Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Viral

রানির সমাধিতে খোঁজ মিলল ৫০০০ বছরের পুরনো ‘তরল সোনার’!

একজন মিশরীয় রানি তথা ফারাওয়ের সমাধিতে অনুসন্ধানের সময় গবেষকেরা হঠাত্ করেই এই রাজকীয় পানীয় ভান্ডারটি খুঁজে পান।

Liquid Gold found in Egyptian Queen\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s Tomb

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ০৮:৫৯
Share: Save:

প্রবাদ রয়েছে সুরা যত পু্রনো হয় তার কদর তত বাড়ে, বাড়ে তার মূল্যও। কিন্তু সেই মদ যদি পাঁচ হাজার বছরের আগের তৈরি হয়! তবে তা গলানো সোনার মতোই দামি। আর এই ‘তরল সোনার’ খোঁজ মিলেছে আকস্মিক ভাবেই। একজন মিশরীয় রানি তথা ফারাওয়ের সমাধিতে অনুসন্ধানের সময় গবেষকেরা হঠাত্ করেই এই রাজকীয় পানীয় ভান্ডারটি খুঁজে পান। তাঁদের অনুমান, ম়ৃত্যুর পর যাতে রানির সুরার অভাব না হয় তাই প্রচুর পাত্র ভর্তি করে রেখে দেওয়া হয়েছিল সমাধিতে। প্রায় ৫০০০ বছর আগে মিশরের রানি মেরেট-নিথকে অ্যাবিডোসে সমাহিত করা হয়। রানি মেরেট-নিথই একমাত্র মহিলা যাঁকে রাজকীয় সমাধিস্থলের মধ্যে একটি পৃথক সমাধিতে রাখা হয়েছিল।

গবেষকেরা আরও বলেছেন যে, তিনি সেই যুগের সবচেয়ে শক্তিশালী মহিলা ছিলেন। এমনকি তিনি মিশরের প্রথম মহিলা ফারাও হতে পারেন বলে মনে করা হচ্ছে। গবেষকেরা তাঁর সমাধি পরীক্ষা করে বহু নিদর্শন আবিষ্কার করেছেন যার মধ্যে মদের পাত্রগুলোও পাওয়া যায়। প্রত্নতত্ত্ববিদ ক্রিস্টিয়ানা কোলার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মদের পাত্র ছাড়াও আঙুরের বীজ এবং স্ফটিক পাওয়া গিয়েছে। তিনি আরও জানিয়েছেন, পাত্রে থাকা মদ জমাট বেঁধে রয়েছে এবং এটি লাল বা সাদা ছিল কিনা তা সঠিক ভাবে জানা সম্ভব হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egypt gold Viral Tomb
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE