Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Shoe banned village

পরা নিষিদ্ধ, জুতো হাতে নিয়েই ঘোরে গোটা গ্রাম! কেন এই অদ্ভুত নিয়ম?

মন্দিরে ঢুকলে যেমন জুতো খুলে ঢুকতে হয় তেমনই এই গ্রামে ঢুকতে গেলে জুতো পরা যাবে না।

Shoe is banned in this village of Tamilnadu

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৫:১৬
Share: Save:

জুতো পরলে নেমে আসবে দেবীর অভিশাপ। অজানা জ্বরে ভুগে মরতে হবে সেই অভিশাপে। এই বিশ্বাস থেকে আজও এই গ্রামের বেশির ভাগ মানুষ জুতো ছাড়াই চলাফেরা করেন। বৃদ্ধ বা অসুস্থ ছাড়া আর কেউই জুতো পরেন না আন্দামান নামের এই গ্রামে। তামিলনাড়ুর এই ছোট্ট গ্রামটির অদ্ভুত নিয়ম জানলে অবাক হবেন আপনিও। মন্দিরে ঢুকলে যেমন জুতো খুলে ঢুকতে হয়, তেমনই এই গ্রামে ঢুকতে গেলে জুতো পরা যাবে না। আন্দামানের বাসিন্দারা বিশ্বাস করেন, দেবী মুথ্যালাম্মা তাদের গ্রামকে রক্ষা করেন। প্রতি বছর মার্চ-এপ্রিল মাসে গ্রামের বাসিন্দারা দেবীর আরাধনা করেন। এ সময় তাঁরা তিন দিনব্যাপী উৎসবেরও আয়োজন করেন।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, খালি পায়ে বছরের পর বছর কাটাচ্ছেন গ্রামের ১৩০টি পরিবার। এমনকি গ্রামের স্কুলপড়ুয়ারাও চটি বা জুতো ছাড়াই খালি পায়ে স্কুলে যায়। গ্রামের মানুষ জুতো পায়ে না পরে তা হাতে নিয়ে গ্রামের মধ্যে চলাফেরা করেন। গ্রামের বাইরে বেরিয়ে গেলে আর জুতো পরায় বাধা থাকে না গ্রামের বাসিন্দাদের। আন্দামানের বাসিন্দারা তাদের গ্রামটিকে মন্দির হিসাবেই মনে করেন। আর এই কারণে তাঁরা গ্রামে খালি পায়ে চলাফেরা করেন। এমনকি অন্য গ্রাম থেকেও যদি কেউ আন্দামানে ঘুরতে আসেন তাদেরও গ্রামের মধ্যে খালি পায়ে হাঁটতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

village Shoe Viral News Viral Tamilnadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE