Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার স্পিনার খেলাবে ভারত? উত্তর দিলেন বোলিং কোচ

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ হেরে গেলে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকেও যেতে পারেন রোহিত শর্মারা। সেই ম্যাচে ভারত চার জন স্পিনারকে একসঙ্গে খেলাতে পারে?

Team India

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল। (বাঁদিক থেকে) রোহিত শর্মা, শিবম দুবে, অক্ষর পটেল, কুলদীপ যাদব এবং যশপ্রীত বুমরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৭:১৯
Share: Save:

সুপার ৮-এ ভারতের শেষ ম্যাচ সোমবার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই ম্যাচ হেরে গেলে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকেও যেতে পারেন রোহিত শর্মারা। সেই ম্যাচে ভারত চার জন স্পিনারকে একসঙ্গে খেলাতে পারে?

যে পিচে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ খেলা হবে তা ব্যাটিং সহায়ক বলে জানা গিয়েছে। তবে সেখানে স্পিনারেরা সাধারণত সাহায্য পেয়ে থাকেন। বোলিং কোচ পরশ মামব্রেকে জিজ্ঞেস করা হয়েছিল ভারত এই ম্যাচে চার জন স্পিনারকে খেলাবে কি না। তাতে মামব্রে বলেন, “পুরোটাই নির্ভর করছে পিচের উপর। স্পিনার সহায়ক পিচ হবে বলে মনে হয় না। আমার মনে হয় তিন জন স্পিনার খেলানো হবে। তাতে ভারসাম্য থাকবে দলে।”

ভারত ১৫ জনের দলে চার জন স্পিনারকে রেখেছে। অক্ষর পটেল এবং রবীন্দ্র জাডেজার মতো দু’জন স্পিনার অলরাউন্ডারকে শুরু থেকেই খেলাচ্ছে ভারত। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে এসে কুলদীপ যাদবকে প্রথম একাদশে নেওয়া হয়। বাদ পড়েন পেসার মহম্মদ সিরাজ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও তিন স্পিনার খেলালে অক্ষর, জাডেজা এবং কুলদীপই সম্ভবত সুযোগ পাবেন। বাইরেই বসতে হবে যুজবেন্দ্র চহালকে।

কুলদীপ এখনও পর্যন্ত দু’টি ম্যাচ খেলেছেন। পাঁচটি উইকেট নিয়েছেন তিনি। মামব্রে বলেন, “কুলদীপ দুর্দান্ত বোলার। সব সময় ভাল খেলেছে ও, ম্যাচ জিতিয়েছে। কিন্তু আমেরিকায় যেমন উইকেটে আমরা খেলেছি, সেখানে কুলদীপকে খেলানোর মতো জায়গা ছিল না। তবে শেষ দু’টি ম্যাচে ও সুযোগ পেয়েছে এবং ভাল বল করেছে।”

সোমবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিতলে সেমিফাইনালে জায়গা পাকা ভারতের। সেই সঙ্গে অস্ট্রেলিয়ার সেমিফাইনালে ওঠার কাজটা কঠিন করে দিতে পারেন রোহিতেরা। সোমবার হেরে গেলে অস্ট্রেলিয়াকে তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচের দিকে। সেই ম্যাচে আফগানিস্তান জিতলে পয়েন্টের বিচারে সেমিফাইনালে চলে যাবেন রশিদ খানেরা। বাদ পড়বে অস্ট্রেলিয়া। তাই সোমবারের ম্যাচের ফলের উপর অনেক কিছু নির্ভর করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE