নিয়েছিলেন। কিন্তু কিছু দিন আগে সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে আবার রোগীমৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। রোগীর আত্মীয়দের বিরুদ্ধে নার্স এবং জুনিয়র ডাক্তারদের মারধরের অভিযোগ ওঠে। তার পরেই আবার পূর্ণ কর্মবিরতির পথে হেঁটেছেন ডাক্তারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE