Advertisement
০৪ অক্টোবর ২০২৪
Wrestling

ফোগাট পরিবারে ‘দঙ্গল’, ববিতার অভিযোগে বিদ্ধ খুড়তুতো বোন বিনেশ

ববিতার বাবা মহাবীর ফোগাটের কাছে কুস্তি শিখেছিলেন বিনেশ। কিন্তু ববিতার অভিযোগ, গুরুকে সম্মান করেন না অলিম্পিক্সে যাওয়া বিনেশ।

Phogat

ববিতা ফোগাট এবং বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৪:৪৮
Share: Save:

হতাশ ববিতা ফোগাট। তাঁর খুড়তুতো বোন বিনেশ ফোগাটকে নিয়ে হতাশ তিনি। ববিতার বাবা মহাবীর ফোগাটের কাছে কুস্তি শিখেছিলেন বিনেশ। কিন্তু ববিতার অভিযোগ, গুরুকে সম্মান করেন না অলিম্পিক্সে যাওয়া বিনেশ।

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ববিতা বলেন, “মনু ভাকেরকে আপনারা দেখেছেন পদক নিয়ে বাড়ি ফিরতে। পাশে তাঁর কোচ ছিলেন। অমন শেহরাওয়াতও বাড়ি ফিরেছিলেন কোচকে নিয়ে। কিন্তু বিনেশ ফিরল দীপেন্দ্র হুডাকে নিয়ে। দ্রোণাচার্য দেওয়া উচিত দীপেন্দ্রকে। আমার মনে হয় যদি বাবা বিনেশের পাশে থাকত তা হলে এত রাজনীতি হত না।”

অলিম্পিক্সের ফাইনালে ওঠার পরেও ওজন বেশি থাকার কারণে বাতিল করে দেওয়া হয় বিনেশকে। ববিতা বলেন, “আমি বাবাকে তিন বার কাঁদতে দেখেছি। বোন এবং আমার বিয়ের সময়, কাকা মারা যাওয়ার পর এবং বিনেশ অলিম্পিক্স থেকে বাতিল হয়ে যাওয়ার পর। আমার বাবা কখনও বিনেশকে বুঝতে দেয়নি যে ওর বাবা নেই। কাকা মারা যাওয়ার পর বিনেশ এবং ওর ভাই-বোনেরা কুস্তি ছেড়ে দিয়েছিল। বাবা ওদের বাড়ি যায়। বোঝায় ওদের। আবার খেলায় ফিরিয়ে আনে। ভোর চারটের সময় অনুশীলনে না গেলে বাবা ওদের বাড়ি যেত নিয়ে আসার জন্য। এত পরিশ্রমের পর যখন ধন্যবাদটুকু পায় না, তখন এক জন কোচের কষ্ট হওয়া স্বাভাবিক।”

কুস্তি সংস্থার প্রধান ব্রিজভূষণ সিংহের বিরুদ্ধে যৌননিগ্রহের অভিযোগ করেছিলেন বিনেশেরা। আন্দোলন করেছিলেন তাঁরা। ব্রিজভূষণ বিজেপি নেতা। সেই দলে যোগ দিয়েছেন ববিতা। হরিয়ানা ভোটের আগে বিনেশ যোগ দিয়েছেন কংগ্রেসে। ফলে হরিয়ানার রাজনীতিতে এখন দুই বোনের লড়াই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wrestling Babita Phogat Vinesh Phogat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE