Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Viral Video

চিনের রাস্তায় তৈরি হচ্ছে অমৃতসরি কুলচা! বিকোচ্ছেও দেদার, ভাইরাল ভিডিয়োয় আলোড়ন

ভাইরাল ওই ভিডিয়োয় দেখা যাচ্ছে, রাস্তার ধারে একটি দোকানে দাঁড়িয়ে অমৃতসরি কুলচা তৈরি করছেন এক চিনা যুবক। ময়দার লেচি বেলে তার উপরে পুর ভরে এবং মশলা ছড়িয়ে তা সোজা চালান করছেন অভেনে।

কুলচা তৈরি করছেন চিনা রাঁধুনি।

কুলচা তৈরি করছেন চিনা রাঁধুনি। ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪০
Share: Save:

অমৃতসর। সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য প্রসিদ্ধ পঞ্জাবের এই শহর বিখ্যাত খাওয়াদাওয়ার জন্যও। অমৃতসরের বিখ্যাত খাবারগুলির মধ্যে রয়েছে অমৃতসরি কুলচা, যা ওই শহরের স্থানীয় এবং পর্যটকদের মধ্যে বিপুল জনপ্রিয়। তবে এখন আর শুধু অমৃতসরে নয়, পঞ্জাব এবং দেশের সীমানা ছাড়িয়ে অমৃতিসরি কুলচা পৌঁছে গিয়েছে সুদূর চিনে। আলু, পনির বা বিভিন্ন শাকসব্জির পুর দিয়ে তৈরি ওই খাবার চিনের দোকানে যেমন তৈরি হচ্ছে, তেমন বিক্রিও হচ্ছে দেদার। ভাইরাল একটি ভিডিয়োয় এমনই এক দৃশ্যের দেখা মিলল। যদিও সমাজমাধ্যমে প্রকাশ্যে আসা ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

চিনের শেনজেন থেকে ভাইরাল ওই ভিডিয়োয় দেখা যাচ্ছে, রাস্তার ধারে একটি দোকানে দাঁড়িয়ে অমৃতসরি কুলচা তৈরি করছেন এক চিনা যুবক। ময়দার লেচি বেলে তার উপরে পুর ভরে এবং মশলা ছড়িয়ে তা সোজা চালান করছেন অভেনে। আবার অভেন থেকে তুলেই কাগজের ঠোঙায় ভরে গরম গরম পরিবেশন করছেন গ্রাহকদের।

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ‘অমৃতসর ইজ় লাইভ’ থেকে গত ৫ সেপ্টেম্বর পোস্ট করা ভিডিয়োটি ইতিমধ্যেই বহু মানুষ দেখেছেন। চার লক্ষ বার দেখা হয়েছে সেই ভিডিয়ো। ভিডিয়োটিতে হাজার হাজার লাইক পড়েছে। অনেকে ওই ভিডিয়োটি দেখে বিভিন্ন প্রতিক্রিয়াও জানিয়েছেন। এক জন নেটাগরিক ভিডিয়ো দেখে লিখেছেন, ‘‘আমাদের ঐতিহ্যবাহী খাবার যে ভাবে আন্তর্জাতিক স্তরে পৌঁছে গিয়েছে এবং জনপ্রিয় হয়ে উঠেছে, তা অত্যন্ত আনন্দের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Video China Amritsar Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE