Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Vinesh Phogat

বিনেশকে সোনার পদক হরিয়ানা পঞ্চায়েতের

গত বছর মহিলা কুস্তিগিরদের উপরে যৌন হেনস্থার প্রতিবাদে গর্জে উঠেছিলেন বিনেশ। সঙ্গী হিসেবে পাশে পেয়েছিলেন সাক্ষী মালিক, বজরং পুনিয়াকে। দিল্লির যন্তরমন্তরে ধর্নায় বসেন তাঁরা।

দৃঢ়প্রতিজ্ঞ: লড়াই চালিয়ে যাবেন, বার্তা বিনেশের।

দৃঢ়প্রতিজ্ঞ: লড়াই চালিয়ে যাবেন, বার্তা বিনেশের। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ০৮:১৮
Share: Save:

মাত্র ১০০ গ্রাম ওজন বেড়ে যাওয়ায় প্যারিস অলিম্পিক্সের মহিলা কুস্তির ফাইনালের আগে তিনি বাতিল হয়ে গিয়েছিলেন। দেশে ফিরে চোখের জলে ভেসেছিলেন তিনি। সেই বিনেশ ফোগত পেলেন সোনার পদক! সেই পদক তাঁকে তুলে দিয়েছে হরিয়ানা সর্বখাপ পঞ্চায়েত।

সেই অনুষ্ঠানের মঞ্চ থেকেই জাতীয় কুস্তি সংস্থার প্রাক্তন প্রধান ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধেও লড়াই চালিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন বিনেশ। বলেছেন, “আমার লড়াই শেষ হয়নি এখনও। সবে শুরু হয়েছে। আমাদের মেয়েদের সম্মান রক্ষার্থে এই লড়াই চালিয়ে যেতে হবে।”

গত বছর মহিলা কুস্তিগিরদের উপরে যৌন হেনস্থার প্রতিবাদে গর্জে উঠেছিলেন বিনেশ। সঙ্গী হিসেবে পাশে পেয়েছিলেন সাক্ষী মালিক, বজরং পুনিয়াকে। দিল্লির যন্তরমন্তরে ধর্নায় বসেন তাঁরা। পুলিশ কন্ঠরোধের চেষ্টা করলেও এখনও সেই লড়াই চালিয়ে যাচ্ছেন বিনেশরা। তিনি বলেছেন, “প‌্যারিস অলিম্পিক্স কুস্তির ফাইনালে নামতে পারিনি বলে খুবই ভেঙে পড়েছিলাম। নিজের ভাগ‌্যকেই দুষছিলাম। দেশে ফেরার পরে মানুষের ভালবাসা ও সমর্থন দেখে মনে হচ্ছে, আমার মতো ভাগ‌্যবতী কেউ নেই।”

বিনেশ জানান, দেশের মানুষের এই সম্মান উদ্বুদ্ধ করবে অন‌্য মহিলা ক্রীড়াবিদদেরও। কারণ তাঁরাও বিশ্বাস করতে শুরু করবেন, কঠিন সময় সাধারণ মানুষ তাঁদের পাশে দাঁড়াবেন। তিনি বলেন, “সর্বখাপ পঞ্চায়েতের এই সম্মানের জন‌্য আমি চিরঋণী থাকব। এই সোনার পদক অমূল্য হয়ে থাকবে আমার কাছে। নতুন উদ্যমে লড়াই শুরু করতে চাই।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE